×

মতামত

বইমেলায় আব্দুল্লাহ শুভ্রর ‘কালপিয়াসী জ্যোৎস্না’

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:০৫ পিএম

বইমেলায় আব্দুল্লাহ শুভ্রর ‘কালপিয়াসী জ্যোৎস্না’

বইমেলায় এসেছে আব্দুল্লাহ শুভ্রর নতুন বই ‘কালপিয়াসী জ্যোৎস্না’

বইমেলায় প্রকাশিত হয়েছে কবি ও নন্দিত কথাসাহিত্যিক আব্দুল্লাহ শুভ্রর ‘কালপিয়াসী জ্যোৎস্না’। বইটি পাওয়া যাবে কবি প্রকাশনীর ৬৩/৬৪ নং স্টলে। 

‘কালপিয়াসী জ্যোৎস্না’ উপন্যাসের প্রধান চরিত্র আমিরুজ্জামান। তৎকালীন পাকিস্তান সরকারের সিভিল সার্ভিস (সিএসপি) পরীক্ষায় উত্তীর্ণ হয়েও সরকারের একপেশে আচরণের কারণে চাকরি পায়নি। ক্ষোভ ও হতাশায় শেষমেশ উত্তাল তেঁতুলিয়া নদীর তীরে এক স্কুলে শিক্ষকতার পেশা বেছে নেয়। এখানেও মন টেকেনি।

স্ত্রীর প্রতি ক্ষোভ আর অভিমানে পাঁচ বছরের একমাত্র ছেলেকে নিয়ে বাড়ি থেকে বেরিয়ে যায় আমিরুজ্জামান। ভোলা থেকে লঞ্চযোগে ঢাকা যাওয়ার পথে ঘটে ইতিহাসের ভয়াবহ ‘দ্য গ্রেট ভোলা সাইক্লোন’। ঝড়ের তাণ্ডবে বিচ্ছিন্ন হয়ে যায় বাবা-ছেলে। আমিরুজ্জামান দেশজুড়ে ছেলেকে খোঁজে। ছেলেকে ছাড়া গ্রামে যাবে না সে। বেছে নেয় একাকী জীবন।

১৯৭০-এর সাইক্লোনের তাণ্ডব ও ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তেঁতুলিয়া নদী তীরের গ্রামে ফেলে আসা স্ত্রী, শিশুকন্যা কীভাবে বেঁচে থাকে? ছোট ভাই, বিপ্লবী বন্ধু আর আমিরুজ্জামানের প্রতি প্রেমাসক্ত চকোরীর জীবনে কী ঘটে?

এদিকে হারিয়ে যাওয়া ছেলে বেড়ে ওঠে ভারতে। দুই বাংলাতেই তার সমান খ্যাতি।  প্রায় ২৭ বছর পর ব্রিটেনের প্রিন্সেস ডায়ানার মৃত্যুর সংবাদের মধ্য দিয়ে নিঃসঙ্গ আমিরুজ্জামানের জীবনে ঘটে এক ভিন্ন ঘটনা। সে ঘটনার যোগসূত্রে অবসান হয় পরিবারটির মনস্তাত্ত্বিক সাইক্লোনের; উদ্ভাসিত হয় সত্যিকারের কালপিয়াসী জ্যোৎস্না!

এক প্রবল আবেগী ভুবনে বিচরণের পাশাপাশি সমাজ ও ইতিহাসের কিছু অজানা অধ্যায় ফুটে উঠেছে এই উপন্যাসে।

আব্দুল্লাহ শুভ্র তার উপন্যাসে তুলে আনেন মানব জীবনের গভীর রহস্য। থাকে ইতিহাস এবং প্রকৃতির কথাও। আব্দুল্লাহ শুভ্রর গতবছর প্রকাশিত 'তৎপুরুষ' উপন্যাস নিয়ে দৈনিক ইত্তেফাক পত্রিকায় বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন লিখেছিলেন, 'ছোট ছোট সহজ বাক্যে তৈরি উপমাগুলোও সাবলীল। বলা যায় এক বসাতেই পড়ে ফেলেছি উপন্যাসটি। 

গ্রামীণ পটভূমিতে রচিত ‘তৎপুরুষ’ উপন্যাসটি আকারে ছোট হলেও এর ক্যানভাস বড়। গ্রামবাংলার সাধারণ মানুষের ছবি যেমন শুভ্র এঁকেছে, ঠিক একইভাবে জটিল কুটিল মানসিকতাও ফুটিয়ে তুলেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App