×

পুরনো খবর

জুনিয়র সাফের ফাইনালে আগামীকাল বাংলাদেশ-ভারত দ্বৈরথ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৩, ০৮:১৭ পিএম

জুনিয়র সাফের ফাইনালে আগামীকাল বাংলাদেশ-ভারত দ্বৈরথ

সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনালে আগামীকাল ভুটানের চাংলিমিথাম স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারতের জুনিয়র ফুটবল দল। দুই দলই এই পর্যন্ত আটবার এই টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে। অর্থাৎ জুনিয়র সাফের শুরুর দিকের দলগুলোর মধ্যে দুটি হলো বাংলাদেশ ও ভারত। সমকালীন দল হলেও সফলতার দিক থেকে এগিয়ে থাকছে ভারতই। তাই আগামীকালের শিরোপার লড়াইয়ে ফেভারিট হিসেবেই মাঠে নামবে ভারত। তবে দুর্দান্ত ছন্দে থাকা জুনিয়র লাল-সবুজের প্রতিনিধিরাও এবার শিরোপা জিততে যথেষ্ট সামর্থ্যবান।

জুনিয়র সাফ শুরু হয়েছিল তিনটি দল নিয়ে। সেই তিনটি দলের মধ্যে দুটি দলই একাধিকবার শিরোপার ছোঁয়া পেয়েছে। আর দল দুটি হলো বাংলাদেশ ও ভারত। লাল-সবুজের প্রতিনিধিরা এই পর্যন্ত জুনিয়র সাফের চ্যাম্পিয়ন হয়েছে দুইবার। ২০১৫ ও ২০১৮ সালের আসরে তারা শিরোপা নিয়ে ঘরে ফেরে। আর তাদের সমসাময়িক ভারত দল এই পর্যন্ত ৪ বার শিরোপা নিয়ে ঘরে ফিরেছে। টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নও তারা। তবে পরিসংখ্যান সর্বদাই পরিবর্তনশীল। সাম্প্রতিক সময়ের ছন্দ কাজে লাগিয়ে এবারো শিরোপা নিয়ে ঘরে ফিরতে পারে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ ফুটবল দল।

এর আগে সেমিফাইনালে বাংলাদেশের জুনিয়ররা পাকিস্তানকে ২-১ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে। গত শুক্রবার সন্ধ্যার ম্যাচে খেলতে নেমে শুরুতেই মাঠে আধিপত্য করে বাংলাদেশের কিশোররা। তবে তারপরও প্রথম গোলটা হজম করতে হয়েছে লাল-সবুজের প্রতিনিধিদেরই। ম্যাচের ৬ষ্ঠ মিনিটে পাকিস্তানিদের হয়ে গোলটি করেন আব্দুল ঘানি। এক গোলে পিছিয়ে গিয়ে আক্রমণের ধার বাড়ায় বাংলাদেশ। একের পর এক আক্রমণ চালাতে থাকে তারা। এর সুবাদে ১৪ মিনিটে মোহাম্মদ মোরশেদ আলীর গোলে সমতায় ফেরে বাংলাদেশ। এরপর ৩০ মিনিটে বাংলাদেশের হয়ে জয়সূচক গোলটি করেন মোহাম্মদ আবু সাঈদ। এই গোলের পর আর কোনো দলই জালের দেখা না পাওয়াতে ২-১ গোলের ব্যবধানে জয় পেয়ে ফাইনালে পা রাখে বাংলাদেশ।

একই দিনের দুপুরের ম্যাচে মালদ্বীপকে ৮-০ গোলের বিশাল ব্যবধানে জয় পেয়ে ফাইনালে উঠে ভারত। দলটির হয়ে জোড়া গোল করেন মোহাম্মদ আরবাশ ও আইরবোলাং খারথাংমাও। বাকিদের মধ্যে ভিশাল যাদব, মোহাম্মদ কাইফ, লেভিস জাংমিনলুন ও মানভা কুপার একটি করে গোল দেন। এতে করেই তাদের শক্তির ধারণা পাওয়া যায়। তবে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তানের মতো ভারতের প্রতিপক্ষ মালদ্বীপ ততোটা শক্তিশালী ছিল না। এবারই প্রথমবার তারা সেমিফাইনালে খেলেছিল। এর আগ পর্যন্ত তারা গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়ে সন্তুষ্ট থেকেছে। আরেকদিকে পাকিস্তান ২০১১ সালে একবার চ্যাম্পিয়ন হয়েছে। তাই সেমিফাইনালে গোলসংখ্যায় বাংলাদেশ পিছিয়ে থাকলেও আজকের ম্যাচে ভারতীয়দের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াইটাই করবে মোরশেদ-সাঈদরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App