হামলাকারী ব্রেনটন ট্রাম্পের সমর্থক

শনিবার, ১৬ মার্চ ২০১৯

কাগজ ডেস্ক : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে মুসল্লিদের ওপর হামলাকারী ব্রেনটন ট্যারেন্ট হামলার আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি মেনিফেস্টো প্রকাশ করেন। ওই মেনিফেস্টোতে নিজের উদ্দেশ্যে বিস্তারিত জানান তিনি। সেখানে তিনি নিজেকে অস্ট্রেলিয়ান পরিচয় দিয়েছেন এবং সেই সঙ্গে শ্বেতাঙ্গ পরিচয়ের নিরিখে ট্রাম্পের সমর্থক বলেও জানিয়েছেন। ব্রেনটন ট্যারেন্ট নিউ সাউথ ওয়েলসের গ্রাফটন থেকে গিয়েছিলেন। অভিবাসী বিদ্বেষী এই হামলাকারী তার মেনিফেস্টোতে বলেছেন, এ হামলার মাধ্যমে অনুপ্রবেশকারীদের (অভিবাসী) জন্য তার বার্তা, আমাদের ভূমি কখনো তাদের ভূমি হবে না যতক্ষণ শ্বেতাঙ্গরা জীবিত থাকবে। সে আরো লিখেছে, ?আমাদের আমাদের এবং নিজেদের শিশুদের ভবিষ্যৎ নিশ্চিত রাখতে হবে।

নিজেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একজন সমর্থক হিসেবে তুলে ধরে হামলাকারী তার মেনিফেস্টোতে লিখেছে, পুনরুজ্জীবিত শ্বেতাঙ্গ পরিচয়ের প্রতীক হিসেবে বললে আমি অবশ্যই ট্রাম্পের একজন সমর্থক। তবে নেতা বা নীতিনির্ধারণের দিক দিয়ে বিচার করলে আমি চিন্তায় তার সমর্থক নই।

প্রত্যক্ষদর্শীরা জানান, স্থানীয় সময় শুক্রবার দুপুর ১টা ৪০ মিনিটে জুমার নামাজের সময় সামরিক বাহিনীর পোশাকে মসজিদে ঢুকে হামলা চালায় ওই যুবক। হামলায় জড়িত সন্দেহে এখন পর্যন্ত এক নারীসহ চার ব্যক্তিকে আটক করা হয়েছে। আটকের সময় তাদের একজন সুইসাইড ভেস্ট পরা অবস্থায় ছিলেন। তারা দুই বছর ধরে হামলার পরিকল্পনা করছিল বলেও জানা যায়।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj