×

মতামত

নারীরা সরকার প্রধান হলেই নারীর ক্ষমতায়ন হয়ে যাবে না

Icon

শরিফুল হাসান

প্রকাশ: ০৮ মার্চ ২০২৪, ০৩:১৩ পিএম

নারীরা সরকার প্রধান হলেই নারীর ক্ষমতায়ন হয়ে যাবে না

আমাদের দেশে যেমন নারী দিবসে ঘটা করে অনেক অনুষ্ঠান হয়, ইউরোপে তেমনটা দেখিনি। অন্তত আমার চোখে পড়েনি। অথচ নারীর ক্ষমতায়ন বললে আমি বলবো ইউরোপ পৃথিবীর সেরা। ইউরোপের সব দেশের নীতি নির্ধারক ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট এখন নারী। 

এই মুহুর্তে যদি পৃথিবীর সভ্য কয়েকটি দেশের তালিকা করেন তাতে ডেনমার্ক, ফিনল্যান্ড জার্মানি, আইসল্যান্ড কিংবা বেলজিয়াম থাকবে। এই দেশগুলোর সরকার প্রধান নারী। না, আমি বলছি না নারীরা সরকার প্রধান হলেই নারীর ক্ষমতায়ন হয়ে যাবে। কিন্তু রাষ্ট্রক্ষমতায় বা সরকারপ্রধান হিসেবে একজন নারীকে নির্বাচিত করতে পারাটাও একটা মানদণ্ড।

 এতো সভ্যতার কথা বলা আমেরিকা কিন্তু এখনো একজন নারীকে প্রেসিডেন্ট বানাতে পারেনি। প্রেসিডেন্ট হওয়ার পথে হিলারি ক্লিনটনের সবচেয়ে বড় অযোগ্যতা ছিল তিনি একজন নারী। এর বদলে আমেরিকানরা এমন একজনকে প্রেসিডেন্ট বানিয়েছিল যে নারীদের যথেষ্ট সম্মান দিতে জানেন না। 

শুধু রাষ্ট্র বা সরকার প্রধান নন, আপনি ইউরোপের অফিস আদালত দোকান হাসপাতাল, স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় যেখানেই যাবেন দেখবেন নারীরা কাজ করছে। ইউরোপের যে কোন মিটিংয়ে যান দেখবেন সামনের টেবিলে প্রধানরা নারীরা। আলোচকদের মধ্যেও তাদের প্রাধান্য। আর আমার প্রিয় বাংলাদেশে? 

আসুন কয়েকটা পরিসংখ্যান দেখেন। বাংলা‌দে‌শে মে‌য়ে‌দের বাল্যবিবা‌হের হার ৫২ শতাংশ। শতকরা চার ভাগ নারীরও ভূমির মা‌লিকানা নেই। ৭২ শতাংশ বিবা‌হিত নারী পা‌রিবা‌রিক নির্যাত‌নের শিকার। ধর্ষণ এখনো একটি নিয়মিত খবর। ৯৪ শতাংশ নারী গণপরিবহনে অপ্রত্যা‌শিত প‌রি‌স্থি‌তির শিকার। ফার্মগেট থেকে শাহবাগে স্বস্তিতে হেঁটে জবা কঠিন একটা মেয়ের জন্য। ব‌লেন তাহলে কোথায় আছি আমরা? 

তারপরেও বলি আন্তর্জা‌তিক নারী দিব‌সের শু‌ভেচ্ছা।‌ তবে কেবল ৮ মার্চ নয়, ক্যালেন্ডারের প্রতিটা দিন হোক নারীর। এই দিনে পুরুষের জন্য প্রার্থনা, চলুন আমরা পৃথিবীর সব পুরুষেরা মানুষ হই। পৃ‌থিবীটা নারী‌দে‌র জন্য নিরাপদ ও বসবাসযোগ্য করি। পথে-ঘাটে-অফিসে-বড়িতে কোথাও একটি মেয়েও শারীরিক-মানসিক কোনভাবেই নির্যাতিত না হোক। নয়তো এসব দিবস বা শু‌ভেচ্ছা জানা‌নো অর্থহীন। 

আর ‌দু‌নিয়ার সব নারী‌কে অনু‌রোধ যতো মিষ্টি কথাই বলুক না কেন আপনার ভাই, বন্ধু, প্রে‌মিক বা পছ‌ন্দের প্রতিটা পু‌রুষ‌কে মানুষ বানা‌নোর চেষ্টা করুন। আর প্র‌ত্যেক মা‌কে বলবো, আপনার মেয়েটিকে নানান প্রতিবন্ধকতা বা ভয় না দেখিয়ে নি‌জের ছে‌লে সন্তানটা‌কে শেখান কীভা‌বে নারী‌কে সম্মান কর‌তে হয়। কীভাবে মানুষ হতে হয়।

আর্ন্তজাতিক নারী দিবসের শুভেচ্ছা পৃথিবীর সব নারীকে। শুভেচ্ছা পৃথিবীর সব মায়েদের। আপনারা সন্তানের জন্য যা করেন তার চেয়ে বড় আত্মত্যাগ আর কী হতে পারে? তারপরেও বলবো শুধু ঘরের বিশাল দায়িত্বে নিজেকে আটকে না রেখে ঘরের বাইরেও আসুন। চাকরি-ব্যবসা থেকে শুরু করে প্রতিটা পেশায় যুক্ত হন। মনে রাখবেন, অর্থনৈতিক ক্ষমতায়ন ছাড়া কখনোই নারীর অধিকার প্রতিষ্ঠিত হবে না। কাজেই শুধু ৮ মার্চ নয়, প্রতিটি দিন হোক আপনার।‌ শুভ সকাল সবাই‌কে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App