×

রাজনীতি

করোনা পরিস্থিতির মধ্যেও সক্রিয় এবি পার্টি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মে ২০২০, ১০:০৬ এএম

                                          বিভিন্ন জেলায় হচ্ছে কমিটি গঠন

পুরো জাতি যখন করোনা থেকে বাঁচার লড়াইয়ে ব্যস্ত, তখন জামায়াতের একটি অংশ হঠাৎ নতুন নামে আত্মপ্রকাশ করে কৌশলে সারাদেশে সক্রিয় হওয়ার চেষ্টা করছে। বিভিন্ন জেলা-উপজেলায় গঠন করা হচ্ছে কমিটি। একসময় জামায়াতে ইসলামী ও ছাত্রশিবিরের রাজনীতির সঙ্গে সংশ্লিষ্টরাই এবি পার্টিকে সংগঠিত করতে ভূমিকা রাখছেন। এছাড়া স্থানীয় ইসলামী ছাত্র মজলিশসহ একাধিক ইসলামী সংগৃঠন ও ছাত্রদলের সাবেক নেতাকর্মীরা দলটি গঠনের সঙ্গে যুক্ত রয়েছেন। এ নিয়ে জামায়াতসহ সমমনা ইসলামী দলগুলোতে অস্বস্তি বিরাজ করলেও কেউ এসব বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।

গত বছরের এপ্রিলে ছাত্রশিবিরের সাবেক সভাপতি মজিবুর রহমান মনজুকে সমন্বয়ক করে জামায়াতের সংস্কারপন্থিদের নিয়ে গড়ে তোলা হয় ‘জনআকাক্সক্ষার বাংলাদেশ’ নামে রাজনৈতিক মোর্চা। সে সময় এতে যোগ দেন সিলেট অঞ্চলের জামায়াত ও ছাত্রশিবিরের বেশ কিছু নেতা। পরে মনজু সিলেটের একটি হোটেলে ইফতার মাহফিল করেন। গত বছরের সেপ্টেম্বরে সিলেটে ‘জনআকাক্সক্ষার বাংলাদেশ’ সমন্বয় কমিটি গঠন করা হয়। গত নভেম্বরে সিলেটে এ কমিটি আয়োজিত নাগরিক সংলাপে অংশ নেন মনজুসহ সংগঠনটির শীর্ষ নেতারা। এরপর সিলেট বিভাগের চার জেলার ছয় উপজেলা ও মহানগরের চার থানায় সংগঠনটির সমন্বয় কমিটিও গঠন করা হয়।

এভাবে প্রায় সব বিভাগ ও জেলায় সমন্বয় কমিটি গঠন করা হয়। সর্বশেষ গত ২ মে ঢাকায় জনআকাক্সক্ষাকে রিসার্চ উইং হিসেবে রেখে এবি পার্টি নামের নতুন রাজনৈতিক দল ঘোষণা করা হয়। সাবেক সচিব এ এফ এম সোলায়মান চৌধুরীকে আহ্বায়ক ও মনঞ্জুকে সদস্য সচিব করে গঠন করা হয় ২২২ সদস্যের কেন্দ্রীয় কমিটি। এ বিষয়ে এবি পার্টির কেন্দ্রীয় সহকারী সদস্য সচিব ও সিলেটের সমন্বয়ক ওমর ফারুক জানান, নবগঠিত এবি পার্টিতে ব্যাপক সাড়া পাচ্ছি। আগে আমরা বাড়ি বাড়ি গিয়ে সদস্য হওয়ার দাওয়াত দিতাম। এখন অনেকে সদস্য হতে যোগাযোগ করছেন। করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর সব শাখা কমিটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। এদিকে জাতীয় পার্টির (ডা. মতিন) সাবেক মহাসচিব ও জাতীয় যুব কমান্ডের সভাপতি বি এম নাজমুল হকসহ ঢাকা মহানগরীর একদল নেতাকর্মীও এবি পার্টিতে যোগ দিয়েছেন। গত ৬ মে বিকালে রাজধানীর বিজয়নগরে এবি পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে যোগদান অনুষ্ঠান হয়। এ সময় এবি পার্টির আহ্বায়ক এ এফ এম সোলায়মান চৌধুরী ও সদস্য সচিব মজিবুর রহমান মনজুর হাতে করোনায় বিপর্যস্তদের জন্য গঠিত দলীয় তহবিলে অনুদানও দেন নাজমুল হক।

