×

রাজনীতি

কূটনীতিকদের মির্জা ফখরুল

অসহিংস আন্দোলন চলবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মার্চ ২০২৪, ০৮:০০ পিএম

অসহিংস আন্দোলন চলবে

ভোরের কাগজ

কূটনীতিকদের সম্মানে অনুষ্ঠিত বিএনপির ইফতার আয়োজনে ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের দূতাবাসের কর্মকর্তারা অংশ নিয়েছেন।

রবিবার (২৪ মার্চ) রাজধানীর হোটেল ওয়েস্টিনে এই ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। 

স্বাগত বক্তব্যে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া  ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে আয়োজিত ইফতারে অংশগ্রহণ করতে আগত কূটনীতিকদের কৃতজ্ঞতা জানান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

মির্জা ফখরুল তার বক্তব্যে কূটনীতিকদের বলেন, ‘অধিকার ও স্বাধীনতা পুনরুদ্ধারের সংগ্রামে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থনকে আমরা গভীরভাবে মূল্যায়ন করি। যার মধ্য দিয়ে প্রকৃতভাবে নির্দলীয় সরকারের অধীনে অনুষ্ঠিত নির্বাচনের মাধ্যমে নিশ্চিত করা যেতে পারে। যতক্ষণ পর্যন্ত আমরা এটা অর্জন করতে না পারি জনগণের শান্তিপূর্ণ ও অসহিংস আন্দোলন চলবে।’

ফিলিস্তিনে ইসরায়েলি বাহিনীর অমানবিক হত্যাকাণ্ডের বিষয়ে বিএনপি গভীরভাবে অবহিত বলে উল্লেখ করেন মির্জা ফখরুল। গণহত্যা বন্ধে আন্তর্জাতিক গোষ্ঠী ও জাতিসংঘের প্রতি আহ্বান জানান বিএনপি মহাসচিব। তিনি আরো উল্লেখ করেন, দুই রাষ্ট্র কৌশলই হতে পারে এই সংকটের সমাধান। 

প্রসঙ্গত, গাজায় ইসরায়েলি আগ্রাসনের পর এই প্রথমবারের মতো বিএনপির পক্ষ থেকে প্রকাশ্যে কোনো নীতি নির্ধারক কোনো বক্তব্য রাখলেন। এর আগে এই ইস্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) টুইট করেছিলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। 

মির্জা ফখরুল বলেন, ‘বাংলাদেশ গভীরভাবে রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটকাল অতিক্রম করছে। রাষ্ট্র আবারো ফ্যাসিবাদি শাসনের কবলে পড়েছে। বিশ্ববাসী জানে যে, গত সাত জানুয়ারি যা হয়েছে, তা কোনো নির্বাচন নয় বরং জাতির গণতান্ত্রিক প্রত্যাশাকে অপমান করা হয়েছে।’

এদিকে কারাগার থেকে বের হওয়ার পর মির্জা ফখরুলের হাতে লাঠি দেখা গেলেও সিঙ্গাপুর থেকে শনিবার (২৩ মার্চ) ফেরার পর তা দেখা যায়নি। 

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, বিএনপির আয়োজিত ইফতারে জাতিসংঘ, এনডিআই, আইআরআইসহ ৩৮টি দেশের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য যুক্তরাজ্যের হাইকমিশনার সারাহ কুক, যুক্তরাষ্ট্র দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফাভ, পাকিস্তানের হাইকমিশনার সৈয়দ আহমেদ মারুফ, অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনার নার্দির সিম্পসন, জার্মান অ্যাম্বাসেডর আচিম ট্রস্টার, ভারতীয় ডেপুটি হাইকমিশনার ড. বিনয় জর্জ প্রমুখ।

বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদের সঞ্চালনায় কূটনীতিকদের নিয়ে ইফতার আয়োজনে উপস্থিত ছিলেন দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আব্দুল আল নোমান, আলতাফ হোসেন চৌধুরী, শামসুজ্জামান দুদু প্রমুখ। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App