সূচনা কলাম

মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারি ২০১৯

মেয়েদের ফুটবলে জিপিএস

খেলা প্রতিবেদক : প্রথমবারের মতো তহুরা-আঁখিরা জিপিএস প্রযুক্তি ব্যবহার শুরু করেছেন। ঢাকার ফুটবলে গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) ব্যবহার নতুন নয়। গত মৌসুম থেকে আরামবাগ ও সাইফ স্পোর্টিং ক্লাব এই প্রযুক্তি ব্যবহার করছে। এবার মেয়েদের ফুটবলে যোগ হলো জিপিএস। সম্প্রতি বাংলাদেশের জন্য ৪০টি জিপিএস পাঠিয়েছে এএফসি। মেয়েদের ফুটবল কোচ গোলাম রব্বানী ছোটন বলেন, অনুশীলনে জিপিএস ব্যবহারের ফলে মেয়েদের গতি ও পারফরমেন্স সম্পর্কে পরিষ্কার ধারণা পাওয়া যাচ্ছে। সামনে তিনটি গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট খেলতে হবে আমাদের। তার আগে এই প্রযুক্তি পেয়ে আমরা খুশি।

গোলাপি জার্সিতে রাজস্থান রয়েলস

খেলা ডেস্ক : নিজেদের পুরনো নীল জার্সি ছেড়ে গোলাপি হয়ে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) অন্যতম দল রাজস্থান রয়েলস। সাধারণত স্তন ক্যান্সারের সচেতনতা বাড়াতে গোলাপি পোশাকে মাঠে নামে বিভিন্ন দল। তবে এবার সম্পূর্ণ ভিন্ন কারণে গোলাপি জার্সিতে যাচ্ছে রাহানে-স্টোকসরা। গত পরশু মিট দ্য পিঙ্ক ডায়মন্ডস অব ক্রিকেট! মিট দ্য নিউ রাজস্থান রয়েলস- নামে জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে নিজেদের তুলে ধরে রাজস্থান। অবশ্য গেল আইপিএলে চেন্নাই সুপার কিংসের বিপক্ষেও গোলাপি জার্সিতে মাঠে নেমেছিল তারা। ভারতের রাজস্থান শহরকে সাধারণত ‘পিঙ্ক সিটি’ বলা হয়। আর তাই নিজেদের শহরের প্রতি সম্মান ও ভালোবাসা প্রকাশ করেই রাজস্থান হয়ে যাচ্ছে গোলাপি। ২০১৯ সালে আইপিএলের সব ম্যাচেই ‘পিঙ্ক’ জার্সি পরে মাঠে নামবে ফ্র্যাঞ্চাইজিটি। পুরো মৌসুমই গোলাপি জার্সিতে খেললেও স্থায়ীভাবে জার্সি গোলাপি হবে কিনা তা নিয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি দলটি।

ব্যর্থ পাকিস্তান

খেলা ডেস্ক : ভারতের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে পাকিস্তান ক্রিকেট বোর্ড অনেক চেষ্টা করেছে। তারা বারবার ভারতীয় ক্রিকেট বোর্ডে গিয়েছে অনুরোধ নিয়ে। কিন্তু বিশে^র সবচেয়ে প্রভাবশালী ক্রিকেট বোর্ডটি পাত্তাই দেয়নি পিসিবিকে। অবশেষে তারা ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসির দ্বারস্থ হয়। আইসিসি জানিয়ে দিয়েছে, সমঝোতা স্মারক অনুযায়ী ভারত পাকিস্তানের বিপক্ষে খেলতে আইনত বাধ্য নয়। অবশেষে সবক্ষেত্রে ব্যর্থ হয়ে বিষয়টি নিয়ে ভিন্নভাবে ভাবছে পাকিস্তান। আর অনুরোধ নয়, পিসিবি এমন এক পরিস্থিতি তৈরি করবে যাতে ভারতই উল্টো পাকিস্তানের সঙ্গে খেলার জন্য আগ্রহী হয়ে ওঠে। অন্তত এমনটাই পরিকল্পনা করছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের ব্যবস্থাপনা পরিচালক ওয়াসিম খান। এর আগে ২০১৩ সালে সর্বশেষ সীমিত ওভারের সিরিজে মুখোমুখি হয়েছিল চিরপ্রতিদ্ব›দ্বী ভারত ও পাকিস্তান। এরপর আইসিসি বা এসিসির কোনো টুর্নামেন্ট ছাড়া কখনো দ্বিপক্ষীয় সিরিজে মাঠে নামেনি দুদল। আর সাদা পোশাকে তো দুদল সর্বশেষ মুখোমুখি হয়েছিল সেই ২০০৭ সালে। পরবর্তীতে ২০১৪ থেকে ২০২৩ সাল পর্যন্ত ভারত-পাকিস্তানের মধ্যে একটি সমঝোতা চুক্তি হয়। যেখানে এই সময়ের মধ্যে অন্তত সাতটি সিরিজ খেলার কথা ছিল। তবে রাজনৈতিক অস্থিরতা ও নিরাপত্তার কথা ভেবে পিছিয়ে যায় ভারত। তাই ভারতকে আর খেলার আহ্বান করবেন না জানিয়ে পিসিবির নতুন এই ব্যবস্থাপনা পরিচালক বলেন, আমরা ওদের অনুরোধ করেই যাচ্ছি, এখন এমন একটা পরিস্থিতি তৈরি করতে হবে, যেন উল্টো ওরাই আমাদের অনুরোধ জানায় খেলার জন্য।

শাহরুখের কণ্ঠে ‘থিম সং’

খেলা ডেস্ক : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) কিং খানের দল কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) থিম সং ‘রান… রান… রান..’ গানটি গেয়েছেন ফ্র্যাঞ্চাইজিটির মালিক স্বয়ং শাহরুখ খান। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী আসর থেকে এক সময়ের গ্যালারি মাতানো গান ‘করব, লড়ব, জিতব’-এর স্থান দখল করতে যাচ্ছে বলিউড কিংয়ের গাওয়া নতুন গানটি। ৫ বছর আগে শেষবারের মতো আইপিএলের চ্যাম্পিয়ন হয় কেকেআর। এরপর থেকে আর শিরোপার স্বাদ পায়নি দলটি। এ কারণেই বদলে ফেলা হচ্ছে দলের সাবেক চেহারা। আর এতেই বিদায় নিচ্ছে টুুর্নামেন্টের আগের আসরগুলোতে কেকেআরের মাঠে এবং মাঠের বাইরের অবিচ্ছেদ্য অংশ হয়ে থাকা ‘করব, লড়ব, জিতব রে’। নতুন থিম সংটি কম্পোজের দায়িত্বে ছিলেন বাপ্পী লাহিড়ী। দলের মালিক কিং খানকে সর্বপ্রথম তিনিই অনুরোধ করেন নিজের গলায় কিছু গাওয়ার জন্য। প্রথমদিকে রাজি না হলেও পরবর্তীতে বাপ্পীর অনুরোধ ফেলতে পারেননি। শেষ পর্যন্ত গেয়ে ফেলেছেন গানটি।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj