×

রাজনীতি

প্রধানমন্ত্রী

দেশের উন্নয়ন চায় না যারা, তাদের কেন মানুষ ভোট দেবে?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মার্চ ২০২৪, ০৮:২৫ পিএম

দেশের উন্নয়ন চায় না যারা, তাদের কেন মানুষ ভোট দেবে?

ছবি: সংগৃহীত

দীর্ঘ ২৪ বছরের সংগ্রাম এবং রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে আমরা পেয়েছি স্বাধীনতা। যারা ৭ মার্চের ভাষণে বিশ্বাস করে না, জয় বাংলার স্লোগান চায় না, আদতে তারা দেশের উন্নয়ন চায় না। তাদের কেন মানুষ ভোট দেবে? বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৭ মার্চ) রাজধানীর তেজগাঁও আওয়ামী লীগের ঢাকা জেলা কার্যালয়ে ‘ঐতিহাসিক ৭ মার্চ-২০২৪’ উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন। রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে আমরা পেয়েছি স্বাধীনতা। সংগ্রামের পথ বেয়ে রক্তের অক্ষরে লেখা হয়েছে মাতৃভাষায় কথা বলার এবং আমাদের স্বাধীনতার অধিকার।

তিনি বলেন, সশস্ত্র বিপ্লবের মধ্য দিয়ে দেশটা স্বাধীন করা যায় কিনা সেই চেষ্টা করেছিলেন বঙ্গবন্ধু। কিন্তু এতে সফল হতে পারেননি। তখনও দেশের মানুষ রাজনৈতিকভাবে অতটা তৈরি ছিলেন না। তাই সংগঠন তৈরির জন্য মানুষের মধ্যে চেতনা গড়াই ছিলো বঙ্গবন্ধুর গুরু দায়িত্ব। তখন থেকে সেই দায়িত্ব নেন তিনি।

সরকারপ্রধান আরো বলেন, ১৯৬২ সালেও বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করা হয়েছিলো। তিনি যে সশস্ত্র বিপ্লবের পদক্ষেপ নিয়েছিলেন তখন তা পাকিস্তান বুঝতে পারেনি। এরপরেও বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করা হয়েছিলো।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু যখন ছয় দফা পেশ করেন। দফাগুলোর মধ্যে একদফা ছিলো স্বাধীনতা। তখন পাকিস্তানিরা তা উত্থাপনই করতে দেবে না। এমনকি তাকে হত্যার চক্রান্ত করা হয়েছিলো। পরে তিনি ঢাকায় ফিরে আসেন। এয়ারপোর্টে প্রথম ছয় দফার তথ্য দেন। এরপর প্রেস কনফারেন্স করেন। আওয়ামী লীগ কাউন্সিল করে, সেটা পাস করান। ৫৩ দিনে ৫২টা সভা করেছিলেন।

অনু্ষ্ঠানের শুরুতে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার লেখা বই বঙ্গবন্ধু থেকে দেশরত্ন: অনুপ্রেরণার মহাকাব্য গ্রন্থের মোড়ক উন্মোচন করেন শেখ হাসিনা। এসময় গ্রন্থকার বিপ্লব বড়ুয়া ও প্রকাশক কবি তারিক সুজাতসহ আওয়ামী লীগের জাতীয় ও কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন। বইটির মুখবন্ধ লিখেছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App