×

রাজনীতি

ড. হাছান মাহমুদকে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর শুভেচ্ছা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২৪, ০৬:৪৪ পিএম

ড. হাছান মাহমুদকে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর শুভেচ্ছা

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ায় ড. হাছান মাহমুদকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। রবিবার (১৪ জানুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের এক বার্তায় তিনি এ শুভেচ্ছা জানান।

এক্স বার্তায় তিনি জানান, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ায় ড. মোহাম্মদ হাছান মাহমুদকে অভিনন্দন। ভারত এবং বাংলাদেশ মৈত্রীর সম্পর্ক একসঙ্গে আরো গভীর করতে উন্মুখ।

এর আগে গত ১১ জানুয়ারি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মন্ত্রিপরিষদের শপথগ্রহণ করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

উল্লেখ্য, ড. হাছান মাহমুদ ২০০১ সালে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার বিশেষ সহকারী এবং ২০০২ থেকে ২০১২ সাল পর্যন্ত দলটির পরিবেশ ও বনবিষয়ক সম্পাদক ছিলেন। ২০১৯ সাল পর্যন্ত তিনি দলের প্রচার ও প্রকাশনা সম্পাদক ছিলেন। ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবারের মতো আওয়ামী লীগের মনোনয়নে চট্টগ্রাম-৬ আসন থেকে সালাউদ্দিন কাদের চৌধুরীকে পরাজিত করে ১ লাখ ১ হাজার ৩৪০ ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। 

ওই সময় শেখ হাসিনার তৃতীয় মন্ত্রিসভায় তিনি ২০০৯ সালের ৮ জানুয়ারি থেকে ৩১ জুলাই পর্যন্ত প্রথমে পররাষ্ট্র প্রতিমন্ত্রী, একই বছরের ১ আগস্ট থেকে ২০১১ সালের ২৮ নভেম্বর পর্যন্ত বন ও পরিবেশ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এবং পরে একই মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেন।

২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে এবং ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি চট্টগ্রাম-৭ আসন থেকে নির্বাচিত হন। দশম জাতীয় সংসদে তিনি পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। ক্ষমতাসীন আওয়ামী লীগের তৃতীয় মেয়াদে গত পাঁচ বছর তথ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন হাছান মাহমুদ। এরপর চতুর্থ মেয়াদে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পান তিনি। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App