×

রাজনীতি

ডয়েচে ভেলের তথ্যচিত্র, জাতিসংঘকে চিঠি দেবে বিএনপি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মে ২০২৪, ১১:৩৩ পিএম

ডয়েচে ভেলের তথ্যচিত্র, জাতিসংঘকে চিঠি দেবে বিএনপি

ছবি: সংগৃহীত

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ থাকার পরও জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের একটি বাহিনীর তিনজন সদস্যকে পাঠানো হয়েছে বলে ডয়েচে ভেলে যে তথ্যচিত্র প্রকাশিত হয়েছে, সে বিষয়ে বিএনপির দৃষ্টিগোচর হয়েছে। এ বিষয়টি সামনে এনে বাংলাদেশের সশস্ত্র ও আইনশৃঙ্খলা বাহিনীর মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তুলে ধরে জাতিসংঘে চিঠি দেবে বিএনপি। 

দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাক্ষরিত এ চিঠি দুই একদিনের মধ্যেই জাতিসংঘের মহাসচিব বরাবর পাঠানো হবে। এমনকি এ বিষয়ে সংবাদ সম্মেলনও করবে বিএনপি। ডয়েচে ভেলেতে প্রকাশিত তথ্যচিত্র বিশ্লেষণ করে বিএনপি এ সিদ্ধান্ত নিয়েছে বলে নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে। 

সূত্রের দাবি গত বৃহস্পতিবার (২৩ মে) রাতে ডয়েচে ভেলে প্রকাশিত এ সম্পর্কিত তথ্যচিত্র বিশ্লেষণ করতে জরুরী বৈঠক করে বিএনপির হাইকমান্ড। বৈঠকে জার্মান ভিত্তিক সংবাদ মাধ্যমটিতে প্রকাশিত ওই তথ্যচিত্র বিচার বিশ্লেষণ করে এর ভিত্তিতে সংবাদ সম্মেলন ও জাতিসংঘে চিঠি দেয়ার বিষয়টি নীতিগত সিদ্ধান্ত হয়। এ বিষয়ের ওপর চিঠির খসড়া তৈরি করতে স্থায়ী কমিটির একজন সদস্যকে দায়িত্ব দেয়া হয়েছে। 

বিএনপি নেতাদের বিশ্লেষণ বলছে, 'ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় মার্কিন নিষেধাজ্ঞার পরও ওই বাহিনীর সদস্যরা কীভাবে গুরুত্বপূর্ণ দায়িত্বে থেকেছেন এবং পরে শান্তিরক্ষী মিশনে গেছেন; তা বড় প্রশ্ন। এর ফলে আন্তর্জাতিকভাবে বাংলাদেশের বাহিনীগুলোর প্রতি নেতিবাচক ধারণা তৈরি হচ্ছে। জানতে চাইলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। আমরা দলীয় ফোরামে আলোচনা ও পর্যালোচনা করছি। ভেবেচিন্তে সিদ্ধান্ত নেয়া হবে।'

এদিকে ওই তথ্যচিত্রে বলা হয়, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও নির্যাতনের মতো ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত কর্মকর্তাদের জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে পাঠিয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এতে শান্তিরক্ষীদের যাচাই-বাছাই প্রক্রিয়ার দিকে ইঙ্গিত করে বলা হয়, এই ধরনের মোতায়েন শান্তিরক্ষা মিশনের মূল উদ্দেশ্যকে ক্ষুণ্ণ করতে পারে। বিষয়টি জাতিসংঘের নিয়মিত সংবাদ সম্মেলনে উত্থাপন করেন একজন গণমাধ্যমকর্মী। এর জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেছেন, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হলে অনেক ক্ষেত্রে উর্দিধারী কর্মকর্তাদের শান্তিরক্ষা মিশনে মোতায়েন নাও করা হতে পারে এমনকি তাদের প্রত্যাহার করতে পারে জাতিসংঘ।

দলীয় সূত্রে জানা গেছে, সম্প্রতি দুর্নীতির অভিযোগে সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা দিয়েছে। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদকেও নিষেধাজ্ঞা দেয়া হয়েছিলো। দুইটি গুরুত্বপূর্ণ বাহিনীর সাবেক প্রধানের দুর্নীতির চিত্রই প্রমাণ করে বিএনপি বলছে, সরকারের উচ্চপর্যায়ের গুরুত্বপূর্ণ ও কর্মকর্তারা যে দুর্নীতিতে নিমজ্জিত তা এই ঘটনায় প্রমাণ হয়। বিএনপি মনে করে, এগুলো সরকারের অরাজক পরিস্থিতির বহি:প্রকাশ। ডয়েচে ভেলের তথ্যচিত্রে যা প্রকাশিত হয়েছে তা বাংলাদেশের বাহিনীগুলোর আন্তর্জাতিক পর্যায়ে চরমভাবে সুনামহানি হয়েছে। 

সাবেক সেনাপ্রধানের ওপর নিষেধাজ্ঞার পর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিষয়টি দেশের জন্য লজ্জাজনক বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, এ জন্য সরকার দায়ী। তারা সেনাবাহিনীকে অন্যায়ভাবে ব্যবহার করার চেষ্টার কারণে এ ঘটনা ঘটেছে। এর আগে বেনজীর আহমেদের দুর্নীতির চিত্র গণমাধ্যমে প্রকাশ হওয়ার পর বিএনপি প্রতিক্রিয়া জানিয়েছিলো। দলটি বলেছে, এর মাধ্যমে প্রমাণ হয়েছে, সরকারের ছত্রছায়ায় ক্ষমতার অপব্যবহার করে কীভাবে বেনজীর আহমেদ দুর্নীতির মাধ্যমে টাকার পাহাড় গড়েছেন।

এর আগে গত ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচন ঠেকাতে জাতিসংঘে চিঠি দেয় বিএনপি। দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর স্বাক্ষর করা ওই চিঠি নিউইয়র্কে জাতিসংঘের সদর  দপ্তরে পৌঁছে দেয়া হয়। ওই চিঠিতে উল্লেখ করা হয় একটি ‘ডামি’ নির্বাচন সামনে রেখে অগ্নিসংযোগসহ নাশকতার ঘটনা ঘটিয়ে বিএনপির নেতাকর্মীদের গ্রেপ্তার করাসহ দমন-পীড়ন চালানো হচ্ছে। 

উল্লেখ্য, ২০২১ সালের ১০ ডিসেম্বর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছিলো যুক্তরাষ্ট্র।  নিষেধাজ্ঞার আওতায় আসা কর্মকর্তাদের মধ্যে তখনকার আইজিপি ও র‍্যাবের সাবেক মহাপরিচালক বেনজীর আহমেদ, র‍্যাবের তৎকালীন মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) খান মোহাম্মদ আজাদ, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) তোফায়েল মোস্তফা সরোয়ার, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) মো. জাহাঙ্গীর আলম ও সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) মো.আনোয়ার লতিফ খান। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App