×

পুরনো খবর

৫ ফিলিস্তিনি নারীকে বিবস্ত্র করে তল্লাশি, তদন্ত চেয়েছে জাতিসংঘ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৩, ১২:০৪ পিএম

৫ ফিলিস্তিনি নারীকে বিবস্ত্র করে তল্লাশি, তদন্ত চেয়েছে জাতিসংঘ

জোরপূর্বক বিবস্ত্র করে পাঁচ ফিলিস্তিনি নারীকে তল্লাশির বর্বর ঘটনায় ইসরাইলি সেনাবাহিনীর সদস্যদের বিরুদ্ধে তদন্তের আহ্বান জাতিসংঘ।

জাতিসংঘের সহকারী মুখপাত্র ফারহান হক গণমাধ্যমকে বিষয়টি অবগত করেছেন। খবর আনাদোলুর।

ফারহান হক বলেন, ইসরাইলি সেনারা যদি এ কাজ করে থাকে, তাহলে তারা চরম ভাবে মানবাধিকার লঙ্ঘন করেছে। তাদের শাস্তি হওয়া উচিৎ।

এদিকে এই নেক্কারজনক ঘটনার প্রতিবাদে ইসরাইলি রাষ্ট্রদূতকে বহিষ্কারের আহ্বান জানিয়েছেন জর্ডানের সংসদ সদস্যরা।

দেশটির ৫৯ জন সংসদ সদস্য এক যৌথ বিবৃতিতে বলেছেন, জর্ডান থেকে ইসরাইলি রাষ্ট্রদূতকে বহিষ্কারের পাশাপাশি তেলআবিবে নিযুক্ত জর্ডানি রাষ্ট্রদূতকেও দেশে ফিরিয়ে আনতে হবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, জর্ডানের মানুষ ফিলিস্তিনি মা-বোনদের সম্ভ্রমকে নিজেদের মা-বোনদের সম্ভ্রম বলে মনে করে। এটা তাদের কাছে রেড লাইন। মা-বোনদের ইজ্জতের অবমাননা কোনোভাবেই সহ্য করা হবে না।

জর্ডানের ১৩০ সদস্যবিশিষ্ট সংসদের ৫৯ সদস্য স্পষ্টভাবে বলেছেন, জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোর নীরবতার কারণে দখলদার ইসরাইলি বাহিনী ও সরকার এ ধরণের ঘৃণ্য কাজ করতেও দ্বিধা করছে না। দখলদার বাহিনী কোনো ধরণের আন্তর্জাতিক আইনকে পরোয়া করে না বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

দখলকৃত ফিলিস্তিনের পশ্চিমতীরের হেবরন শহরের একটি বাড়িতে সম্প্রতি ইসরাইলি নারী সেনারা ফিলিস্তিনি নারীদের বিবস্ত্র করে তল্লাশির মতো ঘৃণ্য অপরাধ করেছে। ওই দুই সেনা ৫৩ বছর বয়সী একজন মা, তার ১৭ বছর বয়সী মেয়ে এবং তিন ছেলের স্ত্রীকে একটি আলাদা কক্ষে নিয়ে বিবস্ত্র করে তল্লাশি চালায়।

ইসরাইলের ওই দুই নারী সেনার কাছে রাইফেল এবং কুকুর ছিল। ফিলিস্তিনি পাঁচ নারী বিবস্ত্র হতে রাজি না হলে ইহুদিবাদী সেনারা তাদেরকে গুলি করার এবং তাদের ওপর কুকুর লেলিয়ে দেয়ার ভয় দেখায়। এর আগে কাপড়চোপড় পরা অবস্থায় ইসরাইলের পুরুষ সেনারা ফিলিস্তিন নারীদের দেহ তল্লাশি করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App