×

মতামত

একুশে বইমেলা

ড. মোস্তফা সারওয়ারের নতুন বই ‘ডোনাল্ড ট্রাম্প: উলঙ্গ সম্রাট’

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৩৮ পিএম

ড. মোস্তফা সারওয়ারের নতুন বই ‘ডোনাল্ড ট্রাম্প: উলঙ্গ সম্রাট’

এবারের একুশে বইমেলায় প্রকাশ হয়েছে কবি, বিজ্ঞানী ও রাজনৈতিক বিশ্লেষক ড. মোস্তফা সারওয়ারের রাজনৈতিক বিশ্লেষণধর্মী প্রবন্ধের বই ‘ডোনাল্ড ট্রাম্প: উলঙ্গ সম্রাট’। বইটি নিন্দিত রাষ্ট্রনায়ক, আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মিথ্যা, চাতুরতা, জালিয়াতি, যৌন হয়রানিসহ নানারকম অপরাধ বিষয়ক কিচ্ছায় ঠাসা। লেখক তাঁর নিবিড় অনুশীলন ও পর্যবেক্ষণ দিয়ে ডোনাল্ড ট্রাম্পের অপরাধ এবং তৎসংশ্লিষ্ট বিচারব্যবস্থার পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করেছেন, যা ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে কৌতূহলীদের জন্য প্রামাণিক দলিল।

ড. সারওয়ার বর্তমানে ইউনিভার্সিটি অব নিউ অরলিয়েন্সের এমেরিটাস অধ্যাপক। অতীতে তিনি আমেরিকার উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ছিলেন ডিন, ভাইস চ্যান্সেলর ও প্রভোস্ট। তাঁর প্রকাশিত জনপ্রিয় বইয়ের মধ্যে কবিতার বই "বিনষ্ট রূপান্তরের বিকার তত্ত্ব", "অনুলিপি অন্তরঙ্গ মুহূর্তে", ও "প্রার্থিত নির্বাসনের উন্মাদ পদাবলি" উল্লেখযোগ্য। জার্মানির স্প্রিংগার ভিউয়েগ প্রকাশিত সারওয়ারের বই "দ্য থিওরি এ্যান্ড প্রাকটিস অব জিওফিজিক্যাল ডেটা ইনভারশন" পৃথিবীর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে রেফারেন্স বই হিসেবে পিএইডি প্রোগ্রামে ব্যবহৃত হয়।  

রাজনৈতিক, আন্তর্জাতিক ও সাহিত্য বিষয়ে কলাম ও প্রবন্ধ ছাপাচ্ছে ডেইলি স্টার, বাংলাদেশ প্রতিদিন, বিডিনিউজ২৪, এবং যুক্তরাষ্ট্র ও কানাডার পত্রিকা। ইংরেজি অপিনিয়ন-এডিটোরিয়াল ছাপা হচ্ছে যুক্তরাষ্ট্র, বাংলাদেশ, ভারত, থাইল্যান্ড, ফিলিপাইন, ও সিঙ্গাপুরের বহু পত্রিকায়। 

আন্তর্জাতিক সম্পর্ক এবং যুক্তরাষ্ট্রের ঘরোয়া রাজনীতি ও বর্তমান ঘটনাবলী নিয়ে আলোচনা অনুষ্ঠানে সারওয়ার নিয়মিত অংশগ্রহণ করে থাকেন নিউইয়র্ক থেকে প্রচারিত ক্যাবেল টেলিভিশন টিবিএন২৪ এ। ঢাকা থেকে প্রচারিত একাত্তর  টেলিভিশনের জনপ্রিয় অনুষ্ঠান ‘মঞ্চ’, ‘জার্নাল’, ও ‘সংবাদযোগ’ অনুষ্ঠানে তাকে প্রায়ই দেখা যায় আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকের ভূমিকায়। টক-শো প্যানেলিস্ট হিসেবে তিনি মাঝে মাঝে অংশগ্রহণ করেন ঢাকার চ্যানেল আই, ডিবিসি, ইন্ডিপেনডেন্ট, ও নিউজ২৪ টেলিভিশন এ। এছাড়াও তিনি আলোচনায় যোগদান করে থাকেন ওয়াশিংটন ডিসির ‘এন আর বি’ টেলিভিশনে। মেধাবী ছাত্র সারওয়ার যশোর বোর্ডে উচ্চ মাধ্যমিকে প্রথম স্থান লাভ করেন।

