×

পুরনো খবর

এ আই যুদ্ধে মুখোমুখি গুগল ও মাইক্রোসফট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২৩, ০১:২৯ পিএম

এ আই যুদ্ধে মুখোমুখি গুগল ও মাইক্রোসফট

ছবি: সংগৃহীত

প্রযুক্তির দুনিয়ায় গুগলকে সেরা মানেন সবাই। পথেঘাটে সাধারণ মানুষের মধ্যেও এ নিয়ে হয় চর্চা। যেন সর্বসাধারণের প্রশ্নের অব্যর্থ জবাব নিয়ে বসে আছে গুগল। কিন্তু প্রযুক্তির লড়াইয়ে এবার সেই গুগলই হেরে যেতে বসেছে। কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) যুদ্ধে আমেরিকান আরেক টেক জায়ান্টের কাছে হারতে বসেছে গুগল।

হালের সবচেয়ে চর্চিত প্রযুক্তির নাম এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা। এআইয়ের সহায়তার এখন যে কোনো কাজ কম সময় ও সহজে করে ফেলা যায়। সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু করে গবেষণাগার এমনকি কলকারখানায়ও এখন কৃত্রিম বুদ্ধিমত্তার বিস্তার ঘটেছে। যদিও প্রযুক্তির অভাবনীয় উন্নতির ফলে মানুষ নিজের অগোচরেরই বিপদ ডেকে আনছে বলে মত বিশেষজ্ঞদের একাংশের। তাদের মতে এআইয়ের সর্বগাসী ব্যবহারে বাড়বে বেকারত্বের হার।

এই পরিস্থিতিতে প্রযুক্তির আধুনিকতম এবং জনপ্রিয় মাধ্যম এআইকে কেন্দ্র করে বিশ্বের বড়বড় কোম্পানির মধ্যে দ্বন্দ্ব শুরু হয়েছে। প্রতিযোগিতা চলছে একজনকে টপকে অন্যের এগিয়ে যাওয়ার।

এবার গুগলের সঙ্গে এআই নিয়ে এক প্রতিযোগিতায় নেমেছে মাইক্রোসফট। আমেরিকান এই কোম্পানি এআই যুদ্ধে গুগলকে হারিয়ে দিচ্ছে বলেই মত পর্যবেক্ষকদের। মূলত জনপ্রিয় এআই প্রযুক্তি চ্যাটজিপিটির সঙ্গে মাইক্রোসফটের চুক্তির ফলেই গুগল পিছিয়ে পড়েছে। চ্যাটজিপিটি ব্যবহার করে মাইক্রোসফটের বিং ও এজ ব্রাউজারকে আরো শক্তিশালী করা হচ্ছে।

মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা এ প্রসঙ্গে বলেন, ‘সার্চের দুনিয়ায় বিস্ময়ের আরেক নাম চ্যাটজিপিটি। গতিময় জীবনকে আরো গতিশীল করতে নিরন্তর কাজ করবে এই প্রযুক্তি।’

বর্তমানে গুগল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন। কিন্তু চ্যাটজিপিটির মাধ্যমে এআই প্রযুক্তিকে সার্চ ইঞ্জিনে কাজে লাগিয়েছে মাইক্রোসফট। তাই মাইক্রোসফটের কাছে এবার হার মানতে হচ্ছে গুগলকে। কারণ গুগলে শুধু সার্চ করা গেলেও চ্যাটজিপিটিতে আরও অনেক কাজই করা যায়। বড় প্রতিবেদন লেখা, কোনো কিছুর আবেদন, রচনা, গান বা কবিতা লেখাসহ আরো অনেককিছুই করা যায় চ্যাটজিপিটির সাহায্যে।

সাইবার ক্রাইম নিয়ন্ত্রণেও সমান তালে সাহায্য করতে পারে চ্যাটজিপিটি। এমন সব পারদর্শিতার কারণে গুগলের চেয়ে চ্যাটজিপিটির উপযোগিতা এই সময়ে অনেক বেশি। তাই আধুনিক এআই প্রযুক্তির দিকেই ঝুঁকছে সাধারণ মানুষ।

অনেকেই মনে করছেন, এবারের এআই যুদ্ধে মাইক্রোসফটের কাছে ধরাশায়ী হচ্ছে গুগল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App