×

রাজনীতি

নজরুল ইসলাম

গণতন্ত্র ফেরানোর আন্দোলনে সরকার পরিবর্তন অবশ্যই হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:৪৭ পিএম

গণতন্ত্র ফেরানোর আন্দোলনে সরকার পরিবর্তন অবশ্যই হবে

গণতন্ত্র ফেরানোর আন্দোলনে ‘সরকার পরিবর্তন অবশ্যই হবে’ এমন প্রত্যাশা করছেন নজরুল ইসলাম খান।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর গোপীবাগে কারাবন্দি অবস্থায় নিহত ঢাকা মহানগর বিএনপি নেতা ইমতিয়াজ আহমেদ বুলবুলের পরিবারের সাথে সাক্ষাতের পর সাংবাদিকদের কাছে বিএনপির স্থায়ী কমিটির সদস্য এই মন্তব্য করেন।

তিনি বলেন, আমরা পরিবর্তন চাই এবং বিশ্বাস করি এই পরিবর্তন অবশ্যই হবে ইনশাল্লাহ।

রাজনৈতিক কর্মসূচি বিভিন্ন সময়ের দাবিতে বিভিন্ন ধরণের হয়। আমরা অনেক আন্দোলনে বিজয়ী হয়েছি, স্বৈরাচারী এরশাদ পতনের আন্দোলনে আমরা বিজয়ী হয়েছি, ১/১১ সরকার জরুরী অবস্থার মধ্যে নির্বাচন করতে চেয়েছিলো আমাদের বাধার মুখে পারে নাই। আমরা গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য চেষ্টা করছি। এই বিএনপি বাকশালের (একদলীয় শাসন ব্যবস্থা) গোরস্তানের ওপর বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেছে, এই বিএনপি সামরিক স্বৈরশাসনের অবসানে সংসদীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেছে। কাজেই এই বিএনপি ইনশাল্লাহ আগামী দিনে আবারো বাংলাদেশে গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠা করবে।

আরো পড়ুন: সদ্য কারামুক্ত আলালের বাসায় মঈন খান

সরকার পরিবর্তনের একদফার যুগপৎ আন্দোলন সম্পর্কিত এক প্রশ্নের জবাবে নজরুল ইসলাম খান বলেন, আমরা যুগপৎ আন্দোলন করছি, সেই যুগপৎ আন্দোলন এখনো চলছে। তারা আমাদেরকে অভিযুক্ত করে যে, আমরা আন্দোলনে আর পারতেছি না… কয় বছর হয়েছে? বিএনপি ক্ষমতার বাইরে ১৭ বছর…আরো ১০ বছর আগের থেকে বলতেছে, ১২ বছর আগে থেকে বলতেছে যে, বিএনপি কোমর ভাঙ্গা, বিএনপি আন্দোলন করতে পারে না তারা (আওয়ামী লীগ) ২১ বছর ক্ষমতায় এসেছে, তাদের কি কোমর ভাঙ্গা ছিলো না সোজা ছিলো?

যাদের ২১ বছর লাগে ক্ষমতায় আসতে তাদের এই অভিযোগ করার কোনো অধিকার নাই যে, বিএনপি পারে না। ২২ বছরের সময়ে যেন বলে… তার আগে না। আমরা বলব তাদেরকে যেকোনোভাবেই হোক ক্ষমতা দখল করে বসে আছেন আপনারা সুশাসন দেন… এভাবে কোনো বোন, এভাবে কোনো ভাই তারা যেন আর্তনাদ না করে। কেউ অপরাধ করলে নিশ্চয় তার শাস্তি হবে কিন্তু এটা কি?

বিরোধী নেতা-কর্মীদের ওপর সরকারের দমন পীড়নের কথা তুলে ধরে তিনি বলেন. এটা কোনো দেশ...এজন্য আমরা মুক্তিযুদ্ধ করেছি। আপনি যেকোনো সময়ে না জানিয়ে কাউকে উঠিয়ে নিয়ে যাবেন.. যেখানে সেখানে ফেলে রাখবেন, চিকিৎসা দেবেন না, অসুস্থ মানুষ বিনা চিকিৎসায় মারা যাবে এটা কোনো রাষ্ট্রের নীতি হতে পারে না। একটা রাষ্ট্রের দায়িত্ব আছে…রাষ্ট্র পরিচালনায় যারা দায়িত্বে আছে তাদের একটা কর্তব্য আছে। কোনো দায়িত্ব-কর্তব্য পালন করা হচ্ছে না।

আরো পড়ুন: সদ্য কারামুক্ত আলালের বাসায় গেলেন গয়েশ্বর

অত্যাচার-নিপীড়ন এভাবে চলতে পারে না। যদি চলতো মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন হতো না। যদি অত্যাচারীরা চিরদিন অত্যাচার করতে পারত তাহলে ফেরাউন-নসরুদের পতন হতো না, হিটলার-মুসলিনের পতন হতো না। নিশ্চয় পতন হয়েছে এবং যারা মজলুম তাদের ওপর যে নিপীড়ন করা হয়েছে এর বিচার হবে। আমরা তাদের রক্তের বিনিময়ে, তাদের প্রাণের বিনিময়ে এদেশে গণতন্ত্র পুণঃপ্রতিষ্ঠা করব ইনশাল্লাহ। আমরা নিজেরাও চেষ্টা করব এবং যারা মজলুম কষ্টে আছেন তাদের যে ফরিয়াদ কখনো বৃথা যাবে না।

তিনি বলেন, বাংলাদেশের মানুষ মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করেছে এই ধরনের অত্যাচার-নিপীড়ন থেকে মুক্তি পায়, সরকার যেন সহায়তা করে, পুলিশ যেন জনগণের সেবা করে সেই রকম একটা সমাজ আমরা প্রতিষ্ঠা করব।

সকালে রাজধানীর গোপীবাগে কারাগারে নিহত বিএনপি নেতা ইমতিয়াজ আহমেদ বুলবুলের বাসায় যান নজরুল ইসলাম খান। তিনি তার ভাই, দুই বোনের সাথে কথা বলেন এবং বুলবুলের নির্মমভাবে মারা যাওয়ার ঘটনা শুনেন।

নজরুল ইসলাম খান ‘এভাবে ঢাকা মহানগর দক্ষিণের ৩৯ নম্বর ওয়ার্ড বিএনপির সদস্য ইমতিয়াজ আহমেদ বুলবুলের মৃত্যুকে হত্যাকাণ্ড’ অভিহিত করে এমন ঘটনার নিন্দা ও বিচারের দাবি জানান।

তিনি জানান, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে তারা বু্লবুলের পরিবারের সাথে দেখা করতে এসেছেন। বিএনপি তার পরিবারের পাশে থাকবে বলেও জানান বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য।

গত ২১ ডিসেম্বর গ্রেপ্তার হওয়া বুলবুল ২৪ নভেম্বর কাশিমপুর ঢাকা কেন্দ্রীয় কারাগারে হৃদরোগে আক্রান্ত হলে তাকে সোহরাওয়ার্দি হৃদরোগ ইন্সটিটিউটে আনার পর চিকিৎসকরা মৃত ঘোষণা করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App