পেসারদের জ¦লে ওঠার পালা

মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারি ২০১৯

খেলা প্রতিবেদক : আগামীকাল থেকে শুরু হবে সফরকারী বাংলাদেশ ও স্বাগতিক নিউজিল্যান্ডের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এর মধ্য দিয়েই দীর্ঘদিন পর দেশের বাইরে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে যাচ্ছে টাইগাররা। নিজেদের মাটিতে জিম্বাবুয়ে ও উইন্ডিজের বিপক্ষে দুর্দান্ত পারফর্ম করা বাংলাদেশের লক্ষ্য নিউজিল্যান্ড বধ। তবে কিউইদের বিপক্ষে তাদেরই মাটিতে হারানোটা সহজ হবে না স্টিভ রোডসের শিষ্যদের। কেননা, দেশের মাটিতে বাংলাদেশের সফলতার মূল কারণ স্পিনবান্ধব উইকেট। কিন্তু সে সুবিধা নিউজিল্যান্ডে পাবে না টাইগাররা। তাই কিউই বধ করতে হলে জ¦লে উঠতে হবে টাইগার পেসারদের। সাবেক কিউই ক্রিকেটার এবং বর্তমানের জনপ্রিয় ধারাভাষ্যকার ড্যানি মরিসনও এমনটিই মনে করেন।

নিউজিল্যান্ডের মাটিতে টাইগারদের উল্লেখযোগ্য কোনো সফলতা নেই। এ পর্যন্ত কিউইদের বিপক্ষে তাদেরই মাটিতে ৭টি টেস্ট এবং ১০টি ওয়ানডে ম্যাচ খেলেছে বাংলাদেশ। যেখানে টাইগারদের নামের পাশে নেই কোনো জয়। অর্থাৎ নিউজিল্যান্ডকে তাদেরই মাটিতে এখন পর্যন্ত টেস্ট ও ওয়ানডেতে হারাতে পারেনি লাল-সবুজের প্রতিনিধিরা। শেষবার বাংলাদেশ নিউজিল্যান্ড সফরে গিয়েছিল ২০১৬-২০১৭ সালে। ওই সফরে টেস্ট ও ওয়ানডে দুটি ফরমেটেই লজ্জাজনকভাবে হোয়াইটওয়াশ হয়েছে টাইগাররা। এতদিন যা পারেনি সেটা এবার করে দেখাতে চায় স্টিভ রোডসের শিষ্যরা। প্রথমবারের মতো নিউজিল্যান্ডের মাটিতে জয়ের স্বাদ পেতে উন্মুখ মাশরাফি-মুশফিকরা। আর সেটা করতে হলে বল হাতে জ¦লে উঠতে হবে টাইগার পেসারদের। কেননা, স্বাভাবিকভাবেই যথেষ্ট পেসবান্ধব নিউজিল্যান্ডের উইকেট। সেখানে স্পিনাররা খুব একটা সহায়তা পাবে না। দলকে জেতাতে হলে ভালো করতে হবে পেসারদের। কিউই ধারাভাষ্যকার ড্যানি মরিসনের অভিমতও তাই।

সাবেক এই কিউই পেসার বলেন, নিউজিল্যান্ড সফরে ভালো করার জন্য শক্তিশালী পেস বোলিং বিভাগ প্রয়োজন। বাংলাদেশের তা রয়েছে। দলে মোস্তাফিজের মতো স্পেশালিস্ট পেসার আছে। তার প্রতিভা নিয়ে নতুন করে কিছুই বলার নেই। এ ছাড়া রুবেল হোসেনও আছে। সে যথেষ্ট দ্রুত গতিতে বল করতে পারে। যা নিউজিল্যান্ডের কন্ডিশনে দারুণ কার্যকর হবে। বাংলাদেশের পেসারদের মধ্যে বৈচিত্র্য আছে। যেটা সবচেয়ে বেশি জরুরি। তারা ভিন্ন ভিন্ন উচ্চতার। এ ছাড়া সবার বলেই বেশ ভালো সুইং আছে।

ড্যানি মরিসনের বক্তব্যে স্পষ্ট যে, নিউজিল্যান্ডের বিপক্ষে এবার সাফল্য পাওয়ার সম্ভাবনা রয়েছে টাইগারদের। মাশরাফি, রুবেল ও মোস্তাফিজরা জ¦লে উঠলে কিউইদের হারানো যে খুব কঠিন হবে না স্টিভ রোডসের শিষ্যদের জন্য।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj