×

মতামত

বইমেলায় সাদিয়া ইসলাম বৃষ্টির ৩ বই

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:৫৪ পিএম

বইমেলায় সাদিয়া ইসলাম বৃষ্টির ৩ বই

বইমেলায় সাদিয়া ইসলাম বৃষ্টির ৩ বইয়ের কাভার

অমর একুশে বইমেলা-২০২৪ উপলক্ষে প্রকাশিত হয়েছে সাদিয়া ইসলাম বৃষ্টির ৩টি বই। শিশুদের জন্য ‘গরুটা উড়ে গেলো আকাশে’, কিশোরদের জন্য সায়েন্স প্রজেক্ট প্রকল্পের দ্বিতীয় কিস্তি ‘আনন্দময় সায়েন্স প্রজেক্ট’ এবং থ্রি পিএম খ্যাত লেখক নিক পিরোগের ডিটেকটিভ ক্যারেক্টার থমাস প্রেসকটের লেখা ‘গ্রে ম্যাটার’-এর অনুবাদ বই।

ভিন্ন ভিন্ন বয়সীদের জন্য ভিন্ন স্বাদের বই নিয়ে আসা প্রসঙ্গে সাদিয়া ইসলাম বৃষ্টি জানান, বইয়ের সঙ্গে আমাদের পরিচয় হয় শিশুবেলা থেকে। আর লেখার দিক দিয়ে সবসময় আমার প্রাধান্য ছিল শিশুতোষ লেখা। তাই সবমিলিয়ে শিশুদের জন্য এবারের বইটা করা। তবে আজকের শিশুটাই কিন্তু কিছুদিন পর কিশোর এবং প্রাপ্তবয়স্ক হবেন। যে শিশু পাঠক ছেলেবেলায় রবীন্দ্রনাথের ‘ছুটি’ পড়লো, সে পরবর্তীতে কবিগুরুর কবিতা, উপন্যাস ইত্যাদি পড়তে চাইবে। এই চিন্তা থেকেই সাহিত্যের বাকি ধারাগুলোতেও কাজ করা।

উল্লেখ্য, লেখকের প্রথম বই রাজকন্যা ও সমুদ্রকন্যা প্রকাশিত হয় ২০১৩ সালের একুশে বইমেলায়।  গত বছর প্রকাশিত হয় ‘মেসি’ (রাত্রী প্রকাশনী) ও ‘আনফোরসিন’ (প্রিয়মুখ)। এছাড়াও লিখেছেন আটপৌরে, শান্ত ছেলে দস্যি ছেলে, অশরিক, বিজ্ঞানের বাইরে, মজার প্রজেক্ট মজার বিজ্ঞান, জুতোর দেশে গুপলু, ভূতোল, বিসর্গ, খুকুর ব্যাগ, দুষ্টু ছড়ার দলসহ বেশকিছু বই। 

লেখার স্বীকৃতি হিসেবে ২০১৯ সালে ‘আয়েশা ফয়েজ সাহিত্য পুরষ্কার’ এবং ২০২০ সালে ‘বাংলাদেশ রাইটার্স গিল্ড সাহিত্য পুরষ্কার’ পান সাদিয়া ইসলাম বৃষ্টি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App