×

রাজনীতি

চরমোনাই পীর

নতুন শিক্ষা কারিকুলামের মাধ্যমে পরিবার ব্যবস্থা ধ্বংস হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২৪, ০৯:২৮ পিএম

নতুন শিক্ষা কারিকুলামের মাধ্যমে পরিবার ব্যবস্থা ধ্বংস হবে

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর চরমোনাই বলেছেন, শিক্ষা কারিকুলামে ইসলামী শিক্ষা না থাকলে আমরা জান দিয়ে তা প্রতিরোধ করব। নতুন শিক্ষা কারিকুলামের মাধ্যমে দেশ ও সমাজ গঠন করা তো দূরের কথা, পরিবার ব্যবস্থা ধ্বংস হবে। এতে শান্তি আসবে না। এই শিক্ষা কারিকুলাম শিক্ষক ও অভিভাবকরা মানেন না, তারা প্রত্যাখ্যান করেছেন। শুক্রবার (১৯ জানুয়ারি) ‘বর্তমান কারিকুলামে নতুন পাঠ্যপুস্তক : বাস্তবতা ও ভবিষ্যৎ’ শীর্ষক জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটে শিক্ষক ফোরামের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক নাছির উদ্দীন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় শিক্ষক ফোরামের সেক্রেটারি জেনারেল প্রভাষক আবদুস সবুর। সেমিনার থেকে জাতীয় শিক্ষা কারিকুলাম ২০২১ বাতিলের দাবিতে জাতীয় শিক্ষক ফোরামের উদ্যোগে আগামী ২৫ জানুয়ারি জেলা/মহানগরে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করা হয়।

চরমোনাই পীর বলেন, মুসলমানদের মুসলিম কৃষ্টি-কালচার ও নিয়ম মানতে হবে। শিক্ষা কারিকুলাম ২০২১ এর মাধ্যমে মুসলমান সন্তানদের ইসলামী শিক্ষা ভুলিয়ে দেয়ার চক্রান্ত করা হয়েছে। বর্তমান সরকারের সঙ্গে বাংলাদেশের সিংহভাগ জনগণ নেই। ৭ জানুয়ারির প্রহসনের নির্বাচনে জনগণ সরকারকে লালকার্ড দেখিয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে ইসলামী আন্দোলনের সিনিয়র প্রেসিডিয়াম সদস্য ও চরমোনাই কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা সৈয়দ মুহাম্মদ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী বলেন, ৯২ শতাংশ মুসলমানদের দেশে ইমান, ইসলাম, শিক্ষা ব্যবস্থা তুলে দিতে চায়। এই পরিস্থিতিতে দেশের মানুষ বসে থাকবে না। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক মোহাম্মদ ইউনুস বলেন, বাংলাদেশের ৯২ শতাংশ মুসলিম যে দুরবস্থায় আছে তা পাঠ্যপুস্তক দেখে বোঝা যায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. আরিফুল ইসলাম বলেন, ৯২ শতাংশ মুসলমানদের দেশে কারিকুলাম প্রস্তত করতে সংখ্যাগরিষ্ঠ মুসলমানদের মতামত নেয়া দরকার ছিল। রাষ্ট্র যদি আমাদের মৌলিক অধিকার মেনে শিক্ষা কারিকুলাম প্রস্তত করত, তাহলে আজকের সেমিনারের প্রয়োজন হতো না।

অনুষ্ঠানে অন্যদের লেখক গবেষক ও কলামিস্ট মুসা আল হাফিজ, শিক্ষক ও গবেষক ড. সরোয়ার হোসেন, প্রিন্স ফাহাদ বিশ্ববিদ্যালয় সৌদি আরবের সহকারী অধ্যাপক ড. হাফেজ মাবরুক বিল্লাহ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. শহীদুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. মোস্তফা মনজু প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App