×

পুরনো খবর

দেখা মিলল পৃথিবীর নিকটবর্তী ব্ল্যাকহোলের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মে ২০২০, ০১:৪৭ পিএম

দেখা মিলল পৃথিবীর নিকটবর্তী ব্ল্যাকহোলের

পৃথিবীর নিকটবর্তী ব্ল্যাকহোল, ছবি: ইন্টারনেট

অবশেষে পৃথিবীর সবচেয়ে কাছের ব্ল্যাকহোলটির দেখা পাওয়া গেল। দীর্ঘদিন খোঁজার পর পৃথিবী থেকে এক হাজার আলোকবর্ষ (৫.৮৮ লক্ষ কোটি মাইল) দূরে, ‘টেলিস্কোপিয়াম’ নক্ষত্রপুঞ্জে তার দেখা মিলল।

বিজ্ঞানীরা বলছেন, আপাতদৃষ্টিতে অনেক দূরের বাসিন্দা মনে হলেও মহাবিশ্বের বিশালতার সামনে এটি পৃথিবীর একেবারে পাশের বাড়ির সদস্য। এক জোড়া নক্ষত্রের অবস্থান থেকে ব্ল্যাকহোলটিকে চিহ্নিত করা গেছে। একটি নক্ষত্র ব্ল্যাকহোলটিকে বেষ্টন করে ঘুরছে। অন্য নক্ষত্রটি প্রথমটির কক্ষপথকে ঘিরে বাইরে থেকে পরিক্রমা করছে। ব্ল্যাকহোলটিকে এভাবে চিহ্নিত করা গেল এই প্রথম। ওই নক্ষত্র জোড়ার নাম রাখা হয়েছে ‘এইচআর৬৮১৯’। এই আবিষ্কারের পেছনে রয়েছে ‘ইউরোপিয়ান সাদার্ন অবজ়ারভেটরি অর্গানাইজেশন।

এ ব্যাপারে সংশ্লিষ্ট গবেষণা সংস্থার সঙ্গে যুক্ত মহাকাশ বিশেষজ্ঞ ডিয়েট্রিক বাডে বলেন, ‘‘এই প্রথম এভাবে কোনও ব্ল্যাকহোল খুঁজে পাওয়া গেল। এটি পৃথিবীর সব চেয়ে কাছাকাছি ব্ল্যাকহোলও বটে।”

ডিয়েট্রিক জানান, কোনো টেলিস্কোপ বা বাইনোকুলার ছাড়াই আকাশে দেখা যায় ব্ল্যাকহোলটিকে ঘিরে থাকা নক্ষত্রজোড়া ‘এইচআর৬৮১৯’-কে। তবে এই মুহূর্তে তা সম্ভব নয়। কারণ এখন সূর্যের ঠিক পিছনে এদের অবস্থান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App