×

মতামত

অমর একুশে বইমেলা ২০২৪

এবারের বইমেলায় আলোচিত ৭ বই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:০২ পিএম

এবারের বইমেলায় আলোচিত ৭ বই

এবারের বইমেলায় আলোচিত ৭ বই

দিন যত যাচ্ছে বইমেলায় ভিড় ততই বাড়ছে। জমজমাট হয়ে উঠেছে বইমেলা। শুরু থেকেই এবারের বইমেলায় বেশ কিছু উপন্যাস, থ্রিলার, ইতিহাস, জীবনীভিত্তিক বইগুলো আলোচনায় এসেছে। এসব বইয়ের মধ্যে কিছু আছে সর্বাধিক বিক্রির তালিকাতেও। নানান বিষয়ের ওপর লেখা এই বইগুলো নিয়ে ফেসবুকসহ নানা যোগাযোগমাধ্যমে কথা বলছেন পাঠকেরা, পত্রিকায় ছাপা হচ্ছে আলোচনা, প্রকাশকেরাও উচ্ছ্বসিত। বিক্রয়কর্মীদের সারা দিনই ব্যস্ত থাকতে হয় এই সব বইয়ের বিক্রি নিয়ে। কঠোর পরিশ্রম, তবু কোনো ক্লান্তির ছাপ দেখা যায় না তাদের মুখে। বইয়ের লেখক এলে মুগ্ধ হয়ে দেখেন তারা। জেনে নিন অমর একুশে গ্রন্থমেলা ২০২৪–এ প্রকাশিত এমন ৭টি আলোচিত বই সম্পর্কে।

শিকাগোর চিঠি শিকাগোর স্মৃতি

লেখক: আনিসুজ্জামান

প্রকাশক: বাতিঘর

দাম: ৪০০ টাকা 

আনিসুজ্জামান বাংলা সাহিত্যের একজন প্রধান লেখক। গবেষণামূলক একাধিক আকরগ্রন্থের পাশাপাশি তাঁর প্রবন্ধ-সংকলন, আত্মজীবনী ও স্মৃতিমূলক রচনা, সাহিত্য সমালোচনা, নাটকের অনুবাদ প্রভৃতি সাহিত্য-বোদ্ধাদের আত্মার রসদ জুগিয়েছে। সারা জীবনে অসংখ্য চিঠিপত্র লিখেছেন তিনি, যা শুধু ব্যক্তিগত প্রসঙ্গে সীমাবদ্ধ নয়, বরং অনেক বেশি পরিমাণে ঋদ্ধ সমাজ ও দেশের কথায়। তাঁর শিকাগো পর্বের পত্রাবলি নিয়ে গ্রন্থিত এই সংকলনে পরিবার, সমাজ ও দেশের মানুষ আনিসুজ্জামানকে খুঁজে পাওয়া যাবে নতুন করে।

সাতচল্লিশের দেশভাগে গান্ধী ও জিন্নাহ

লেখক: সিরাজুল ইসলাম চৌধুরী

প্রকাশক: কথাপ্রকাশ

দাম: ৪০০ টাকা।

ভারতবর্ষের ইতিহাসে ১৯৪৭-এর দেশভাগ এক মর্মান্তিক ট্র্যাজেডি। ১৭৫৭ সালের পলাশীর যুদ্ধ থেকে এর সূত্রপাত। সেই ট্র্যাজেডিরই পরিণতি দেশভাগের ট্র্যাজেডি। ব্রিটিশ শাসকেরা কলকাঠি নাড়লেও ভারতীয় নেতারাও কম দায়ী ছিলেন না। এই নেতাদের ভেতর প্রধান ছিলেন মোহনদাস করমচাঁদ গান্ধী ও মোহাম্মদ আলী জিন্নাহ। তাঁদের মধ্যে দূরত্ব ও বিরোধ থাকলেও দুজনই চেয়েছিলেন সামাজিক বিপ্লবকে প্রতিহত করতে। তাদের চিন্তা, অবস্থান ও ভূমিকা নিয়ে এ বই। এতে গুরুত্বপূর্ণ কিছু প্রশ্নের জবাব যেমন আছে, তেমনি রয়েছে ভাবনা উদ্রেককারী অনেক উপাদানও।

অর্থশাস্ত্র: ইতিহাস, দর্শন, রাষ্ট্রনীতি

লেখক: আনু মুহাম্মদ 

প্রকাশক: প্রথমা

দাম: ৫৫০ টাকা

অর্থশাস্ত্র বিষয়ে সুলভ বইগুলোর সীমাবদ্ধতা অতিক্রম করতে চেয়ে লেখা এ বই। অর্থশাস্ত্রের ইতিহাস এখানে এসেছে দর্শন ও রাজনীতির সঙ্গে যুক্ত হয়ে। কৌটিল্য ও ইবনে খালদুন থেকে একেবারে সমকালীন নারীবাদী অর্থনীতি পর্যন্ত এর বিস্তার। বিশদ, গভীর ও সুপাঠ্য এই আলোচনা পাঠকের জন্য খুলে দেবে জ্ঞানের নতুন জানালা।

কখনো আমার মাকে

লেখক: আনিসুল হক

প্রকাশক: প্রথমা

দাম: ৪৮০ টাকা

জনপ্রিয় কথাসাহিত্যিক আনিসুল হকের নতুন প্রকাশিত উপন্যাস কখনো আমার মাকে। বাংলাদেশের উত্তরাঞ্চলের একটি উপশহর বা উপজেলা থেকে এ উপন্যাসের কাহিনির শুরু। শুরু হয় উত্তম পুরুষে ‘মাবলু’নামের এক কিশোরের বয়ানে। তার অতীত যেমন সুখে-দুঃখে ভরা, তেমনি কৈশোরকাল পেরিয়ে যখন সে যুবক হয়ে ওঠে, তখনো তার বয়ানেই এমন একটা কালপর্বের ছবির পর ছবি উঠে আসে, যেমন তা একান্ত ব্যক্তিগত, তেমনি তা সামগ্রিকভাবে পারিবারিক, চলমান সামাজিক ও রাজনৈতিক। 

হ্যাকার হিমেল

লেখক: রাহিতুল ইসরাম

প্রকাশক: জ্ঞানকোষ প্রকাশনী

দাম: ৩০০ টাকা

জনপ্রিয় কথাসাহিত্যিক রাহিতুল ইসলামের এই বইয়ের প্রধান চরিত্র হিমেল। অসম্ভব প্রতিভাবান, কিন্তু বাস্তববুদ্ধিতে একদম কাঁচা এক ছেলে। বিশ্ববিদ্যালয়–জীবনে সাদামাটা এই ছেলেটির একটি গোপন জীবন গড়ে উঠতে থাকে। সে জড়িয়ে পড়ে হ্যাকিংয়ে। তারপর একদিন পুলিশ তাকে গ্রেপ্তার করে। অন্যের ডিভাইসে অনধিকার প্রবেশের দায়ে মামলা হয় তার বিরুদ্ধে। তার রুমে পাওয়া যায় হ্যাকিংয়ের অত্যাধুনিক সব যন্ত্র। তারপর...? এই বই তার উত্তর দেবে।

চুয়াত্তরের দুর্ভিক্ষ

লেখক: মহিউদ্দিন আহমদ

প্রকাশক: গ্রন্থিক প্রকাশন

দাম: ১২০০ টাকা

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ মুক্ত হয়। একটি যুদ্ধবিধ্বস্ত দেশ আবারও মাথা তুলে দাঁড়ানোর চেষ্টা করে। কয়েক মাস যেতে-না-যেতেই নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের দাম বাড়তে থাকে লাফিয়ে লাফিয়ে। অন্যদিকে দেশ ভয়াবহ বন্যার কবলে পড়ে। কাজ ও খাবারের সন্ধানে মানুষ ভিড় জমায় শহরে। শুরু হয় দুর্ভিক্ষ, অনাহারে মৃত্যুর মিছিল। পঞ্চাশের ভয়াবহ মন্বন্তরের পর বাংলায় এটাই ছিল সবচেয়ে বড় দুর্ভিক্ষ। এই দুর্ভিক্ষে কত মানুষের মৃত্যু হয়েছিল, তা নিয়ে এখনো আলোচনা ও বিতর্ক হয়। এই বই চুয়াত্তরের দুর্ভিক্ষ নিয়ে।

আমি আবু বকর

লেখক: আসিফ নজরুল

প্রকাশক: প্রথমা

দাম: ৩৫০ টাকা

ভয়াবহ এক অভিযোগ তুলে নির্যাতন করা হয়েছিল ছেলেটিকে। বের করে দেওয়া হয়েছিল বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাস থেকে। বাঁচার তাগিদে সে একসময় যোগ দেয় নির্যাতকদের দলে। সন্ত্রাস, চাঁদাবাজি আর অনৈতিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ে। জেলখানায় প্রিয় বন্ধুর পরিণতি জেনে একসময় মুখোমুখি হয় নতুন জিজ্ঞাসার। জনপ্রিয় লেখক ও গবেষক আমি আবু বকর উপন্যাসটি আসলে এই সময়ের বিব্রতকর কাহিনী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App