×

রাজনীতি

এজে মোহাম্মদ আলীর দাফন সম্পন্ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মে ২০২৪, ০৯:৩২ পিএম

এজে মোহাম্মদ আলীর দাফন সম্পন্ন

ছবি: ভোরের কাগজ

সাবেক অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি এ জে মোহাম্মদ আলীর দাফন সম্পন্ন হয়েছে। 

শনিবার (৪ মে) মাগরিবের নামাজের পর রাজধানীর বনানী কবরস্থানে দাফন করা হয় তাকে। এর আগে, গতকাল (৩ মে) বাদ আসর তার কর্মস্থল সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। 

জানাজায় প্রধান বিচারপতি ওবায়দুল হাসান, সাবেক প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, সাবেক স্পিকার ব্যারিস্টার জমিরউদ্দীন সরকার, আপিল ও হাইকোর্ট বিভাগের সাবেক ও বর্তমান বিচারপতি, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, সম্পাদক শাহ মনজুরুল হকসহ সুপ্রিম কোর্টের আইনজীবী, বিভিন্ন রাজনৈতিক দলের ব্যক্তিত্ব এবং মরহুমের আত্মীয় স্বজন উপস্থিত ছিলেন। 

এ সময় প্রয়াতের ছেলে ও মেয়ে তার বাবার জন্য সবার কাছে দোয়া চান।

পরে জানাজা শেষে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে এ জে মোহাম্মদ আলীর কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এরপর বিকেল সাড়ে পাঁচটায় আমিন উদ্দিন মরদেহ বনানী কবরস্থানে দাফনের উদ্দেশ্যে নিয়ে যাওয়া হয়।

এর আগে গত বৃহস্পতিবার (২ মে) সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে বাংলাদেশ সময় বেলা ২টা ২০ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান এ জে মোহাম্মদ আলী। 

তারও আগে গত ২৮ এপ্রিল সকালে চিকিৎসার জন্য সিঙ্গাপুরের উদ্দেশ্যে বাংলাদেশ ছাড়েন এ জে মোহাম্মদ আলী।

প্রসঙ্গত, এ জে মোহাম্মদ আলী বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের বর্তমান কমিটির সভাপতি ছিলেন। মরহুমের বাবা এম এইচ খন্দকার ছিলেন বাংলাদেশের প্রথম অ্যাটর্নি জেনারেল।  

উল্লেখ্য, ১৯৮০ সালে হাইকোর্ট বিভাগে এবং ১৯৮৫ সালে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন এ জে মোহাম্মদ আলী। বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ২০০১ সালের অক্টোবরে তিনি অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পান। এরপর ২০০৫ সালের ৩০ এপ্রিল তিনি বাংলাদেশের ১২তম অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পান। ২০০৭ সালের ২৪ জানুয়ারি অ্যাটর্নি জেনারেল পদ থেকে পদত্যাগ করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App