ভূমধ্যসাগরে নিখোঁজ ৩৯ জনের নাম প্রকাশ : মানবপাচার চক্রের তথ্য সরকারের হাতে

বৃহস্পতিবার, ১৬ মে ২০১৯

কাগজ প্রতিবেদক : অবৈধভাবে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকাডুবির শিকার বাংলাদেশিরা যে মানবপাচার চক্রের খপ্পরে পড়েছিলেন, তার হোতাসহ ৫ জনের বিষয়ে তথ্য পেয়েছে সরকার। গতকাল বুধবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন তার কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের এমন কথা জানান। তবে মানবপাচারকারীদের কারো নাম-পরিচয় প্রকাশ করেননি তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, নৌকাডুবির ঘটনায় বেঁচে যাওয়া বাংলাদেশিদের সঙ্গে কথা বলে তিউনিসিয়ায় অবস্থানরত বাংলাদেশি কর্মকর্তারা বিষয়টি জানতে পেরেছেন। নোয়াখালীর তিন ভাই এই চক্রের হোতা। মাদারীপুরের আছে আরো দুজন। তদের বিষয়ে আমরা খোঁজখবর নিচ্ছি। এ সময় তিনি নিখোঁজ ৩৯ বাংলাদেশির একটি তালিকা প্রকাশ করেন।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় সংঘাতময় লিবিয়ার জুয়ারা থেকে অবৈধভাবে ইতালিতে যাওয়ার জন্য দুটি নৌকায় রওনা হয়েছিলেন দেড় শতাধিক যাত্রী। তাদের মধ্যে বাংলাদেশিদের পাশাপাশি মিশরের নাগরিকও ছিলেন। শুক্রবার ভোর রাতে তিউনিসিয়া উপক‚লে ৫০ জন আরোহী নিয়ে একটি নৌকা তীরে ভিড়তে পারলেও অন্যটি ডুবে যায়। তিউনিসিয়ায় বাংলাদেশের দূতাবাস না থাকায় নৌকাডুবির ঘটনার পর প্রতিবেশী লিবিয়া থেকে বাংলাদেশ দূতাবাসের একজন কর্মকর্তাকে তিউনিসিয়ায় পাঠানো হয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ওই দুর্ঘটনায় নিখোঁজ ৩৯ জন বাংলাদেশির নাম-পরিচয় জানা গেছে। প্রথম দিনে একজনের পরিচয় নিশ্চিত হওয়া যায়। তিনি হলেন, শরীয়তপুরের নুড়িয়ার উত্তম কুমার। বাকিদের মধ্যে ২২ জনই বৃহত্তর সিলেট অঞ্চলের। আর নৌকার আরোহীদের মধ্যে যাদের জীবিত উদ্ধার করা হয়েছে, তাদের মধ্যে ১৪ বাংলাদেশির নাম-পরিচয়ও জানা গেছে। তাদের মধ্যে ৪ জন আছেন তিউনিসিয়ার হাসপাতালে। বাকি ১০ জনকে আশ্রয় কেন্দ্রে পাঠানো হয়েছে।

নিখোঁজদের নামের তালিকা : ১. সাব্বির, ভৈরব, কিশোরগঞ্জ ২. আলী আকবর, বাগমারা, শিবচর, মাদারীপুর ৩. জাকির হাওলাদার, শিবচর, মাদারীপুর ৪. মনির, শরীয়তপুর ৫. শাহেদ, রাজৈর, মাদারীপুর ৬. নাইম, রাজৈর, মাদারীপুর ৭. রাজিব, শরীয়তপুর ৮. জালালউদ্দিন, কিশোরগঞ্জ ৯. পারভেজ, শরীয়তপুর ১০. স্বপন, মাদারীপুর ১১. সজল, ভৈরব, কিশোরগঞ্জ ১২. জাহিদ, নরসিংদী ১৩. আব্দুল আজিত, ফেঞ্চুগঞ্জ, সিলেট ১৪. আহমদ, ফেঞ্চুগঞ্জ, সিলেট ১৫. লিটন আহমেদ, ফেঞ্চুগঞ্জ, সিলেট ১৬. সুমন, শরীয়তপুর ১৭. খোকন, বিশ^নাথ, সিলেট ১৮. আফজাল হোসেন, গোলাপগঞ্জ, সিলেট ১৯. মমিন আহমেদ, বিশ^নাথ, সিলেট ২০. দিলাল আহমেদ, বিশ^নাথ, সিলেট ২১. কাশেম, গোলাপগঞ্জ, সিলেট ২২. মৌলানা মাহবুবুর রহমান, সুনামগঞ্জ ২৩. জিল্লুর রহমান, বাংলাবাজার, সিলেট ২৪. কামরান আহমেদ মারুফ, সিলেট ২৫. রুকন আহমেদ, বিশ^নাথ, সিলেট ২৬. আব্দুর রহিম, নোয়াখালী ২৭. নাজির আহমেদ, সুনামগঞ্জ ২৮. নাদিম, রাজৈর, মাদারীপুর ২৯. হাফিজ শামিম আহমেদ, মৌলভীবাজার ৩০. আয়াজ আহমেদ, ফেঞ্চুগঞ্জ, সিলেট ৩১. ফাহাদ আহমেদ, বড়লেখা, মৌলভীবাজার ৩২. সুজন আহমেদ, বিয়ানীবাজার, সিলেট ৩৩. নাসির আহমেদ, চাটখিল, নোয়াখালী ৩৪. ইন্দ্রজিত, সিলেট ৩৫. সজিব, মাদারীপুর ৩৬. জুয়েল, বড়লেখা, সিলেট ৩৭. মুক্তাদির, হবিগঞ্জ ৩৮. শোয়েব, বিয়ানীবাজার, সিলেট ৩৯. সাজু, সিলেট।

প্রথম পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj