ডিএসইতে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারি ২০১৯

কাগজ প্রতিবেদক : গতকাল সোমবার পতনে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এ দিন দেশের উভয় পুঁজিবাজারে সব সূচক কমেছে। আর টাকার পরিমাণে লেনদেনও আগের কার্যদিবস থেকে কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর ডিএসইএক্স ৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৩৩ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮ ও ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩১১ ও ২০০৩ পয়েন্টে। ডিএসইতে গতকাল টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কমেছে। আজ ডিএসইতে ৭১৯ কোটি ১৩ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৮১২ কোটি ৭৭ লাখ টাকার। অর্থাৎ আজ ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ৯৩ কোটি টাকা কমেছে।

এদিকে ডিএসইতে গতকাল ৩৪৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৫টির বা ৪৫ শতাংশের, কমেছে ১৫১টির বা ৪৪ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের। কোম্পানিটির ৪২ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৬ কোটি ৬৫ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে মুন্নু সিরামিক এবং ২৩ কোটি ৫৩ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে আসে ডরিন পাওয়ার। টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে ফরচুন সুজ, প্রভাতী ইন্স্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি, লিগ্যাসি ফুটওয়্যার, স্টাইল ক্রাফট, জেএমআই সিরিঞ্জ এবং গ্রামীণফোন।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ২১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৫৭৪ পয়েন্টে। এ দিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৫টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দর। আর ২১ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj