×

রাজনীতি

চিকিৎসকদের পরামর্শে খালেদা জিয়াকে বিদেশে নিতে ফের আবেদন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মার্চ ২০২৪, ০৭:০২ পিএম

চিকিৎসকদের পরামর্শে খালেদা জিয়াকে বিদেশে নিতে ফের আবেদন

ছবি: ভোরের কাগজ


কাগজ প্রতিবেদক

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসা করাতে বিদেশ নিতে আবারো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছেন তার ভাই শামীম ইস্কান্দার। সাবেক এ প্রধানমন্ত্রীর শারীরিক অবস্থার অবনতি হওয়ায় উন্নত চিকিৎসার জন্য যত দ্রুত সম্ভব তাকে বিদেশে পাঠাতে আবারো পরামর্শ দিয়েছে মেডিকেল বোর্ড। 

এর পরিপ্রেক্ষিতে গত ৬ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এই আবেদন করা হয়। পরে খালেদা জিয়ার একান্ত সচিব এবিএম সাত্তার আবেদনের চিঠিটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পৌঁছে দেন বলে জানা গেছে। 

ওই আবেদনে শামীম ইস্কান্দার বলেন, খালেদা জিয়ার জীবন অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তার জীবন রক্ষায় দরকার দেশের বাইরে উন্নত চিকিৎসা। এছাড়া স্থায়ী মুক্তি ও বিদেশে চিকিৎসার অনুমতি চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করা হয়।

মেডিক্যাল বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী গত ১৩ মার্চ রাজধানীর এভারকেয়ার হাসপাতালে নেয়া হয় খালেদা জিয়াকে। পরের দিন ১৪ মার্চ এভারকেয়ার হাসপাতাল থেকে বাসায় আনা হয় তাকে। সে সময় খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক ও বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ বলেন, খালেদা জিয়ার সুচিকিৎসা পাওয়া সাংবিধানিক অধিকার। এখনো তার হার্টে বেশকিছু সমস্যা রয়েছে। যতদ্রুত সম্ভব তাকে দেশের বাইরে নিতে হবে।

এর আগেও চিকিৎসার জন্য পরিবারের পক্ষ থেকে খালেদা জিয়াকে বিদেশে নেয়ার অনুমতি চেয়ে একাধিকবার আবেদন করা হয়েছিলো। পরে সেসব আবেদন নাকচ করা হয়। বিএনপি চেয়ারপাসনের ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, বরাবরের মতো এবারো তাদের আবেদনে খালেদা জিয়ার সাজা মওকুফ চাওয়া হয়েছে। তাদের বিশ্বাস, মানবিক বিবেচনায় তাকে বিদেশে পাঠানোর অনুমতি দেয়া হবে। 

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার দণ্ড স্থগিত করে দুটি শর্তে সরকারের নির্বাহী আদেশে তাকে মুক্তি দেয়া হয়েছিলো ২০২০ সালের ২৫ মার্চ। তখন করোনা মহামারির মধ্যে তার পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে ছয় মাসের জন্য মুক্তি দেয়া হয়। এরপর থেকে পরিবারের আবেদনে ছয় মাস অন্তর তার মুক্তির মেয়াদ বাড়ানো হচ্ছে। 

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি দুর্নীতির মামলায় খালেদা জিয়াকে কারাগারে পাঠানো হয়। যে দুটি শর্তে নির্বাহী আদেশে সরকার খালেদা জিয়াকে মুক্তি দিয়েছে, তার প্রথমটি হলো তাকে বাসায় থেকে চিকিৎসা নিতে হবে। দ্বিতীয় শর্তটি হলো, তিনি বিদেশ যেতে পারবেন না।

উল্লেখ্য, ৭৮ বছর বয়সী খালেদা জিয়া লিভার সিরোসিস, অস্টিও আর্থ্রাইটিস, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, কিডনি, হৃদযন্ত্রের জটিলতা, ফুসফুস, চোখ ও দাঁতের নানা সমস্যায় ভুগছেন। এছাড়া তার মেরুদণ্ড, ঘাড়, হাত ও হাঁটুতে বাতের সমস্যাসহ আরো কিছু শারীরিক জটিলতা রয়েছে। এর আগে ২০২১ সালের এপ্রিলে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর থেকে কয়েকবার নানা অসুস্থতার কারণে তাকে হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App