×

রাজনীতি

পাঁচ মামলায় জামিন আবেদনের নিষ্পত্তি চেয়ে বিএনপি নেতা স্বপনের রিট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জানুয়ারি ২০২৪, ১০:০১ পিএম

পাঁচ মামলায় জামিন আবেদনের নিষ্পত্তি চেয়ে বিএনপি নেতা স্বপনের রিট

ছবি: সংগৃহীত

রাজধানীর রমনা ও পল্টন থানায় করা পৃথক ৫ মামলায় জামিন আবেদনের নিষ্পত্তির নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেছেন বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন। বুধবার (১০ জানুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন দায়ের করা হয়। দুই একদিনের মধ্যে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ বিষয়ে শুনানি হতে পারে। 

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) স্বপনের আইনজীবী সগীর হোসেন লিয়ন বিষয়টি নিশ্চিত করেন। এর আগে, গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ চলাকালে ফকিরাপুল এলাকায় সংঘর্ষে পুলিশ সদস্য নিহতের ঘটনায় দায়ের করা মামলায় গত ৬ ডিসেম্বর জহির উদ্দিন স্বপনের জামিন নামঞ্জুর করেন বিচারিক আদালত। 

জানা যায়, গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে রাজধানীর রমনা ও পল্টন থানায় স্বপনের বিরুদ্ধে দায়ের করা ৭টি মামলা বর্তমানে সিএমএম আদালতে বিচারাধীন। এর মধ্যে দুটি মামলায় গ্রেপ্তার দেখিয়ে তাকে কারান্তরীন রাখা হয়েছে। বাকী মামলায় তাকে গ্রেপ্তার না দেখানোর কারণে নিম্ন আদালত জামিন আবেদন আমলে নেয়নি। এ অবস্থায় জামিন আবেদনগুলো আমলে নিয়ে আইন অনুযায়ী নিষ্পত্তির নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিটটি করা হয়। 

গত ২৮ অক্টোবরের ঘটনার পরদিন ২৯ অক্টোবর রাজধানীর পল্টন মডেল থানায় পুলিশের উপ-পরিদর্শক মাসুক মিয়া বাদী হয়ে হত্যা মামলা করেন। এরপর গত ২ নভেম্বর দিবাগত রাত ১টার দিকে গুলশানের একটি বাসা থেকে সাবেক সংসদ সদস্য জহির উদ্দিন স্বপনকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে প্রধান আসামি করে দলের শীর্ষস্থানীয় নেতাসহ ১৬৪ জনকে আসামি করা হয়। 

এ মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন- মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, রুহুল কবির রিজভী, গয়েশ্বর চন্দ্র রায়, আব্দুস সালাম, নিপুণ রায়, আমিনুল হক, যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App