থ্রিডি (৩উ) বা ত্রিমাত্রিক ছবি

বৃহস্পতিবার, ১৬ মে ২০১৯

যুগের পরিবর্তনের সঙ্গে সঙ্গে বিনোদনের ধরনেও পরিবর্তন ঘটেছে। থ্রিডি তার মধ্যে অন্যতম। বর্তমানে থ্রিডি এতটাই জনপ্রিয় হয়েছে যে, এখন সবাই থ্রিডি মুভি, ভিডিও গেম এবং থ্রিডি এনিমেশন দেখতেই বেশি পছন্দ করেন।

৩উ-এর পূর্ণরূপ হলো- ঞযৎবব উরসবহংরড়হধষ, যার বাংলা অর্থ ত্রিমাত্রিক। এর তিনটি মাত্রা হলো- দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা। অর্থাৎ যেসব বস্তুর তিনটি মাত্রা রয়েছে, তাদের ত্রিমাত্রিক বস্তু বলে। আমাদের বস্তু জগতের প্রতিটি বস্তুই ত্রিমাত্রিক।

উদাহরণস্বরূপ বলা যায়, একটি ল্যাপটপের নির্দিষ্ট দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা রয়েছে। কিন্তু ওই ল্যাপটপটি যখন কাগজের ওপর ছবি আকারে থাকে তখন তার কেবল দৈর্ঘ্য এবং প্রস্থ থাকে; কিন্তু উচ্চতা থাকে না। কাগজের উচ্চতা হয়তো সাধারণ চোখে বোঝা যায় না, কিন্তু কাগজেরও একটি নির্দিষ্ট উচ্চতা রয়েছে। ত্রিমাত্রিক সিনেমা বা থ্রিডি মুভি আমরা দুই চোখে দেখি বলেই থ্রিডি দেখতে পাই। এক চোখে কখনো ৩উ দেখা যায় না। কারণ আমাদের দুই চোখ মস্তিষ্কে একই বস্তুর দুটি ছবি পাঠায়, ছবি দুটি সামান্য ভিন্ন। মস্তিষ্কে ছবি দুটি একটির ওপর আরেকটি আপতিত হয়। তাই এক চোখ বন্ধ করলে শুধু একটি ছবিই মস্তিষ্কে পৌঁছাবে। এক চোখ বন্ধ করে আপনার একটি হাত নাক বরাবর কাছে দূরে নিন। দেখবেন দূরত্ব সঠিকভাবে পরিমাপ করতে পারছেন না। কিন্তু দুই চোখে তা খুব ভালোভাবে পারছেন। তখন বস্তুটি সম্পর্কে আমাদের ৩উ ধারণা স্পষ্ট হয়। এই ধারণাকে কাজে লাগিয়ে ৩উ মুভি ও গেম বানানো হয়। আমাদের দুটি চোখের দূরত্ব যতটুকু ঠিক ততটুকু দূরত্বে দুটি ক্যামেরা রেখে ভিডিও করা হয়। ৩উ এনিমেশনেও দুটি ভিডিও থাকে। বাম পাশের ক্যামেরা দিয়ে করা ভিডিও হয় লালছে আর ডান পাশের ক্যামেরা দিয়ে করা ভিডিও হয় নীলছে। এরপর দুটি ভিডিও একই সঙ্গে একই মনিটরে প্লে করা হয়।

তাহলে আপনি কি মনিটরে দুটি ভিডিও দেখতে পাবেন? কখনোই না। কারণ থ্রিডি মুভি দেখতে আমরা যে চশমা ব্যবহার করি ওই থ্রিডি চশমার বাম চোখের কাচ হয় লালচে আর ডান চোখের কাচ হয় নীলচে। ফলে বাম চোখে দেখা যায় শুধু বাম পাশের ক্যামেরা দিয়ে করা ভিডিও আর ডান চোখে দেখা যায় শুধু ডান পাশের ক্যামেরা দিয়ে করা ভিডিও। মস্তিষ্কে দুটি ভিডিও একটির ওপর আরেকটি আপতিত হয়, ফলে আমরা একটি বস্তুই দেখতে পাই এবং বস্তুটি সম্পর্কে আমাদের ৩উ ধারণা স্পষ্ট হয়।

:: মোশারফ হোসেন

সারাদেশ'র আরও সংবাদ
Bhorerkagoj