×

মতামত

বইমেলায় আলোচনায় ‘হ্যাকার হিমেল’

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৫৯ পিএম

বইমেলায় আলোচনায় ‘হ্যাকার হিমেল’

বইমেলায় আলোচনায় রাহিতুল ইসলামের বই ‘হ্যাকার হিমেল’

আজ অমর একুশে বইমেলা ২০২৪–এর ১১তম দিন। এরই মধ্যে বইমেলা তুমুল জমে উঠেছে। বইমেলায় যেসব বই আলোচনায় থাকছে, তার মধ্যে একটি নাম বারবার আসছে ঘুরেফিরে—‘হ্যাকার হিমেল’। ইতিমধ্যে ২য় মুদ্রণ বাজারে চলে এসেছে থ্রিলার ঘরানার এই উপন্যাসটির। 

কে এই হ্যাকার হিমেল? বইয়ের লেখক রাহিতুল ইসলাম বলেন, ‘সাদাচোখে দেখলে হিমেল আসলে আমাদের মতোই সাধারণ একজন। কিন্তু তার অন্য একটি জীবন আছে। যেকোনো চ্যালেঞ্জ পেলেই তার শিরদাঁড়া খাড়া হয়ে ওঠে, রক্তে প্রজাপতি নাচে। তার জীবনেরই গল্প “হ্যাকার হিমেল”।’

তিনি আরও বলেন, ‘এই প্রথম আমি থ্রিলার উপন্যাস লিখেছি। আশ্চর্য এক রোমাঞ্চ অনুভব করেছি বইটি লেখার সময়। এই বইয়ের প্রধান চরিত্র হিমেলের সঙ্গে সঙ্গে প্রতিটা মুহূর্তে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি। চেষ্টা করেছি জয়লাভ করার। এখন পাঠক যদি আমার অন্যান্য বইয়ের মতো এই বইকেও ভালোবেসে গ্রহণ করেন, তাহলেই কেবল মনে করব যে এই চ্যালেঞ্জে আমি জিততে পেরেছি।’

লেখক ও তথ্যপ্রযুক্তি সাংবাদিক কল্যাণে আমরা নানা পেশার নানা মানুষের কথা জানতে পেরেছি— কৃষকপুত্র নিয়ামুল থেকে শুরু করে বাবাকে বাঁচাতে দুই ভাই শুভ ও সৈকতের জীবনযুদ্ধের গল্প, মধুপুরের গারো তরুণ সুবীর নকরেক থেকে ৭৪ বছর বয়সী নারী প্রোগ্রামার শাহেদা মুস্তাফিজ অথবা গৌরনদীর এক স্কুলের ডিজিটাল হওয়ার গল্প। এমন অজস্র জীবনযুদ্ধ ও যোদ্ধাদের গল্প তিনি আমাদের সামনে আনেন। সেসব আবার লিপিবদ্ধ করেন বইয়ের পাতায়। তখন সেই সত্যি ঘটনাই আমাদের আরও আপ্লুত করে, আরও বিশদভাবে আমরা জানতে পারি গল্পের পেছনের বিস্তারিত গল্প।

এবার রাহিতুল ইসলাম বৃত্ত ভেঙে লিখেছেন ‘হ্যাকার হিমেল’। এই গল্প হ্যাকিংয়ের। এই গল্প হ্যাকারের। এমন একজন হ্যাকার, যে মিশে আছে আমাদের ভিড়েই, তবু তাকে আমরা আলাদা করতে পারি না। বই পড়তে পড়তে পাঠক নিজেও জড়িয়ে যাবেন পাল্টাপাল্টি শ্বাসরুদ্ধকর সাইবার হামলায়।

‘হ্যাকার হিমেল’ উপন্যাসটি প্রকাশ করেছে জ্ঞানকোষ প্রকাশনী। মুদ্রিত মূল্য ৩০০ টাকা। ঘরে বসে বইটি অর্ডার করতে পারেন প্রথমা ডটকম : http://tinyurl.com/2p96373j ও রকমারি ডটকম : https://www.rokomari.com/book/371418/hacker-himel থেকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App