×

রাজনীতি

বিবাদ মেটাতে খোকন

কায়সার কামালকে নিয়ে বিএনপির সিনিয়র নেতাদের বৈঠক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২৪, ১১:৩০ পিএম

কায়সার কামালকে নিয়ে বিএনপির সিনিয়র নেতাদের বৈঠক

ছবি: সংগৃহীত

ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে অব্যাহতি দেয়ার ঘটনায় যে জটিলতা তৈরি হয়েছে তা নিষ্পত্তি করতে বিবাদমান দুই পক্ষের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল আলমগীর। 

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে সুস্থ সমাধানের সিদ্ধান্ত হয়। 

বৈঠকে দুই পক্ষ নিজ অবস্থান থেকে যুক্তি পাল্টা যুক্তি তুলে ধরেন। বৈঠকের শেষ পর্যায়ে মাহবুব উদ্দিন খোকন ও ব্যারিস্টার কায়সার কামাল একে অপরের বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহার করে নেন। ফলে দুই পক্ষের মধ্যে আপাতত কোন্দল নিরসন হয়েছে বলে মনে করছেন বৈঠকে উপস্থিত একাধিক নেতারা। পরে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে বৈঠকের সিদ্ধান্ত জানানো হয়। 

বৈঠকে উপস্থিত একজন আইনজীবী নেতা বলেন, এখন মাহবুব উদ্দিন খোকনের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে কি-না এবং তিনি সুপ্রিম কোর্ট বারের সভাপতি পদে দায়িত্ব পালন করতে পারবেন কি-না সে সিদ্ধান্ত ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেবেন। 

বিকেল ৫ টা থেকে রাত ৮ টা পর্যন্ত চলা এ বৈঠকে মহাসচিব ছাড়াও স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, আবদুল মঈন খান এবং আইনজীবীদের মধ্যে নিতাই রায় চৌধুরী, জয়নাল আবেদীন, আহমেদ আযম খান উপস্থিত ছিলেন।

বিএনপির নির্ভরযোগ্য সূত্র জানায়, মাহবুব উদ্দিন খোকন ইস্যুতে বিএনপির উচ্চপর্যায়ে বিভক্তি দেখা দিয়েছে। গত সোমবার (২২ এপ্রিল) দলের স্থায়ী কমিটিতেও দুই ধরনের ভাষ্য পাওয়া গেছে। বিএনপির সিনিয়র নেতা ও আইনজীবীদের অধিকাংশ খোকনকে অব্যাহতি দেয়ার ঘটনায় বিব্রত। তারা মনে করেন, খোকনের মতো আইনজীবী নেতা এখন আর দলে নেই। তাকে অব্যাহতি দেয়ার মাধ্যমে যাদের উৎসাহিত করা হয়েছে তাদের আইন অঙ্গণে গ্রহণযোগ্যতা কম। 

কারো কারো মত ছিল, দলের কেউ দলীয় স্বার্থের ঊর্ধ্বে নয়। জাতীয় ও স্থানীয় পর্যায়ের নির্বাচনসহ যেকোনো বিষয়ে দলের সিদ্ধান্ত যারা অমান্য করেছেন, তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হয়েছে। খোকনের বিরুদ্ধে কেন নেয়া হবে না? 

গত সোমবার এক সংবাদ সম্মেলনে ব্যারিস্টার মাহবুব উদ্দিন বলেন, ‘ফোরামের তো গঠনতন্ত্রই নেই। সে (কায়সার কামাল) কীভাবে বহিষ্কার করে? তার ক্ষমতা আছে বহিষ্কার করার? যে পর্যন্ত গঠনতন্ত্র না হবে, সে পর্যন্ত কাউকে বহিষ্কার করা যাবে না। যত বহিষ্কার করা হয়েছে, তা আইনত কার্যকর নয়।’ 

এর আগে গত শনিবার (২০ এপ্রিল) জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সিনিয়র সহ-সভাপতির পদ থেকে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনকে অব্যাহতি দেয় সংগঠনটি। এরপর থেকে গুঞ্জন ছড়িয়ে পড়ে যুগ্ম মহাসচিব পদ থেকেও অব্যাহতি দেয়া হচ্ছে খোকনকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App