×

রাজনীতি

রাঙ্গাবালীতে নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর পালটা পালটি কর্মসূচিতে ১৪৪ ধারা জারি

Icon

কামরুল হাসান রুবেল, রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২৪, ০৭:৩৪ পিএম

রাঙ্গাবালীতে নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর পালটা পালটি কর্মসূচিতে ১৪৪ ধারা জারি

ছবি: ভোরের কাগজ

পটুয়াখালী রাঙ্গাবালীর বড়ংবাইশদিয়া আ. লীগের নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর একই স্থানে পালটা পালটি নির্বাচনী কর্মসূচি আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে  ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন। 

রবিবার (৩১ ডিসেম্বর) বিকেলে উপজেলার কাটাখালী বাজারে এ ঘটনা ঘটলে ওইদিন রাত ১২টা পর্যন্ত এ ধারা বলবত করে প্রশাসন।

স্থানীয় সূত্রে জানা গেছে, একইদিন বিকেলে উপজেলার বড়বাইশদিয়া  ইউনিয়ন মাহাবুবুর রহমান তালুকদার ঈগল  প্রতীকের সমর্থনে কর্মীসভার আহ্বান করেন। পরে বিকেল থেকেই সেখানে জড়ো হতে থাকেন ওই ইউনিয়নের ঈগল প্রতীকের কর্মী ও সমর্থকেরা। অন্যদিকে ঠিক একই সময় ও স্থানে আ. লীগ প্রার্থী নৌকা প্রতীকের মহিবুর রহমানের সমর্থকরা সভা করতে  জড়ো হতে থাকেন। এ সময় উভয়পক্ষের কর্মী ও সমর্থকদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। এমতাবস্থায় উভয়পক্ষই  সভা করার বিষয়ে অনড় থাকলে ও সেখানে পুলিশ মোতায়েন করা হয়। পরে  থানা নির্বাহী অফিসার (ইউএনও) ওই এলাকায় রবিবার রাত ১২ টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করেন।

এ বিষয়ে ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থীর সমর্থক আমিরুল  ইসলাম জানান, ওইদিন বিকেলে  ঈগল প্রতীকের সমর্থনে কর্মীসভার আহ্বান জানিয়ে বেশ কয়েকদিন আগেই এই সভা ডাকা হয়েছিল। বিষয়টি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. হেলাল উদ্দিন (সান্টু) ভাইর  সঙ্গে আলোচনা করেই এ সভা ডাকা হয়। পরে তিনি বলেছেন সে স্থানে আমরা সভা করবো না। আপনারা করলে আমাদের কোন সমস্যা নেই। তার সঙ্গে আলোচনার প্রেক্ষিতেই রবিবার বিকেলে ঈগল প্রতীকের কর্মী-সমর্থকরা জড়ো হতে থাকেন। কিন্তু হঠাৎ করেই নৌকা প্রতীকের সমর্থকরা এসে সভা করতে চান বলে সেখানে জড়ো হতে থাকেন। একপর্যায়ে তারা গায়ের জোরে পায়ে পাড়া দিয়ে গোলযোগ করতে চান। এ নিয়ে উভয়পক্ষের মধ্যে কিছুটা উত্তেজনার সৃষ্টি হয়।

বিষয়টি নিয়ে আওয়ামী লীগের সমর্থক মো. লৌটাস মুন্সী বলেন, এখানে আমাদের নৌকার সভা ছিল। কিন্তু তারা সেখানেই সভা ডেকেছে। পরে একই সঙ্গে উভয় সভা হওয়ার কারণে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। 

কিন্তু নৌকা প্রতীক ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হেলাল  উদ্দিন ( সান্টু) বলেন,  ঈগলের সমর্থক  আমাদের সাথে আলোচনা করে নেই তারা সভা দিবে। তারা যা বলেছে মিথ্যা বলছেন। পরে ঈগল প্রতীক সমর্থকরা কাটাখালী বাজারের  উত্তর পার্শ্বে  নির্বাচনী সভা করেছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিজানুর রহমান  জানান, বিকালে  একই সময়ে একই স্থানে প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীর সমর্থকরা সভা করার জন্য জড়ো হয়। এতে ওই এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কায় বিকেল ৫ টা থেকে রোববার রাত ১২ টা  পর্যন্ত ১৪৪ ধারা জারি করা হয়েছে।

রাঙ্গাবালী থানার অফিসার ইনচার্জ মো. হেলাল উদ্দিন বলেন,  উপজেলা নির্বাহী কর্মকর্তা নির্দেশে সেখানে পুলিশ পাঠিয়ে উভয়পক্ষকে সরিয়ে দেয়া হয়েছে। প্রশাসন ১৪৪ ধারা জারি করেছেন। ওই এলাকার বর্তমান পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App