×

রাজনীতি

বৃক্ষ পরিবেশের অকৃত্রিম বন্ধু: কৃষিবিদ সমীর চন্দ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০২:২০ পিএম

বৃক্ষ পরিবেশের অকৃত্রিম বন্ধু: কৃষিবিদ সমীর চন্দ

ছবি: ভোরের কাগজ

মানিকগঞ্জের বেউথা নদীপার ও রাস্তাপারে এক সঙ্গে এক হাজার বৃক্ষরোপন করা হয়েছে। কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ বৃক্ষরোপন কর্মসূচি উদ্বোধন করে বলেছেন, বৃক্ষ পরিবেশের অকৃত্রিম বন্ধু। বৈশ্বিক জলবায়ুর প্রভাবে যে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে, সেখান থেকে বাঁচার একমাত্র উপায় হচ্ছে গাছ রোপন। তাই বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি এবং ঝড়, বৃষ্টি, ঘূর্ণিঝড়ের হাত থেকে নিজেদের বাঁচার জন্য আমাদের ব্যাপক ভাবে বৃক্ষ রোপন করতে হবে। 

রবিবার (৩০জুন) সকালে মানিকগঞ্জের বেউথা নদীরপাড় ও রাস্তার পাড়ে বৃক্ষরোপন করা হয়। বৃক্ষরোপন শেষে সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে (বিজয় মেলার মাঠ) এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। 

কৃষক লীগের দপ্তর সম্পাদক রেজাউল করিম রেজার স্বাক্ষরিত এক বিবৃতিতে তা জানানো হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অ্যাড. গোলাম মহিউদ্দিন। 

উদ্বোধকের বক্তব্যে কৃষক লীগের সভাপতি বলেন, এক গাছ যেমন মানুষকে তার ফল দেয়, ফুল দিয়ে সবিত করে এবং বৃদ্ধ বয়সে তার কাঠ মানুষের জন্য মুল্যবান। গাছ মানুষকে পুষ্টি দেয়, মানুষকে খাদ্য দেয়। গাছ মানুষকে জীবন বাঁচানোর জন্য অক্সিজেন দেয়। 

"বৈশ্বিক জলবায়ুর প্রভাবে যে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে, সেখান থেকে বাঁচার একমাত্র উপায় হচ্ছে গাছ রোপন। তাই বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি এবং ঝড়, বৃষ্টি, ঘূর্ণিঝড়ের হাত থেকে নিজের বাঁচার জন্য আমরা ব্যাপক ভাবে শেখ হাসিনার ঘোষিত কর্মসূচি বৃক্ষ রোপন করার মধ্য দিয়ে পালন করতে হবে।

আরো পড়ুন: এনটিআরসিএর মাধ্যমে ৯৯ হাজার শিক্ষক নিয়োগ : শিক্ষামন্ত্রী

তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের জুলাই মাস থেকে বৃক্ষরোপন কর্মসূচি উদ্বোধন করেছিলেন। তার ধারাবাহিকতায় তার যোগ্য উত্তরাধিকার গর্বের প্রধানমন্ত্রী কৃষকরত্ন শেখ হাসিনা ১৯৮৪ সাল থেকে বাংলাদেশ কৃষক লীগকে সঙ্গে নিয়ে বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করেছিলেন। গত ১৫জুন ১ আষাঢ় কৃষক লীগের আয়োজনে বৃক্ষরোপন কর্মসূচি উদ্বোধন করে প্রধানমন্ত্রী কৃষক লীগসহ আওয়ামী লীগের সব নেতাকর্মী ও দেশবাসীকে বৃক্ষরোপনের নিদের্শ দিয়েছেন। তার নিদের্শনার ধারাবাহিকতা কৃষক লীগ ৫২ লাখ গাছ লাগানোর অংশ হিসেবে আজ মানিকগঞ্জ জেলার সদর উপজেলা এক হাজার বৃক্ষরোপন করেছে। 

নেতাকর্মীদের উদ্দেশ্য করে তিনি বলেন, "আপনারা প্রত্যকে তিন মাসে ৫২টি গাছ রোপন করে কৃষক লীগের ৫২ লাখ গাছ রোপনের পরিকল্পনার অঙ্গীকার পূরণ করবেন।"

আলোচনা সভায় জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. গোলাম মহিউদ্দিন বলেন, "বিএনপি-জামায়াত জ্বালাও-পোড়াও রাজনীতি করে। আমরা গাছ লাগাই, তারা কেটে রাস্তা অবরোধ করে। তাদের গাছের রাজনীতি পরিহার করুক, সেটা আমরা চাই।" 

জেলা কৃষক লীগের আহ্বায়ক মো. সমাপ্ত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কৃষিবিদ বিশ্বনাথ সরকার বিটু।  

সংগঠনের সদস্য সচিব প্রভাষক বুলবুল আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় কৃষক লীগের সহ-সভাপতি আকবর আলী, সাংগঠনিক সম্পাদক ড. হাবিবুর রহমান মোল্লা, মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেল, সাংগঠনিক সম্পাদক বাবু সুবেদ কুমার সাহা প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App