রাশিয়ার আকাশসীমায় মার্কিন সামরিক বিমান

শনিবার, ১৬ মার্চ ২০১৯

কাগজ ডেস্ক : রাশিয়ার আকাশসীমায় মার্কিন বিমানবাহিনীর একটি পর্যবেক্ষণকারী বিমান টহল দিয়েছে। বুধবার সকালে রাশিয়ার ‘কমসোমলোস্ক-অন-আমুর’ এলাকার আকাশে ভূপৃষ্ঠ থেকে ১০ দশমিক ৭ কিলোমিটার উচ্চতায় আমেরিকার ‘বোয়িং ওসি-১৩৫বি’ বিমান টহল দেয় বলে রুশ বার্তা সংস্থা স্পুটনিক জানিয়েছে। ইউরোপীয় দেশগুলো ১৯৯২ সালে উন্মুক্ত আকাশবিষয়ক এক চুক্তি স্বাক্ষর করে। এই চুক্তিতে পরের বছর যোগ দেয় যুক্তরাষ্ট্র। ওই চুক্তির আওতায় মার্কিন সামরিক বিমানটি রাশিয়ার আকাশে উড্ডয়ন করেছে বলে জানানো হয়েছে।

পূর্ব পরিকল্পনা অনুযায়ী নরওয়ে থেকে উড্ডয়ন করে মার্কিন বিমানটি রাশিয়ার আকাশসীমায় প্রবেশ করে। চুক্তি অনুযায়ী, একই সময়ে রাশিয়ার পর্যবেক্ষণকারী সামরিক বিমান বেলজিয়াম, হল্যান্ড ও লুক্সেমবার্গের আকাশে উড্ডয়ন করেছে।

১৯৯২ সালের ২৪ মার্চ ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে উন্মুক্ত আকাশবিষয়ক চুক্তি সই হয়। চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলো পরস্পরের আকাশসীমায় নিরস্ত্র পর্যবেক্ষণ চালাতে এ চুক্তি করে।

আমেরিকা ১৯৯৩ সালে এবং রাশিয়া ২০০১ সালে এই চুক্তির অন্তর্ভুক্ত হয়। বর্তমানে ইউরোপ, আমেরিকা, মধ্য এশিয়া ও ওশেনিয়ার প্রায় ৫০টি দেশ এই চুক্তির অন্তর্ভুক্ত। পার্সটুডে।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj