×

রাজনীতি

ভারতের আলীগড় বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে প্রধান বক্তা ছাত্রলীগ সভাপতি সাদ্দাম

Icon

রাফিউজ্জামান লাবীব, ঢাবি

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০১:০৯ এএম

ভারতের আলীগড় বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে প্রধান বক্তা ছাত্রলীগ সভাপতি সাদ্দাম

ভারতের উত্তর প্রদেশ অঙ্গরাজ্যের আলিগড় শহরে অবস্থিত আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে 'ভয়েস অব দ্য ওয়ার্ল্ড: অনারিং মাদার ল্যাঙ্গুয়েজেস, ফোস্টারিং কালচারাল এক্সচেঞ্জেস' শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে আমন্ত্রণ পেয়েছেন বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন।  

২৯ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়টির ড. বি আর আম্বেদকর হলের স্ট্রেচী হল মিলনায়তনে অনুষ্ঠানটি আয়োজিত হবে। বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ ও ড. বি আর আম্বেদকর হলের যৌথ প্রযোজনায় অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছে। 

আলিগড় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ গুলরাজের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান 'কী-নোট স্পিকার' সাদ্দাম হোসেন ছাড়াও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের মিনিস্টার (প্রেস) শাবান মাহমুদ ও ভারতের সুপ্রিম কোর্টের (এওআর) সুদর্শন রাজন। 

অনুষ্ঠানে আরো উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়টির আইন অনুষদের ডিন অধ্যাপক ড. জাফর মাহফুজ নোমানী, ড. বি আর আম্বেদকর হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. হাসনাত আলী খান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়টির জনসংযোগ কর্মকর্তা ওমর এস. পারজাদা এবং বিশ্ববিদ্যালয়ের ট্রেনিং এন্ড প্লেসমেন্ট কর্মকর্তা সাদ হামীদ। 

এছাড়াও ২৯ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) সন্ধ্যা সাতটায়  আলীগড় বিশ্ববিদ্যালয়ের স্টাফ ক্লাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি কর্তৃক আয়োজিত 'অ্যামব্রেসিং লিঙ্গুইস্টিক ডাইভার্সিটি: এন ইন্টারেক্টিভ কালচারাল ইভিনিং ইন কোমেমোরেশন অফ ইন্টারন্যাশনাল মাদার ল্যাঙ্গুয়েজ ডে' অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ হাইকমিশনের মিনিস্টার (প্রেস) শাবান মাহমুদ। এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাদ্দাম হোসেন। 

অনুষ্ঠানে যোগ দিতে বুধবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় দেশ ছাড়বেন সাদ্দাম হোসেন। এছাড়াও অনুষ্ঠানের কার্যক্রম শেষ করে ফিরবেন ২ মার্চ রাতে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে আমন্ত্রণ পাওয়ার অনুভূতি জানিয়ে ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন ভোরের কাগজকে বলেন, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় উপমহাদেশের প্রাচীনতম শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি। সেই প্রতিষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত কর্মসূচিতে 'কী-নোট স্পিকার' হিসেবে থাকতে পারার জন্য আমি অনেক আনন্দিত। পাশাপাশি এটি সংগঠনের জন্য অনুপ্রেরণাদায়ক বিষয়। 

তিনি আরো বলেন, আমরা চাই আমাদের ছাত্ররাজনীতি বৃহৎ পরিসরে বিশ্বায়ন হোক, ছাত্ররাজনীতিতে শিক্ষার্থী সম্পর্কিত অনুষ্ঠানগুলো আরো বৃদ্ধি পাক। এছাড়াও পৃথিবীর যে প্রান্তেই তরুণেরা থাকুক না কেন তাদের মধ্যে একটি মিথস্ক্রিয়া তৈরি হোক। মাতৃভাষার স্বকীয়তা, সাংস্কৃতিক বৈচিত্র্য এবং তরুণ প্রজন্মের স্বপ্নকে ঐক্যবদ্ধ করতে পারলে সুন্দর একটি পৃথিবীর জন্য ভবিষ্যতে লড়াই চালিয়ে যাওয়া যাবে বলেও উল্লেখ করেন তিনি। 

উল্লেখ্য, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় মূলত স্যার সৈয়দ আহমদ খান ১৮৭৫ সালে মুহামেডান অ্যাংলো-ওরিয়েন্টাল কলেজ হিসেবে প্রতিষ্ঠা করেছিলেন। মুহামেডান অ্যাংলো-ওরিয়েন্টাল কলেজটি ১৯৭৫ সালে আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App