সড়ক দুর্ঘটনায় নিহত ৫ : পরিবারকে ক্ষতিপূরণের নির্দেশ হাইকোর্টের

মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারি ২০১৯

কাগজ প্রতিবেদক : সড়ক দুর্ঘটনায় নিহত শিশু ফাইজা তাহসিনাসহ দেশের বিভিন্ন এলাকায় নিহত পাঁচজনের পরিবারকে আংশিক ক্ষতিপূরণ হিসেবে ১ লাখ টাকা করে দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে পাঁচ পরিবারকে ৫০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ কেন দেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

সড়ক দুর্ঘটনায় নিহতরা হলেন- সাংবাদিক কন্যা ফাইজা তাহসিনা (১০), মো. মিরাজ খান (৫), নুসরাত চৌধুরী (২৩), লিজা আক্তার (৯) ও আহমেদ রিফাত (৬)। স¤প্রতি দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় এরা নিহত হয়। এসব ঘটনায় চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন এবং ব্লুাস্ট জনস্বার্থে রিট দায়ের করে। রিটের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার মো. আবদুল হালিম। জনস্বার্থে দায়ের করা এক রিটের প্রাথমিক শুনানি শেষে গতকাল সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আইনজীবী আবদুল হালিম জানান, আগামী ১৫ দিনের মধ্যে স্বরাষ্ট্র ও যোগাযোগ সচিব এবং বিআরটিএর চেয়ারম্যানকে ১ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছেন আদালত। এ ছাড়া আদালত রুলও জারি করেছেন। আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ৬ ফেব্রুয়ারি রাজধানীর উত্তরায় মাইক্রোবাসের ধাক্কায় ফাইজা তাহসিনা সূচি (১০) নামে স্কুলপড়ুয়া শিশুর মৃত্যু হয়। এ ছাড়া দেশের বিভিন্ন জায়গায় সড়ক দুর্ঘটনায় আরো চারজন নিহত হয়।

এসব দুর্ঘটনায় সংগঠন দুটির পক্ষ থেকে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj