×

রাজনীতি

শহীদ মিনারে আকবর খান রনোর প্রতি শ্রদ্ধা নিবেদন ১১টায়

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০৯:৩০ এএম

শহীদ মিনারে আকবর খান রনোর প্রতি শ্রদ্ধা নিবেদন ১১টায়

হায়দার আকবর খান রনো

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) উপদেষ্টা, মুক্তিযুদ্ধের সংগঠক ও লেখক হায়দার আকবর খান রনোর মৃত্যুতে শোক প্রকাশ করেছে সিপিবি।

সিপিবির প্রেসিডিয়ামের এক বিবৃতিতে শোক প্রকাশ করে বলে হয়, হায়দার আকবর খান রনোর মৃত্যুতে দেশ একজন দেশপ্রেমিক, আজীবন সংগ্রামী, দেশের মানুষের শোষণ মুক্তির সংগ্রামের প্রিয় মানুষকে হারাল।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, দীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি ৬২'র শিক্ষা আন্দোলন থেকে শুরু করে পাকিস্তানি স্বৈরাচারবিরোধী সংগ্রাম, মহান মুক্তিযুদ্ধ, অসাম্প্রদায়িকতা, গণতন্ত্র ও সমাজতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে অবিচল ছিলেন। জেল-জুলুম নির্যাতন উপেক্ষা করে তিনি তার সংগ্রামী জীবন অব্যাহত রেখেছিলেন। 

এতে আরো বলা হয়, একজন মার্কসবাদী তাত্ত্বিক হিসেবে হায়দার আকবর খান রনো অসংখ্য লেখা রেখে গেছেন যা নতুন প্রজন্মের জন্য সংগ্রামের প্রেরণা হিসেবে থাকবে। 

সিপিবির প্রেসিডিয়াম সদস্য এবং উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করার সময় তিনি সংগঠন অগ্রসর করার কাজেও আত্মনিয়োগ করেছিলেন। দীর্ঘ অসুস্থতার মধ্যেও পার্টির দায়িত্ব পালনে তিনি কখনো পিছু হটেননি বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

এর আগে শুক্রবার দিবাগত রাত ১টা ৪৫ মিনিটের দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান হায়দার আকবর খান রনো।

সোমবার সকাল ১০টায় তার মরদেহ বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কার্যালয় মুক্তিভবনে নেয়া হবে। সেখানে পার্টির পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হবে। 

সকাল ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়া হায়দার আকবর খানের মরদেহ। সেখানে শ্রদ্ধা নিবেদন শেষে দুপুর দেড়টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে তার জানাজা হবে। পরে বনানী কবরস্থানে তাকে সমাহিত করা হবে।

হায়দার আকবর খান রনোর মৃত্যুতে আজ সোমবার শোক দিবস ঘোষণা করেছে সিপিবি। এদিন সারা দেশের পার্টি কার্যালয়ে কালো পতাকা উত্তোলন, দলীয় পতাকা অর্ধনমিত ও হায়দার আকবর খানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App