×

রাজনীতি

কারাগারেই কাটল মির্জা ফখরুলের জন্মদিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২৪, ০৮:৪৬ পিএম

কারাগারেই কাটল মির্জা ফখরুলের জন্মদিন

প্রতিবছর জন্মদিনের ভোরে অস্ট্রেলিয়া প্রবাসী বড় মেয়ে মির্জা শামারুহর টেলিফোনে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ঘুম ভাঙে। কিন্তু এবার ৭৮তম জন্মদিনের সকালে কোনো ফোন আসেনি। এবারের তার জন্মদিনটা কেটেছে কেরানীগঞ্জে কেন্দ্রীয় কারাগারের ছোট কক্ষের চার দেয়ালের ভেতরে একাকীত্বে’। 

শুক্রবার (২৬ জানুয়ারি) ছিলো মির্জা ফখরুলের ৭৮তম জন্মদিন। ১৯৪৮ সালের ২৬ জানুয়ারি এ দিনে তিনি ঠাকুরগাঁয়ে জন্মগ্রহণ করেছিলেন। শুক্রবার দুপুর ১২ টায় স্ত্রী রাহাত আরা বেগম তার ছোট মেয়ে মির্জা শাফারু ও বোন নাজমা কামাল কারাফটকে মির্জা ফখরুলেরে সঙ্গে দেখা করেন। 

এসময় উপস্থিত সাংবাদিকদের রাহাত আরা বেগম বলেন, উনার (মির্জা ফখরুলের) শরীরটা ভালো না। ওজন কমে গেছে পাঁচ কেজি। বুঝতেই পারছেন, মনটা আমার ভালো না। তার সঙ্গে দেখা হয়েছে। কিছু সময় থেকে চলে এসেছি। দোয়া করবেন তার জন্য। 

গত বছর জন্মদিনে আলাপ হলে ভোরের কাগজকে মির্জা ফখরুল বলেছিলেন, জীবনের এতোটা বছর পার হওয়া মানে একটা লম্বা জার্নি। জীবনের চলার পথে বহু পরিবর্তন দেখেছি, দেশের পরিবর্তন লক্ষ্য করেছি। বহু জীবন দেখেছি। অনুপ্রাণিত হয়েছি। বেঁচে থাকার অর্থ খুঁজে পেয়েছি। জীবনকে সুন্দর মনে হয়েছে। যদিও বাংলাদেশের মানুষের এখন খারাপ সময় যাচ্ছে। তবুও মনে হয়েছে, জীবনের অভিজ্ঞতা থেকে বলছি, এই সংগ্রামী মানুষ কখনো পরাজিত হয় নাই। আশার আলো দেখি। বিশ্বাস করি, পরিবর্তন আসবেই। মানুষ ভালো থাকবে।

দুই মেয়ে আর স্ত্রীকে নিয়ে এই প্রবীণ রাজনীতিবিদের জীবন। বড় মেয়ে মির্জা শামারুহ অস্ট্রেলিয়া প্রবাসী ক্যানবেরায় ফেডারেল মেডিকেল কাউন্সিলের সিনিয়র সায়েন্টিস্ট হিসেবে কাজ করছেন। ছোট মেয়ে মির্জা সাফারুহ ঢাকার ধানমন্ডিতে একটি ইংরেজি মাধ্যমের স্কুলে শিক্ষকতা করেন। 

২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ পুলিশ পণ্ড করে দেয়ার পরের দিন গুলশানের বাসা থেকে গ্রেপ্তার করা হয় দলটির মহাসচিবকে। প্রধান বিচারপতির বাসভবন ভাঙচুরের ঘটনায় মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়। ২৮ অক্টোবরে পল্টন ও রমনা থানায় পুলিশ বাদী হয়ে মোট ১১টি মামলা করে। এসব মামলার নয়টির এজাহারে মির্জা ফখরুলের নাম রয়েছে। পল্টন ও রমনা থানার পৃথক নয়টি মামলায় মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন হয়েছে মহানগর মুখ্য হাকিম আদালতে। আইনজীবীরা জানান, এখনো আরো একটি মামলায় তার জামিন বাকি আছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের কৃতী ছাত্র ছাত্রজীবনে বাম রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ছিলেন। পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ছিলেন তিনি। জাতীয় রাজনীতিতে যুক্ত হওয়ার আগে ঢাকা কলেজসহ কয়েকটি সরকারি কলেজে অর্থনীতি বিভাগের শিক্ষক ছিলেন। সরকারি চাকরি ছেড়ে সক্রিয় রাজনীতিতে যুক্ত হন মির্জা ফখরুল। ২০১৬ সাল থেকে বিএনপির মহাসচিব হিসেবে টানা দায়িত্ব পালন করে যাচ্ছেন তিনি। বর্তমান সরকারের আমলে অতীতেও কয়েক দফা গ্রেপ্তার, বন্দিজীবন কাটাতে হয়েছে এই প্রবীণ রাজনীতিবিদকে। গত বছরের ২৯ অক্টোবর থেকে কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি আছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App