×

রাজনীতি

আল্লামা আব্দুল বাছিত আজাদ খেলাফত মজলিসের আমীর নির্বাচিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২৩, ১১:৩২ পিএম

আল্লামা আব্দুল বাছিত আজাদ খেলাফত মজলিসের আমীর নির্বাচিত

আল্লামা আব্দুল বাছিত আজাদ খেলাফত মজলিসের আমীর নির্বাচিত। ছবি: বানিয়াচং (হবিগঞ্জ) প্রতিনিধি

খেলাফত মজলিসের আমীর নির্বাচিত হয়েছেন আল্লামা আব্দুল বাছিত আজাদ। শনিবার (২ সেপ্টেম্বর) ঢাকা দলীয় কার্যালয়ে মজলিসে শুরার বৈঠকে তাঁকে দলের আমীর নির্বাচিত করা হয়। এর আগে ২০২৩ সালের ৭ এপ্রিল দলটির আমীর শায়খুল হাদীস অধ্যাপক জুবায়ের আহমদ চৌধুরীর মৃত্যুর পর তাঁকে ভারপ্রাপ্ত আমীর নিযুক্ত করা হয়েছিল।

মজলিসে শুরার বৈঠকে তাঁকে আমীর নির্বাচিত করা হয়। আল্লামা আব্দুল বাছিত আজাদ হবিগঞ্জের বানিয়াচং উপজেলা সদরের ২ নম্বর উত্তর-পশ্চিম ইউনিয়নের অন্তর্গত আদম খানী গ্রামের বাসিন্দা। তাঁর পিতা মরহুম মাওলানা আব্দুল মজিদ (রহ.)। তিনি চট্টগ্রাম হাটহাজারী মাদ্রাসা থেকে দাওরায়ে হাদীস পাস করেন।

এরপর ১৯৭৪ সালে সন্দীপ বশিরিয়া সরকারি মাদ্রাসা থেকে ফাজিল ও ১৯৭৫ সালে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে এফ এম (মাস্টার্স অফ ফিকাহ) পরীক্ষায় উত্তীর্ণ হন। ১৯৭৭ সালে নিজ এলাকায় কালিকা পাড়া মাদ্রাসা নামে একটি দ্বীনি প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করে অদ্যবধি এর প্রধান পরিচালকের দায়িত্বে রয়েছেন।

১৯৮২ সালে মোহাম্মদ উল্লাহ হাফেজ্জী হুজুর (রহ.) এর তওবার রাজনীতির ডাক দিলে খেলাফত আন্দোলনে যোগ দেন তিনি। এরপর খেলাফত মজলিসে যোগ দিয়ে দলটির হবিগঞ্জ জেলার সহসভাপতির দায়িত্ব পালন করেন। এরপর জেলা সভাপতি, কেন্দ্রীয় উপদেষ্টা, নায়েবী আমীর, সিনিয়র নায়েবে আমীর, ভারপ্রাপ্ত আমীরের দায়িত্ব পালন শেষে আমীর নির্বাচিত হন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনে যুক্তফ্রন্ট থেকে ধানের শীষ নিয়ে নির্বাচন করে পরাজিত হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App