ধোনির তিন শতক

মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারি ২০১৯

খেলা ডেস্ক : হ্যামিল্টনে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচটি খেলে ‘তিন শতকের’ অনন্য এক কীর্তি গড়েছেন ভারতের উইকেটরক্ষক-ব্যাটসম্যান মাহেন্দ্র সিং ধোনি।

প্রথম ভারতীয় খেলোয়াড় হিসেবে ৩০০ টি-টোয়েন্টি খেলার রেকর্ড এখন তার। আর টি-টোয়েন্টির ইতিহাসে তিনি এই ক্লাবের ১৩তম খেলোয়াড়। ধোনির সঙ্গে ৩০০ টি-টোয়েন্টি খেলার কীর্তি গড়াদের মধ্যে আছেন কাইরন পোলার্ড, ব্রেন্ডন ম্যাককালাম, ক্রিস গেইল, শোয়েব মালিক, ডোয়াইন ব্রাভো, সুনীল নারাইনের মতো ক্রিকেটাররা। এর মধ্যে পোলার্ড (৪৪৬) আর ব্রাভো (৪২৯) খেলেছেন চারশরও বেশি টি-টোয়েন্টি।

এখন পর্যন্ত নিজের দেশ ভারতের হয়ে ৯৫ টি-টোয়েন্টি খেলেছেন ধোনি। বাকিগুলো খেলেছেন আইপিএলের দল চেন্নাই সুপার কিংস এবং রাইজিং পুনে সুপারজায়ান্ট, বন্ধ হয়ে যাওয়া চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি এবং ঘরোয়া লিগে ঝাড়খন্ডের হয়ে। ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণে ৬১৩৬ রান করেছেন ধোনি। ২৬৯ ইনিংসের মধ্যে অপরাজিত ছিলেন ১৮৯ বারই। সঙ্গে উইকেটকিপিংয়ের গøাভস হাতে আছে ১৫৮টি ক্যাচ ও ৭৮টি স্ট্যাম্পিং। তবে এই ফরমেটে ২৪টি ফিফটি করা ভারতের সাবেক অধিনায়ক সেঞ্চুরির দেখা পাননি এখনো। ২০০৭ সালে অধিনায়ক হিসেবে ভারতকে টি-টোয়েন্টি বিশ^কাপ জিতিয়েছেন ধোনি। চেন্নাই সুপার কিংসকে শিরোপা জিতিয়েছেন তিনবার, দুবার জিতেছেন চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj