×

রাজনীতি

ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুন ২০২৪, ০৫:১৬ পিএম

ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি। ছবি: ভোরের কাগজ।

ছাত্রলীগের সকল উদ্যোগ সৃজনশীল বলে মন্তব্য করেছেন ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন। তিনি বলেন, ছাত্রলীগ কোনো মৌসুমি কর্মসূচি পালন করে না। জাতির প্রয়োজনে যখন যে কর্মসূচি দরকার ছাত্রলীগ সেটিই গ্রহণ করে।

বুধবার (৫ জুন) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বছরব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন শেষে তিনি একথা বলেন। টেকসই উন্নয়ন বাস্তবায়নে আগামী প্রজন্মকে গড়ে তোলার লক্ষ্যে ছাত্রলীগ কাজ করে যাচ্ছে। সেই ধারাবাহিকতায় আগামীতে সারাদেশে এক কোটি গাছের চারা রোপণ করা হবে বলেও জানান তিনি।

এ সময় দলের সাধারণ সম্পাদক শেখ ইনান বলেন, দেশের সব ক্যাম্পাসে সবুজায়ন করতে উদ্যোগ নিচ্ছে ছাত্রলীগ। আগামীতে বৈশ্বিক জলবায়ু সংকট মোকাবেলায় বৃক্ষরোপণ অন্যতম হাতিয়ার। তাই বর্ষা মৌসুমে বৃক্ষরোপণ কর্মসূচি পালনে শিক্ষার্থীদের প্রতি আহ্বানও জানান তিনি।

আরো পড়ুন: বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নন রাবি ছাত্রলীগ সাধারণ সম্পাদক গালিব

উল্লেখ্য, মঙ্গলবার বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বছরব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করে বাংলাদেশ ছাত্রলীগ একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনজনিত কারণে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির ফলে অন্যতম ক্ষতির সম্মুখীন হওয়া আমাদের প্রিয় মাতৃভূমিকে রক্ষার ক্ষেত্রে বাংলাদেশ ছাত্রলীগ যেসকল উদ্যোগ ও কর্মকাণ্ড গ্রহণ করেছে তা সরাসরি প্রাণ-প্রকৃতিতে প্রভাব ফেলবে। দেশের মানুষকে জলবায়ু ও পরিবেশ সম্পর্কে গভীরভাবে সচতেন করবে, তাপপ্রবাহজনিত স্বাস্থ্য ঝুঁকি প্রশমণ করবে। জাতিসংঘ নির্ধারিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDG) অর্জনে অবদান রাখবে এবং জলবায়ুর নেতিবাচক প্রভাব প্রশমনে বাংলাদেশের তরুণদের এই প্রচেষ্টা আন্তর্জাতিক পরিমণ্ডলে অন্যান্য সমাজ-রাষ্ট্রের তরুণদের অনুপ্রাণিত করবে।

বিশ্বকে কার্বন নিরপেক্ষ করা, বৈশ্বিক উষ্ণতা কমিয়ে আনা, প্রাণ বৈচিত্র্যকে রক্ষা করা, সমুদ্র উচ্চতা বৃদ্ধির হার কমিয়ে আনা, দুর্যোগ প্রতিরোধ ও প্রশমনে সরাসরি ভূমিকা রাখা এবং জলবায়ুজনিত কারণে স্বাস্থ্যঝুঁকি কমিয়ে আনতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ছাত্রলীগ দশ দিনে পাঁচ লাখ বৃক্ষ রোপণ এবং ধারাবাহিক পরিচর্যা সম্পন্ন করেছে এবং এক কোটি বৃক্ষরোপণের লক্ষ্যে কাজ করে চলেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পিত উন্নত-আধুনিক-স্বনির্ভর স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্যে বিশ্ব পরিবেশ দিবসে বাংলাদেশ ছাত্রলীগের স্মার্ট জেনারেশন চলমান সবুজায়ন কর্মসূচির পাশাপাশি আরো কর্মসূচি হাতে নিয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App