×

রাজনীতি

সৃজনশীল ছাত্ররাজনীতি নিশ্চিতে ছাত্রলীগে নতুন পদ সংযুক্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২৩, ১০:০৬ পিএম

সৃজনশীল ছাত্ররাজনীতি নিশ্চিতে ছাত্রলীগে নতুন পদ সংযুক্ত

ফাইল ছবি

সৃজনশীল, কর্মমুখী, যুগোপযোগী ও পরিবর্তনশীল বৈশ্বিক বাস্তবতার সঙ্গে ছাত্ররাজনীতি নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের আকার অপরিবর্তিত রেখে আটটি নতুন সম্পাদকীয় পদ সংযুক্ত করা হয়েছে।

মঙ্গলবার (১১ এপ্রিল) সন্ধ্যায় বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের নিজস্ব নোটপ্যাডে সংগঠনটির সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই পদগুলো সংযুক্ত করা হয়।

কেন্দ্রীয় কমিটিতে সংযুক্ত হওয়া নতুন এই আটটি পদ সংগঠনের সর্বোচ্চ অভিভাবকের নির্দেশ ও অনুমতিক্রমে করা হয়েছে বলে জানান সংগঠনের নেতৃবৃন্দ। সংযুক্ত হওয়া নতুন এই আটটি পদ হলো- অটিজম বিষয়ক সম্পাদক, মানবাধিকার বিষয়ক সম্পাদক, মাদ্রাসা শিক্ষা বিষয়ক সম্পাদক, কারিগরি শিক্ষা বিষয়ক সম্পাদক, ছাত্রী ও নারী উন্নয়ন বিষয়ক সম্পাদক, টেকসই উন্নয়ন লক্ষ্য (SDG) বিষয়ক সম্পাদক, উদ্যোক্তা ও উদ্ভাবন (Entrepreneurship and Innovation) বিষয়ক সম্পাদক এবং সামাজিক যোগাযোগ মাধ্যম বিষয়ক সম্পাদক।

পরিবর্তনশীল বৈশ্বিক বাস্তবতার সঙ্গে ছাত্ররাজনীতি নিশ্চিত করা ও তরুণদের চিন্তাভাবনাগুলোকে বাস্তব রূপ দেয়ার লক্ষ্যেই নতুন পদগুলো সংযুক্ত করা হয়েছে উল্লেখ করে ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন ভোরের কাগজকে বলেন, শিক্ষার্থী ও তরুণদের সঙ্গে সম্পৃক্ত প্রতিটি বিষয় নিয়ে যেন ছাত্রলীগের কাজ করার অবারিত সুযোগ তৈরি হয় সেটি আমরা নিশ্চিত করতে চাই।

তিনি আরো বলেন, আমরা চাই ছাত্রলীগের রাজনীতি যেন 'মর্ডান থিংকিং' এর উপযোগী হয়। তরুণদের উদ্ভাবনী সক্ষমতা ও সৃজনশীল চিন্তাভাবনাগুলো যদি প্রস্ফুটিত করতে চাই তাহলে সাংগঠনিক প্রক্রিয়ায় নবায়ন নিশ্চিত করতে হবে। আর সেটির জন্যই আমরা সম্পাদক পদগুলো সৃষ্টি করেছি৷

পদগুলো সংগঠনের সর্বোচ্চ অভিভাবকের নির্দেশ ও অনুমতিক্রমে করা হয়েছে উল্লেখ করে ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান ভোরের কাগজকে বলেন, অতন্ত সৃজনশীল কর্মমুখী, বর্তমানে বৈশ্বিক পারিপার্শ্বিকতার সঙ্গে একেবারেই প্রাসঙ্গিক। তাই কমিটিতে এই আটটি পদের সংযোজন হয়ছে ৷

তিনি আরো বলেন, আমরা ছাত্রলীগ কর্মমুখিতা, সৃজনশীলতা ও ছাত্ররাজনীতির নান্দনিকতায় বিশ্বাস করি। আর এই চিন্তা চেতনা থেকে কাজগুলো আমরা করেছি। আমরা বিশ্বাস করি এই ক্ষেত্রগুলোতে অতীতের তুলনায় ছাত্রলীগ আরো সোচ্চারভাবে কাজ করতে সক্ষম হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App