স্টুডেন্টস কেবিনেট নির্বাচন : উৎসবমুখর পরিবেশে ভোট দিয়েছে শিক্ষার্থীরা

শনিবার, ১৬ মার্চ ২০১৯

সারা দেশ ডেস্ক : শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে সারা দেশের মাধ্যমিক বিদ্যালয়ে একযোগে উৎসবমুখর পরিবেশে গত বৃহস্পতিবার স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে শিক্ষার্থীরাই নির্বাচনের সব দায়িত্ব পালন করেন। প্রতিনিধিদের পাঠানো খবর-

শাহজাদপুর (সিরাজগঞ্জ) : শাহজাদপুর উপজেলার আবু ইসহাক উচ্চ বিদ্যালয়ে স্কুল কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ষষ্ঠ থেকে দশম শ্রেণির মোট ১৫ শিক্ষার্থী এ নির্বাচনে অংশগ্রহণ করে। নির্বাচনে ৮ প্রার্থী নির্বাচিত হয়। তারা হলো- দশম শ্রেণির মো. সোহেল রানা, জান্নাতুল ফেরদৌস, নবম শ্রেণির সোহেল রানা, অষ্টম শ্রেণির সজিব হোসেন, সজল আহমেদ, সপ্তম শ্রেণির মার্জিয়া খাতুন এবং ষষ্ঠ শ্রেণির অনিকা সুলতানা ও আঁখি মিম।

তালগাছি আবু ইসহাক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পারভেজ আকতার জানান, নির্বাচনে শিক্ষার্থীদের মধ্য থেকে প্রধান নির্বাচন কমিশন, নির্বাচন কর্মকর্তা, প্রিসাইটিং কর্মকর্তা, পোলিং অফিসার, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কর্মকর্তা তৈরি করে নির্বাচন পরিচালনা করা হয়। ৮৩০ ভোটারের মধ্যে ৫৭৩ জন ভোট দেন। ভোটাররা লাইনে দাঁড়িয়ে ব্যালট পেপারের মাধ্যমে তাদের পছন্দের প্রার্থীদের ভোটাধিকার প্রয়োগ করে। সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ করা হয়। ভোট শেষে গণনা করে শিক্ষার্থীদের উপস্থিতিতে ফল ঘোষণা করা হয়।

সাঁথিয়া (পাবনা) : সাঁথিয়া উপজেলার পুণ্ডুরিয়া উচ্চ বিদ্যালয়ে উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সকাল ৯টা থেকে ২টা পর্যন্ত শিক্ষার্থীরা ভোট প্রদান করে। পুণ্ডুরিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু হানিফ খান জানান, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে প্রতিটি বিদ্যালয়েই স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। বিদ্যালয়ের নির্বাচনে ১১ শিক্ষার্থী প্রতিদ্ব›িদ্বতা করে। ৪৭৬ শিক্ষার্থীর মধ্যে ৩২৭ জন ভোট দেয়।

দশম শ্রেণির শিক্ষার্থী মাছুরা খাতুন, নবম শ্রেণির নাজমুল হক, ষষ্ঠ শ্রেণির মার্জিয়া খাতুন, অষ্টম শ্রেণির মুস্তাকিম, সপ্তম শ্রেণির সাদিয়া খাতুন, ষষ্ঠ শ্রেণির সুমাইয়া খাতুন, একই শ্রেণির রাকিব হোসেন এবং অষ্টম শ্রেণির সবিতা খাতুন বিজয়ী হয়।

নির্বাচনে প্রধান নির্বাচন কর্মকর্তার দায়িত্ব পালন করে দশম শ্রেণির শিক্ষার্থী আরিফুল ইসলাম। এ ছাড়া তিনজন কমিশনার, একজন প্রিসাইডিং অফিসার এবং দুজন সহকারী প্রিসাইডিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করে। সাঁথিয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সিদ্দিকুর রহমান জানান, গত বৃহস্পতিবার উপজেলার ৪৫টি মাধ্যমিক বিদ্যালয় এবং ২০টি মাদ্রাসায় শান্তিপূর্ণভাবে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

নাইক্ষ্যংছড়ি (বান্দরবান) : উৎসবমুখর পরিবেশে নাইক্ষ্যংছড়ি উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে শান্তিপূর্ণ পরিবেশে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ৫৭৩ ভোটারের মধ্যে ৩৫০ জন ভোট দিয়েছে। সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ভোট গ্রহণের সব দায়িত্ব পালন করে শিক্ষার্থীরা।

প্রধান শিক্ষক নাসরিন আক্তার, সিনিয়র শিক্ষক মাওলানা মো. ওসমান গণি, সহকারী শিক্ষক রাহমত ছালাম, আব্দুর রহিম, ফখর উদ্দীন নির্বাচন সমন্বয়কারীর দায়িত্ব পালন করেন। কেবিনেট নির্বাচনে ৮টি পদের বিপরীতে ১৩ প্রার্থী প্রতি›িদ্বতা করে।

প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করে দশম শ্রেণির শিক্ষার্থী ফারহানা আমান। নির্বাচন কমিশনার হিসেবে ছিল অষ্টম শ্রেণির শিক্ষার্থী ইশরাত নওশীন ইফাত ও দশম শ্রেণির শিক্ষার্থী ইশিতা বড়ুয়া। এ ছাড়া সহকারী প্রিসাইডিং অফিসারের দায়িত্বে ছিল দশম শ্রেণির মাহিমা হাকিম হিমা, আমেনা বেগম, সাজেদা বেগম, আকলিমা জাহান ছিদ্দীকা, নির্বাহী ম্যাজিস্ট্রেট ছিল নবম শ্রেণির ফাতেমা বেগম, পোলিং অফিসার ছিল নবম শ্রেণির শিক্ষার্থী কামরুন্নাহার, সোহানা আক্তার, নুর ফাতেমা, শফিকুল জান্নাত জিহা, অষ্টম শ্রেণির শিক্ষার্থী নাইমা জান্নাত রেখা, নাছিমা বেগম, আফরোজা আক্তার, জাহেদা বেগমসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করে শিক্ষার্থীরা। উল্লেখ্য, বিদ্যালয়ের স্টুডেন্ট কেবিনেট নির্বাচনে ভোটার ৫৭০ জন, ভোট কক্ষ ছিল ৪টি।

সারাদেশ'র আরও সংবাদ
Bhorerkagoj