‘ডোনাল্ড ট্রাম্প: উলঙ্গ সম্রাট’ বইটিতে সূচিভুক্ত হয়েছে ‘জার্মান-নাপিত ট্রাম্পের যুক্তরাষ্ট্রে গ্রিনকার্ড পাওয়ার গল্প’, ‘ইতিহাসের অন্যতম সফল ঠাকুরদাদা আমেরিকায় যৌন-কারবারি কোটিপতি জার্মান-নাপিত’, ‘নিউ ইয়র্কের অবিশ্বাস্য ম্যাজিক: আমেরিকার স্বর্গরাষ্ট্রে শ্রমিক থেকে বিলিয়নিয়ার’, ‘ডোনাল্ড ট্রাম্প: ভেলকিবাজির জবরদস্ত খেলোয়াড়’, ‘ডোনাল্ড ট্রাম্প: উলঙ্গ সম্রাট’, ‘ট্রাম্পের কূটচাল: রাজনৈতিক গিলোটিনে রিপাবলিকান নেতারা’, ‘ইবলিশের চামচা ট্রাম্পের জন্য অশনি সংকেত’, ‘যুক্তরাষ্ট্রে রাজনীতির আকাশ এখনও মেঘাচ্ছন্ন’, ‘যুক্তরাষ্ট্রে ফ্যাসিবাদী ভুজঙ্গের দ্বিতীয় ব্যর্থ ছোবল’, ‘কিউআনন নামক উন্মাদদের পয়গম্বর ট্রাম্প’, ‘সিনেট বিচারের নামে প্রহসন’, ‘বারে বারে ট্রাম্প তুমি খেয়ে যাও ধান’, ‘গৃহযুদ্ধে আমেরিকার রিপাবলিকান পার্টি’, ‘আমেরিকায় ট্রাম্পের ষড়যন্ত্রতত্ত্বের কবর রচনা?’, ‘যুক্তরাষ্ট্রে বিচ্ছিন্নতার দাবি স্পষ্ট’, ‘ডোনাল্ড ট্রাম্প কি উন্মাদ?’, ‘ডুবন্ত টাইটানিকে রিপাবলিকান দল’, ‘মিয়ানমার স্টাইল সামরিক অভ্যুত্থানে ট্রাম্পের ক্ষমতা দখল পাগলের প্রলাপ’, ‘পর্নতারকাকে ঘুষ দেয়াকে কেন্দ্র করে ফৌজদারি মামলায় ট্রাম্প গ্রেফতার’, ‘যৌন-কেলেঙ্কারির অপরাধে সাজাপ্রাপ্ত ট্রাম্প’-সহ আরও বেশকিছু কৌতূহলোদ্দীপক বিষয়।

বইটি প্রকাশ করেছে অগ্রদূত অ্যান্ড কোম্পানি, অর্থবহ প্রচ্ছদ এঁকেছেন রাহুল বিশ্বাস। বইটি পাওয়া যাবে অমর একুশে বইমেলা ২০২৪-এ সোহরাওয়ার্দী উদ্যানের ৩৩১ নম্বর ‘স্বরে-অ’-এর স্টলে। এছাড়া হোম ডেলিভারির সুবিধাসহ রকমারি ডট কম ও অন্যান্য উল্লেখযোগ্য অনলাইন বুকশপগুলোতে পাওয়া যাবে। বইটির মুদ্রিত মূল্য চারশত টাকা, পৃষ্ঠা সংখ্যা ১৩২।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App