×

পুরনো খবর

নাঈমা হকের ঘুরে দাঁড়ানোর গল্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ আগস্ট ২০২৩, ১০:১৬ এএম

নাঈমা হকের ঘুরে দাঁড়ানোর গল্প

পোশাক ডিজাইন করেছেন নাঈমা হক। মডেল- প্রত্যাশা

নাঈমা হকের ঘুরে দাঁড়ানোর গল্প
নাঈমা হকের ঘুরে দাঁড়ানোর গল্প
নাঈমা হকের ঘুরে দাঁড়ানোর গল্প

করোনার ভয়াবহ মহামারীতে যখন পুরো বিশ্বের জীবন থেমে গিয়েছিল, লকডাউনের বন্দী জীবনে ভাবতে শুরু করলাম একটা কিছু করতে হবে। আমার একটা ইউটিউব চ্যানেল ছিলো যেখানে বাটিকও হাতের কাজ শিখাতাম । অনেক দর্শক আমার বাটিকের জামা শাড়ি ক্রয় করতে চাইতো ।

তখন ভাবলাম সেখানোর পাশাপাশি বিক্রি করলে কেমন হয়।সেই ভাবনার বাস্তব রূপ “বাঙাল”। ঘরে থাকা একটি ডিজিটাল ক্যামেরা এবং ১২ হাজার টাকা দিয়ে শুরু হয় বাঙালের পথচলা। দেশীয় ডিজাইনকে আধুনিক শিল্পে উপস্থাপন করে ইন্সটাগ্রাম এবং ফেসবুকের মাধ্যমে বাঙাল অনলাইনে পণ্য বিক্রয় শুরু করে । যা আজ সমগ্র দেশ এবং আন্তর্জাতিক বিশ্বে পরিচিতির পথে এগিয়ে যাচ্ছে।

এভাবেই কথাগুলো বলছিলেন দেশের অন্যতম নারী উদ্যোক্তা নাঈমা হক।

নাঈমা হক দেশের একজন সৃষ্টিশীল উদ্যোক্তা হিসেবে আজ নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন। তার প্রতিষ্ঠান “বাঙাল” আজ ফেসবুক ও ইনস্টাগ্রামে একটি জনপ্রিয় নাম।

এ প্রসঙ্গে নাঈমা হক বলেন, নিজের পছন্দ অনুযায়ী নিজেই নানা ডিজাইনের পোশাক তৈরি করি যা সকল বয়সের নারীদের মুগ্ধ করে। তার প্রতিষ্ঠানে আছে থ্রি পিস,ব্লাউজ, শাড়ি সহ নানা পণ্য। আমার পণ্য সব শ্রেণীর মানুষের পছন্দের বলে আমি অন্যরকম একটা আত্মতৃপ্তি অনুভব করি।

তিনি বলেন, আমার ক্রেতারাই আমার শান্তির জায়গা। সম্মানিত ক্রেতাদের উৎসাহ ও উদ্দীপনায় আজ “বাঙাল” এতদূর আসতে পেরেছে । আমি আমার সম্মানিত ক্রেতাদের প্রতি আস্থা ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।

বাঙাল আজ ডিজিটাল মার্কেটিং এ একটি অনন্য স্থান অধিকার করে আছে। এ প্রতিষ্ঠানে ১৬ জন পুরুষ ও নারী নিয়মিত কাজ করছে । একই সাথে ১৫ থেকে ২০ জন নারী সংসারের কাজের ফাঁকে ফাঁকে হাতের কাজ করে প্রতি মাসে পাঁচ থেকে সাত হাজার টাকা আয় করছে। আমি যে এতগুলো মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পেরেছি সেটাও আমার একটা আত্মতৃপ্তির জায়গা।

নাঈমা হক বলেন, বাঙাল এখন ফেলে দেয়া টুকরো কাপড় কে নতুন করে ব্যবহার করে পরিবেশ বান্ধব পোশাক ও এনেছে। আমরা গত এক বছরে ৪২ লক্ষ টাকার পোশাক বিক্রি করেছি এবং এখন জ্যামিতিক হারে বৃদ্ধি পাচ্ছে। আমরা আসা করছি আগামী বছরে দ্বিগুণ পরিমাণ পোশাক বিক্রি করতে পারবো।

তিনি বলেন, বাঙাল তার সততা ও দক্ষতা দিয়ে সম্মানিত ক্রেতাদের অর্ডারের নিরাপত্তা নিশ্চিত করছে বলেই আজ বাঙাল সফল হয়েছে। যেহেতু এ ব্যবসা কার্যক্রম সম্পূর্ণ অনলাইনে , সেহেতু সৎ ও দক্ষ কর্মী দিয়েই এ ব্যবসা পরিচালিত হচ্ছে। সঠিক ভাবে অর্ডার গ্রহণ , সময় মত ডেলিভারি ও ক্রেতাদের আর্থিক নিরাপত্তা সবকিছুই সমান্তরাল খেয়াল রাখছে বাঙাল ।

তিনি বলেন, ইতিমধ্যে বিশ্বের নানান দেশ থেকে ক্রেতা সাধারণ ব্যক্তিগতভাবে বাঙাল পণ্য সংগ্রহ করছে আসছে।সেদিন আর বেশি দেরি নেই যেদিন বাঙাল বিশ্বের বিভিন্ন দেশে সরাসরি পণ্য সরবরাহ করবে।

পরিশেষে নাইমা হক বলেন, আমি ব্যক্তিগতভাবে আমাদের প্রধানমন্ত্রী থেকে অনুপ্রাণিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুব স্মার্ট একজন মানুষ এবং একজন নারী। বলতে দ্বিধা নেই আজকে আমি এবং আমরা যারা অনলাইনের মাধ্যমে প্রতিষ্ঠিত, তা সম্ভাব হয়ছে শুধু মাত্র আমাদের প্রধানমন্ত্রীর স্মার্টনেসের কারণে। সবার ভালোবাসা এবং সহোযোগিতায় বাঙাল আরো এগিয়ে যাবে। সবাই আমার এবং বাঙালের পাশে থাকবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App