এদিকে ভয়ানক করোনা পরিস্থিতির মধ্যে গত ২ মে নতুন রাজনৈতিক দল হিসেবে এবি পার্টির আত্মপ্রকাশ ও তাদের কার্যক্রমকে ভালো চোখে দেখছেন না বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। তাদের দাবি, দেশের এই দুঃসময়ে যারা রাজনৈতিক কার্যক্রম পরিচালনা করেন তারা সত্যিই মনুষ্যত্বহীন। যেখানে প্রায় সব রাজনৈতিক দল তাদের রাজনৈতিক কার্যক্রম বন্ধ রেখে শুধু ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন। এছাড়া নবগঠিত দলটির অধিকাংশ নেতা আগে জামায়াত-শিবিরের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন উল্লেখ করে কেউ কেউ বলেন, নতুন নামে তারা জামায়াতের নীতি-আদর্শই প্রতিষ্ঠা করতে চান। তাদের স্বাধীনতাবিরোধী চরিত্র কখনোই বদলাবে না।

এ বিষয়ে জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলেন, এই পার্টিতে যারা আছেন, তারা জামায়াতে আছেন কিনা, তা বড় কথা নয়। করোনার মতো সংকটকালে যারা গঠনতন্ত্র তৈরিসহ দল গঠনের মতো এত বড় জটিল কাজ করতে পারে, তাদের মধ্যে মনুষ্যত্ব নেই। মনুষ্যত্ব থাকলে এমন সংকটের সময় দল গঠন করতে পারত না। বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, এবি পার্টি যারা করছেন, তারা জামায়াতেরই ছিলেন। জামায়াত নিষিদ্ধ হওয়ার প্রেক্ষাপটে এবি পার্টি নাম দিয়ে তারা কৌশল পরিবর্তন করছেন কিনা, তা তাদের পরবর্তী কাজেই পরিষ্কার হবে। জাতির জন্য এবি পার্টিকে ‘ধোঁকা’ হিসেবে দেখছেন বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মহাসচিব এম এ মতিন ও বাংলাদেশ ইসলামী ঐক্যজোট চেয়ারম্যান মিছবাহুর রহমান চৌধুরী। তারা বলেন, নতুন নামে তারা জামায়াতের নীতি-আদর্শই প্রতিষ্ঠা করবেন। তাদের স্বাধীনতাবিরোধী চরিত্র কখনোই বদলাবে না। তারা বলেন, আমার বাংলাদেশ নামটাই গোলাম আযমের দেয়া। এ নামেই তিনি একটি বই লিখেছেন। বইয়ে যা আছে, তা-ই এবি পার্টির গঠনতন্ত্র। তারা আরো বলেন, স্বাধীনতাবিরোধীরা যে নামেই আসুক, দেশবাসী তাদের ঘৃণা ভরে প্রত্যাখ্যান করবে।

নবগঠিত এবি পার্টির কার্যক্রম বিষয়ে জানতে চাইলে দলটির সদস্য সচিব মজিবুর রহমান মনজু বলেন, শুধু দেশ নয়, সারা বিশ্বে আমাদের কার্যক্রম চলছে। দেশের সব বিভাগ ও জেলায় আমাদের কমিটি আছে। বর্তমানে জেলা-উপজেলায় কমিটি গঠনের কাজ চলছে। সারাদেশেই তাদের কার্যক্রম চলছে জানিয়ে মনজু বলেন, তবে তুলনামূলকভাবে চট্টগ্রাম, খুলনা ও রংপুর বিভাগে সবচেয়ে ভালো চলছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এবি পার্টি ধর্ম ও মুক্তিযুদ্ধকে সব বিতর্কের ঊর্ধ্বে রেখে জাতীয় ঐকমত্য প্রতিষ্ঠার জন্য কাজ করবে। অনেকেই বলছেন আপনারা জামায়াতের আদর্শই বাস্তবায়ন করবেন- এ রকম প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি একেবারেই স্বতন্ত্র একটি দল। আমরা সব দলের লোকদেরই এখানে আমন্ত্রণ জানাব। অপেক্ষা করুন, আমাদের কার্যক্রমের মধ্য দিয়ে সবাই জবাব পেয়ে যাবেন, আমরা আসলে কী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App