×

রাজনীতি

মাশরাফি

মাঠের ক্যাপ্টেন থেকে এবার এমপিদের ক্যাপ্টেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২৪, ০৯:২৭ পিএম

মাঠের ক্যাপ্টেন থেকে এবার এমপিদের ক্যাপ্টেন

ছবি: সংগৃহীত

বাইশ গজের ক্রিকেটে ছিলেন জাতীয় দলের ক্যাপ্টেন। সেখান থেকে এবার দ্বাদশ জাতীয় সংসদের সরকারি দলের সংসদ সদস্যদের ক্যাপ্টেন হলেন তিনি। বলছি গত ৭ জানুয়ারি আওয়ামী লীগ থেকে নড়াইল-২ আসনের টানা দ্বিতীয় বার সংসদ সদস্য হওয়া মাশরাফি বিন মর্তুজার কথা।

দলটির যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নির্বাচিত হতে পারেন এমন গুঞ্জনের মধ্য দিয়েই এবার প্রতিমন্ত্রী পদ মর্যাদার হুইপ হচ্ছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক এ অধিনায়ক।

সোমবার (২২ জানুয়ারি) সংসদ সচিবালয় সূত্রে তার নিয়োগের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এছাড়া রাষ্ট্রপতির কার্যালয় থেকে চিফ হুইপসহ সরকারদলীয় হুইপদের নিয়োগের প্রজ্ঞাপন জারি হতে পারে বলেও জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, চিফ হুইপসহ হুইপ নিয়োগের ফাইল প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়েছে। সেখানে সম্মতি মিললে রাষ্ট্রপতির নির্দেশে সচিবালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হবে।

আইন অনুযায়ী সংসদে একজন চিফ হুইপ ও ছয়জন হুইপ থাকবেন। চিফ হুইপ মন্ত্রী এবং হুইপরা প্রতিমন্ত্রীর মর্যাদা পান। তারা যথাক্রমে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের সমান বেতন-ভাতা পেয়ে থাকেন। 

প্রসঙ্গত, হুইপ হচ্ছেন পার্লামেন্ট বা আইনসভার সদস্য। হুইপের কাজ হলো নিজ দলের সদস্যদের পার্লামেন্ট বা আইনসভায় হাজির করা। হুইপ তাগাদা দিয়ে তার দলের সদস্যদের পার্লামেন্টে হাজির করান। সাধারণত কোনো প্রশ্নে ভোটাভুটি করার সময় সরকার ও বিরোধী দল উভয়পক্ষের প্রয়োজন পড়ে স্ব স্ব পক্ষের যথাসম্ভব অধিকসংখ্যক সদস্যকে পার্লামেন্টে হাজির রাখার। এই দায়িত্বটিই হুইপের ওপর ন্যস্ত থাকে।

এদিকে, গত ১০ জানুয়ারি সংসদ সদস্যদের শপথের দিন জানানো হয়, চিফ হুইপ পদে নূর-ই আলম চৌধুরী লিটনই বহাল থাকছেন। এ ছাড়া বর্তমান সংসদের হুইপ ইকবালুর রহিম ও আবু সাঈদ আল মাহমুদ স্বপন বহাল থাকছেন।

অন্যদিকে, নতুন মুখ হিসেবে মাশরাফি ছাড়া আরও আছেন নজরুল ইসলাম বাবু (নারায়ণগঞ্জ-২) এবং সাইমুম সরওয়ার কমল (কক্সবাজার-৩)।

ইতোমধ্যে নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা হুইপ হতে যাচ্ছেন, খবরটি নড়াইলসহ লোহাগড়া এলাকায় ছড়িয়ে পরেছে। এমন খবরে সোমবার (২২ জানুয়ারি) সন্ধ্যায় দলীয় নেতা-কর্মী ও সমর্থকেরা জেলা শহরের বিভিন্ন জায়গায় আতশবাজি ফুটিয়ে আনন্দ-উল্লাস করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App