×

রাজনীতি

মালয়েশিয়ায় বিএনপি নেতা কাইয়ুম আটক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২৪, ০১:৩১ পিএম

মালয়েশিয়ায় বিএনপি নেতা কাইয়ুম আটক

বাংলাদেশ সরকারের অভিযোগের প্রেক্ষিতে মালয়েশিয়ায় বসবাসরত বিএনপির ক্ষুদ্রঋণ বিষয়ক সম্পাদক এম এ কাইয়ুমকে আটক করেছে সে দেশের আইনশৃঙ্খলা বাহিনী। শনিবার (১৩ জানুয়ারি) বাংলাদেশ সময় সন্ধ্যায় তাকে আটক করা হয়। সোমবার (১৫ জানুয়ারি) কাইয়ুমকে কোর্টে তোলা হবে বলেও জানা গেছে।

জানা গেছে, মালয়েশিয়ায় অবৈধভাবে অবস্থানের কারণে অভিবাসন আইনে তাকে আটক করেছে পুলিশ।

রবিবার (১৪ জানুয়ারি) মালয়েশিয়া বিএনপির সভাপতি বদরুল রহমান বলেন, বাংলাদেশ সরকারের অভিযোগের প্রেক্ষিতে শনিবার সন্ধ্যায় এম এ কাইয়ুমকে আটক করেছে মালয়েশিয়া পুলিশ। তার বিরুদ্ধে স্থানীয় কোনও অভিযোগ নেই। বাংলাদেশ সরকার তার বিরুদ্ধে কি অভিযোগ করেছে আমরা এখনও জানতে পারিনি। সোমবার তাকে কোর্টে তোলা হলে জানতে পারবো।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৮ সেপ্টেম্বর রাজধানীর গুলশানে হত্যার শিকার হয় ইতালির নাগরিক সিজার তাবেলা। ওই মামলার আসামি করা হয় বিএনপির নেতা কাইয়ুমকে। একই বছর তিনি মালয়েশিয়া বসবাস শুরু করেন।

এম এ কাইয়ুমের স্ত্রী শামীম আরা বেগম কুয়ালালামপুর থেকে জানান, শুক্রবার জুমার নামাজ শেষে বাসায় ফেরার পর কাইয়ুমকে পুলিশ গ্রেফতার করে নিয়ে যায়। এরপর আর তার সঙ্গে যোগাযোগ করার সুযোগ পাইনি। তবে থানায় গিয়ে তার পাসপোর্ট এবং প্রয়োজনীয় ওষুধ দিয়ে এসেছি।

কাইয়ুমের পরিবার জানিয়েছে, ২০১৫ সাল থেকে মালয়েশিয়ায় ‘সেকেন্ড হোম’ হিসেবে অবস্থান করছিলেন কাইউম। এর পাশাপাশি তিনি জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের তালিকাভুক্ত শরণার্থী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App