×

রাজনীতি

খসরুর বাকি চার মামলার জামিন শুনানি ২১ জানুয়ারি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২৪, ০৫:৫৮ পিএম

খসরুর বাকি চার মামলার জামিন শুনানি ২১ জানুয়ারি

গত বছরের ২৮ অক্টোবরের মহাসমাবেশের দিন নাশকতার ঘটনায় বাকি ৪ মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীর জামিন মঞ্জুর করেছেন আদালত। তবে জামিন না পাওয়া বাকি ৪ মামলার জামিনের বিষয়ে শুনানির জন্য আগামী রবিবার (২১ জানুয়ারি) দিন ধার্য করেছেন আদালত। 

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ঢাকার অতিরিক্ত মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন এ আদেশ দেন। 

২৮ অক্টোবরের মহাসমাবেশের ঘটনায় আমীর খসরুর বিরুদ্ধে মোট ১০টি মামলা হয়। গত সোমবার (১৫ জানুয়ারি) দুটি মামলায় তাকে জামিন দেন আদালত। বাকি ৮টি মামলায় আজ জামিন শুনানি ছিল। তবে ৪ টি মামলায় জামিন পেলেন তিনি। বাকি ৪ টি মামলায় মূল নথি না থাকায় জামিন শুনানি করা যায় নি। আগামী রবিবার (২১ জানুয়ারি) মামলা ৪ টির জামিন শুনানির জন্য দিন ধার্য করেছেন আদালত। তাই এখনই কারামুক্তি পাচ্ছেন না আমীর খসরু। তবে মামলা চারটিতে জামিন পেলে কারামুক্ত হবেন তিনি।

জামিন শুনানিতে আমীর খসরুর আইনজীবী মো. আছাদুজ্জামান বলেন, ৬০(১০)২৩ মামলা নম্বর মামলায় আসামি ঘটনার সময় উপস্থিত ছিলেন না। তিনি ছিলেন সমাবেশের মঞ্চে। এছাড়া ৭(১১)২৩ নম্বর মামলায় এজাহারে আসামির নাম নেই। এ মামলাতেও মির্জা ফখরুল ইসলামের নাম ছিল না। তিনি জামিন পেয়েছেন। আসামি খুব অসুস্থ। তার বয়স ৭৬ বছর। তাকে জামিন দিলে পলাতক হবেন না। শুনানি শেষে আদালত ৪ মামলায় জামিন দেন। এছাড়া মূল নথি না থাকায় বাকি চার মামলার শুনানির জন্য আগামী রবিবার দিন ধার্য করেন। 

জামিন মিলেছে যে চার মামলায়: পল্টন থানার মামলা নম্বর ৬০(১০)২৩ ও ৭(১১)২৩ মামলায়। এছাড়া রমনা থানার মামলা নম্বর ২৫(১০)২৩ ও ২৪(১০)২৩) মামলায়।

মূল নথি না থাকায় জামিন মেলেনি: পল্টন থানার মামলা নম্বর ২(১১)২৩ ও ৪(১১)২৩ মামলায়। এছাড়া রমনা থানার মামলা নম্বর ১৯(১০)২৩ ও ২০(১০)২৩ মামলায়।

এদিন দুপুর দেড়টায় তাকে কারাগার থেকে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে নেয়া হয়। সেখানে তাকে আদালতের হাজতখানায় রাখা হয়। দুপুর ২ টায় তার উপস্থিতিতে জামিন শুনানি অনুষ্ঠিত হয়।

এছাড়া গতকাল খসরুর এ ৮ টি মামলার জামিন শুনানি ছিল। তবে আমীর খসরুকে আদালতে হাজির করা হয়নি। এজন্য তার উপস্থিতিতে জামিন শুনানির জন্য আজ দিন ধার্য করেন আদালত। 

গত বছরের ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ ঘিরে দলটির নেতাকর্মীদের সহিংসতা ও পুলিশ কনস্টেবল হত্যার ঘটনায় আমীর খসরুর বিরুদ্ধে রমনা ও পল্টন মডেল থানায় পৃথক ১০টি মামলা দায়ের হয়। এরপর ৩ নভেম্বর তাকে রিমান্ডে নেয়া হয়। এরপর থেকে তিনি কারাগারে আছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App