সিভিল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে ভর্তি

বৃহস্পতিবার, ৩১ মে ২০১৮

ঢাকা বিশ^বিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক মফিজুল ইসলাম পাটোয়ারীর হাত ধরে যাত্রা শুরু হয় ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির।

বর্তমানে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় ৭ হাজার। শিক্ষকের সংখ্যা প্রায় ১৫০ জন। এ ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বুয়েট, জাহাঙ্গীরনগর ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রখ্যাত অধ্যাপকরা খণ্ডকালীন পাঠদান দিয়ে থাকেন। বিজ্ঞান প্রযুক্তির যুগে এর গুরুত্ব অনুধাবন করেই ইউনিভার্সিটিতে বিএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্স চালু করা হয়েছে।

সিভিল ইঞ্জিনিয়ারিং বা পুরকৌশল একটি পেশাদার শিল্পকল্প, যার দ্বারা শিক্ষার্থীরা নকশা প্রণয়ন, নির্মাণ এবং রক্ষণাবেক্ষণ কাজে একজন শিক্ষার্থী শিক্ষিত হয়ে উঠবেন। তাই বর্তমান বিশ্বে শিক্ষা-দীক্ষার বিষয়ে সিভিল ইঞ্জিনিয়ারিং বা পুরকৌশল বিদ্যা গুরুত্ব বহন করছে এবং এর চাহিদাও উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এই চাহিদার কথা মাথায় রেখে এ কোর্স চালু করেছে ইউনিভার্সিটি। আর এ কোর্সটির তত্ত্বাবধানে রয়েছেন প্রখ্যাত অধ্যাপক গণেশচন্দ্র রায়। তিনি জানান, এ কোর্সের জন্য উন্নত গ্রন্থাগার, ম্যাটেরিয়ালস ল্যাব, সার্ভেইং ল্যাব, কম্পিউটার ল্যাব, এনভায়রনমেন্ট ল্যাব চালু করা হয়েছে। ছাত্রছাত্রীরা যাতে একজন পেশাদার প্রকৌশলী হিসেবে গড়ে উঠতে পারে তার জন্য এখানে সব ধরনের শিক্ষা দেয়া হবে। যাতে তারা বর্তমান কর্মক্ষেত্রের প্রতিযোগিতার বাজারে টিকিয়ে থাকতে পারে।

যোগাযোগ : ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, স্থায়ী ক্যাম্পাস সাতারকুল, বাড্ডা, ঢাকা। ৬৬, গ্রিন রোড, ঢাকা। বাড়ি-০৪, সড়ক-০১, ব্লুক-এফ, বনানী, ঢাকা।

:: ক্যাম্পাস ডেস্ক

ক্যাম্পাস'র আরও সংবাদ
Bhorerkagoj