×

রাজনীতি

ডামি নির্বাচন জনগণ প্রত্যাখ্যান করেছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জানুয়ারি ২০২৪, ০১:২৬ পিএম

ডামি নির্বাচন জনগণ প্রত্যাখ্যান করেছে

৭ জানুয়ারির নির্বাচন জনগণ স্বতঃস্ফূর্তভাবে প্রত্যাখ্যান করেছে বলে দাবি করেছে বিএনপি। দলটি বলছে, রাষ্ট্রশক্তির অপব্যবহার, ডামি নির্বাচন কমিশন, ডামি ভোটার, ডামি পর্যবেক্ষক দিয়ে সরকার সাফাই গাইলেও দেশের জনগণ একচেটিয়াভাবে এই নির্বাচন প্রত্যাখ্যান করেছে। হাতেগোনা ভোট করেছে। খাগড়াছড়িতে ১৯টি কেন্দ্রে ১টি ভোটও পড়েনি। এ সময় ভোট প্রত্যাখান করায় ৬৩ টি রাজনৈতিক দলের পক্ষ থেকে জনগণকে অভিনন্দন জানান বিএনপির নেতারা। 

সোমবার (৮ জানুয়ারি) বেলা ১১ টায় গুলশানে বিএনপির চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বিএনপির স্হায়ী কমিটির সদস্যরা। গত ২৮ অক্টোবরের পরে ৭২ দিন পরে আজ প্রথম গুলশান কার্যালয়ে নির্বাচন পরবর্তী প্রতিক্রিয়া জানাতে আসেন বিএনপির নেতারা। 

দলটি পক্ষ থেকে বিএনপির স্হায়ী কমিটির সদস্য ড. মঈন খান দাবি করেন, নিশিরাতের সরকারপ্রধান ভোটার উপস্থিতি বাড়াতে বিভিন্নরকম অপকৌশল নিয়েছিল। অথচ দেশের অনেক কেন্দ্রে ১টি ভোটও পড়েনি, কিছু কেন্দ্রে ১০-১২টি ভোট পড়েছে। নিজেদের মধ্যে কৃত্রিম প্রতিযোগিতা সৃষ্টি করেও ভোটার আনতে পারেনি। সামাজিক নিরাপত্তাবেষ্টনির আওতাভুক্তদের হুমকি দিয়ে, ডামি লাইন বা শিশুদেরও ভোটার বানিয়ে লাভ হয়নি।

বর্তমান একদলীয় বাকশালি সরকারের অধীনে কোনওভাবেই সুষ্ঠু নির্বাচন হতে পারেনা জানিয়ে তিন বলেন,  ধারাবাহিকভাবে ভোটাধিকার ছিনিয়ে নিয়ে জনগণের নির্বাচনী ব্যবস্থার উপর আস্থা হারিয়ে ফেলেছে। তিনি বলেন, নির্বাচন কমিশনের ভোট গ্রহণের হার নিয়ে বক্তব্য হাস্যকর। যত সংখ্যাই পড়ুক না কেনো, কমিশন আগেই কত সংখ্যক ভোট পড়েছে তা পূর্বেই নির্ধারন করে রেখেছে।

বিএনপির এই নেতার দাবি, ভোটারদের উপস্থিতি বাড়াতে নানা অপকৌশল নিয়েছিলো, নিজেদের মধ্যে কৃত্রিম প্রতিযোগী তৈরি করেও তারা ভোটারদের কেন্দ্রে নিতে পারেনি। ভোটের কৃত্রিম লাইন সৃষ্টি করেছে, শিশুদের দিয়ে ভোট দেয়ানো হয়েছে। এই ভুয়া নির্বাচনে কে বিজয়ী এগুলো সবই ছিলো পূর্ব নির্ধারিত। ভোট যত শতাংশই পড়ুক, সব আগে থেকে কমিশনকে শিখিয়ে দেয়া। ডামি প্রাথী, ডাৃি ভোটার, ডামি অবজারভার দিয়ে এমন ভাবে নির্বাচনকে প্রভাবিত করেছে; যাতে নির্বাচনী ব্যবস্হা সম্পূর্ণ ভেঙে পড়েছে।  

বিএনপির স্হায়ী কমিটির সদস্য, নজরুল ইসলাম খান বলেন,  দেশের প্রতি দায়বদ্ধতা আমল না নিয়ে সরকাট যে নির্বাচন করেছে  জনগণ প্রত্যাখান করেছে। এ কারনে বিএনপি সহ সব রাজনৈতিক দাবি, অবিলম্বে এই ডামি নির্বাচন বাতিল করতে হবে, হাসিনাকে পদত্যাগ করে নতুন নির্বাচন দিতে হবে। এটিই হলো আজকের দিনে জনগণের প্রধান দাবি। আগামী দিনের আন্দোলনে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানাই। 

অসহযোগ এখনো বহাল আছে কিনা? ভোট বর্জনের আহ্বান ছিলো মূলত অসহযোগ, জনগণ তা সফল করেছে। ইতিহাস একটার পরে একটা হচ্ছে।  এই ক্ষমতাসীন দলের সিটিং এমপিও নির্বাচন করে জয়ী হয়েছে এটা হয় কখনো? নির্বাচন কোনো খেলা নয়, সরকার নির্বাচন নিয়ে যে খেলা খেলেছে এটা তামাশা ছাড়া কিছুই নয়। ক্রেন দিয়েও চেষ্টা করা হয়েছিল নিজ দলের প্রাথীদের টেনে তুলতে, এটা একজন মুক্তিযোদ্ধা হিসেবে দাবি করি, এটা নিয়ে রসিকতা করার অধিকার কারো নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App