×

রাজনীতি

সরকার বিপদে আছে: দুদু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মে ২০২৪, ০৫:০০ পিএম

সরকার বিপদে আছে: দুদু

ছবি: ভোরের কাগজ

সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদ ও সাবেক পুলিশপ্রধান বেনজীর আহমেদের বর্তমান পরিস্থিতির প্রসঙ্গ টেনে বিএনপি নেতা শামসুজ্জামান দুদু বলেছেন, যেই চাকরি থেকে চলে গেছে, সরকার মই কেড়ে নিয়েছে।

শুক্রবার (২৪ মে) দুপুরে এক অবস্থান কর্মসূচিতে বিএনপির ভাইস চেয়ারম্যান দুদু বলেন, “আমি জানি, আপনি (শেখ হাসিনা) অস্থির আছেন। একসময়ে আপনার সেনাপ্রধান আজিজ আহমেদ- স্বপরিবারে নিষেধাজ্ঞার মুখোমুখি হয়েছে, ডারেক্টলি না হলে ইনডারেক্টলি আপনি তার অংশীদার। তার মাধ্যমে আপনি ’১৮ সালে নদী পার হয়েছিলেন।

আপনার এক সময়ের পুলিশপ্রধান বেনজীর আহমেদ- তার যে বিপদ, কোর্ট যে তার সম্পদ ও ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করার জন্য বলেছে তারও আপনি শুধু সমর্থকই ছিলেন, তার ঘাড়ে চেপে পুলিশের সমর্থনে আপনি সরকার গঠন করেছেন। যেই চাকরি থেকে গেছে, বিপদে পড়েছে, সেই আপনি মই কেড়ে নিয়েছেন।”

দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে বাংলাদেশের সাবেক সেনাপ্রধান অবসরপ্রাপ্ত জেনারেল আজিজ আহমেদের ওপর গত ২০ মে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। আর সাবেক পুলিশ প্রধান বেনজীর আহমেদের সম্পত্তি ক্রোক এবং ব্যাংক হিসাব ফ্রিজ করার আদেশ দিয়েছে বৃহস্পতিবার (২৩ মে) ঢাকার একটি আদালত।

এরইমধ্যে শুক্রবার আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিচার বিভাগ, দুদক স্বাধীন। কেউ দোষী সাব্যস্ত হলে আমরা তাকে প্রটেক্ট করতে যাব না, সে সাবেক আইজিপি বা সেনা প্রধান হলেও।

আরো পড়ুন: রাইসির শোক বইয়ে ফখরুলের স্বাক্ষর

জাতীয় প্রেসক্লাবের সামনে গণতন্ত্র ফোরামের উদ্যোগে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া, যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, মহানগর দক্ষিণ বিএনপির সদস্য ইশরাক হোসেনসহ নেতাকর্মীদের মুক্তির দাবিতে এই অবস্থান কর্মসূচি পালিত হয়।

প্রধানমন্ত্রীর বক্তব্যের ব্যাখ্যা দাবি

শামসুজ্জামান দুদু বলেন, সরকার বিপদে আছে। এতোটাই বিপদে, গতকাল দখলদার প্রধানমন্ত্রী সাদা চামড়ার প্রসঙ্গ এনে যে কথা বলেছেন; এটা মারাত্মক কথা। আমি এই কথার পরিপ্রেক্ষিতে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে এই বিষয়ে স্পষ্ট করে বিবৃতি দেয়ার জন্য দাবি জানাচ্ছি।

সাদা চামড়া বলতে আপনি কাদেরকে বুঝিয়েছেন। ইতোমধ্যে দেশের রাস্তা-ঘাট-বন্দর সবকিছু একটি পার্শ্ববর্তী দেশকে দিয়ে দিয়েছেন। আপনি (শেখ হাসিনা) নিজেও স্বীকার করেছেন, ভারতকে এমন কিছু দিয়েছেন- যা তারা ভুলতে পারবে না। তাহলে সাদা চামড়া বলতে আপনি কাদেরকে মিন করেছেন?

বিএনপি নেতা দুদু বলেন, “কে আপনার কাছে দাবি করেছে, ‘আজ সাদা চামড়ারা নতুন রাষ্ট্র বানাতে চাচ্ছে- এই কথাটি আপনাকে পরিষ্কার করতে হবে। কারণ এই কথার মধ্যে আমাদের জাতীয় স্বাধীনতা-সার্বভৌমত্বের প্রশ্ন থাকবে কি- থাকবে না, সেটা দেখা দিয়েছে।

সরকারপ্রধানের উদ্দেশে তিনি বলেন, “আমি জানি, আপনি বিপদে আছেন। খুনি, দুশ্চরিত্র, স্বর্ণ চোরাচালানি- এমন কোনো অপরাধ নেই, যা শেষ করা যাবে না বলে; তাকে (আনোয়ারুল আজীম আনার) খণ্ড খণ্ড করা লাশ। ডিবির প্রধান হারুন সাহেব (হারুন অর রশীদ) বলেছেন, তার হাড় থেকে মাংস ছুটিয়ে নেয়া হয়েছে। সে আপনার পার্লামেন্টের সদস্য মিস্টার আনার।

আরো পড়ুন: বাংলাদেশ যেন কারবালার প্রান্তর : রিজভী

এসব দুর্নীতিগ্রস্থ আজিজ আহমেদ, বেনজীর আহমেদ আর দুশ্চরিত্র, লম্পট যদি জাতীয় সংসদের সদস্য হয়; আর সেই সরকারের প্রধানমন্ত্রী যদি আপনি (শেখ হাসিনা) হন, আপনার দল (আওয়ামী লীগ) হয়, তাহলে আর কী বাকি থাকতে পারে?

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, আপনি পায়ের তলায় মাটি নেই অনুভব করেছেন ৭ তারিখে (জানুয়ারি), তিন-চার মাস আগে একটি নির্বাচন দিয়ে ক্ষমতায় এসেছেন…এই তিন মাসের অবস্থায় আপনি অস্থির হয়ে গেছেন। বাকি সময় এখনো পড়ে আছে।

এদেশে খালেদা জিয়াকে যারা মিথ্যা মামলায় তথাকথিত বিচারের নামে জেলখানায় বন্দি রেখেছে, তাদের আগামী দিনে জনতার কাঠগড়ায় দাঁড়াতে হবে, তাদেরকে এই দেশের ব্যাংকগুলো লোপাট করে নেয়ার প্রশ্নে, দুর্নীতির করাল গ্রাসে দেশটাকে ধ্বংস করার জন্য তাদেরকে একদিন বিচারের মুখোমুখি হতে হবে, তাদেরকে জনতার আদালতে দাঁড়াতে হবে। 

গণতন্ত্র ফোরামের সভাপতি ভিপি ইব্রাহীমের সভাপতিত্বে অবস্থান কর্মসূচিতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, আ ক ম মোজাম্মেল হক, শাহ নেছারুল হক, গণতন্ত্র ফোরামের ওবায়দুর রহমান টিপু।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App