×

রাজনীতি

নির্বাচনে ভরাডুবি

বিশেষ সভা ডেকেছেন নির্বাচনে জাপার পরাজিত প্রার্থীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০২৪, ০৬:০৮ পিএম

বিশেষ সভা ডেকেছেন নির্বাচনে জাপার পরাজিত প্রার্থীরা

ছবি: সংগৃহীত

রবিবার (১৪ জানুয়ারি) দ্বাদশ জাতীয় নির্বাচনে জাতীয় পার্টি (জাপা) মনোনীত প্রার্থীরা বিশেষ সভা আহবান করেছেন। সভায় দলীয় প্রার্থীরা ছাড়াও পার্টির সিনিয়র নেতারা অংশ নিবেন। বেলা ১১টায় কাকরাইল ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইনিস্টিউট মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হবে। 

শনিবার (১৩ জানুয়ারি) দুপুরে সভা সফল করতে জাপার কাকরাইল কার্যালয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিভিন্ন প্রার্থী ছাড়াও দলটির কয়েকজন শীর্ষনেতা উপস্থিত ছিলেন। জাতীয় পার্টির বিভিন্ন সভাসমাবেশে পার্টির যে তিনজন নেতা সবসময় জনবলের যোগান দেন সে তিনজন সিনিয়র নেতাও এ বৈঠকে উপস্থিত ছিলেন। 

বৈঠকে উপস্থিত ঢাকা-১২ আসনের জাপা মনোনীত প্রার্থী জানান, রবিবার সারাদেশ থেকে দলীয় প্রার্থী এ সভায় শরিক হবেন এবং তারা কি কারণে পরাজিত হয়েছেন এবং পার্টির শীর্ষ নেতাদের অসহযোগিতার কথা তুলে ধরা হবে। যদিও শুক্রবার দলটি থেকে এক জরুরী প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে রবিবারের সভায় নেতাকর্মীদের যেতে বারণ করা হয়েছে।

জাপার কয়েকজন প্রার্থী জানান, নির্বাচনের সময় আমাদের হাত-পা বেঁধে সাঁতরাতে দেয়া হয়েছে। আর্থিক সহযোগিতা তো দূরের কথা, আমাদের নির্বাচনী মাঠে প্রচারণা চালাতে গিয়ে ক্ষমতাসীনদের বাধার মুখে পড়েছি। প্রার্থীদের নানাভাবে হুমকি দেয়া হয়েছে। তা জানানোর জন্য ফোন দেয়া হলেও জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের এবং মহাসচিব মুজিবুল হক চুন্নু রিসিভ করেননি। আমরা মূলত, নির্বাচনের সময় আমাদের প্রতি যে বিরূপ আচরণ করা হয়েছে রবিবার তার ব্যাখ্যা দাবি করবো। 

গত বুধবার জাপার বনানী কার্যালয়ে পার্টি চেয়ারম্যান ও মহাসচিবকে অপসারণের বিষয়ে সে সময়ে উপস্থিত জাপার একাধিক নেতা জানান, চেয়ারম্যানের অপসারণের বিষয়ে আমরা কিছু জানতাম না। তবে, পরাজিত প্রার্থী এবং নেতাকর্মীরা নির্বাচনে ভরাডুবির জন্য সেদিন ক্ষোভ প্রকাশ করেছেন। রবিবারের সভা প্রসঙ্গে জাপা কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা বলেন, এ সভা কারো বিরুদ্ধে নয়। সারাদেশের দলের প্রার্থীরা এ সভা আয়োজন করেছে। কি কারণে প্রার্থীরা পরাজিত হয়েছেন তা তারা তুলে ধরবেন।

এদিকে, দলটির মহাসচিব মুজিবুল হক চুন্নু গত বৃহস্পতিবার দুপুরে বনানী কার্যালয়ে গণমাধ্যমের উদ্দেশ্যে বলেছেন, নির্বাচনে জাতীয় পার্টির ভরাডুবি হয়েছে, তা অস্বীকার করছি না। সে দায়ভারও আমাদের ওপর বর্তায়। তবে, যারা ক্ষোভ প্রকাশ করেছেন, এভাবে প্রকাশ্যে করা ঠিক হয়নি। 

এর আগে, গত মঙ্গলবার রাতে ধানমণ্ডির একটি অফিসে জাতীয় পার্টির কয়েকজন শীর্ষনেতাসহ পরাজিত বেশ কয়েকজন প্রার্থী একটি বৈঠকে মিলিত হন। সে বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক পরদিন বুধবার দলীয় প্রার্থীসহ অসংখ্য নেতাকর্মী ক্ষোভ প্রকাশ করে পার্টির চেয়ারম্যান জিএম কাদের এবং মহাসচিব মুজিবুল হক চুন্নুর পদত্যাগ দাবি করেন। তার জের ধরে শুক্রবার দলটির কো-চেয়ারম্যান কাজী ফিরোজ রশিদ এবং প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায়কে দল থেকে অব্যাহতি দেয়া হয়। জাপা সূত্র জানিয়েছে, এই অব্যাহতির সংখ্যা আরো বাড়তে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App