×

পুরনো খবর

থানচি, রুমা উপজেলায় ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুলাই ২০২৩, ০৫:০০ পিএম

থানচি, রুমা উপজেলায় ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার

ছবি: ভোরের কাগজ

বান্দরবানের থানচি ও রুমা- এই দুই উপজেলা ভ্রমণে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে এক প্রজ্ঞপন দিয়েছে জেলা প্রশাসক। তবে এই প্রজ্ঞাপনে রোয়াংছড়ি উপজেলাকে আইন শৃঙ্খলার ঝুঁকিপূর্ণ আগের মতো অনির্দিষ্টকালের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা বহাল রেখেছেন।

শুক্রবার (১৪ জুলাই) বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

গণবিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, ১৪ মার্চ ২০২৩ মূলে জারীকৃত গণবিজ্ঞপ্তির ধারাবাহিকতায় সদর দপ্তর, বান্দরবান রিজিয়ন, বান্দরবান সেনানিবাসের ১২ জুলাই ২০২৩ তারিখের ১৪০/৫৯/জিএস (ইন্ট) পত্রের আলোকে রুমা ও থানচি উপজেলায় স্থানীয় ও বিদেশি পর্যটকদের ভ্রমণ সংক্রান্ত নিষেধাজ্ঞা এতদ্বারা প্রত্যাহার করা হলো। তবে পর্যটকগণকে দুর্গম এলাকায় যাওয়ার আগে উপজেলা প্রশাসন হতে আইনশৃঙ্খলা সংক্রান্ত হালনাগাদ তথ্য সংগ্রহপূর্বক যথাযথ সতর্কতা অবলম্বনের নির্দেশ দেয়া হয়েছে। তবে রোয়াংছড়ি উপজেলা ছাড়া বান্দরবান জেলার অপরাপর সব উপজেলায় আগের মতো স্থানীয় ও বিদেশি পর্যটকরা ভ্রমণ করতে পারবেন।

এর আগে বান্দরবানের রোয়াংছড়ি ও রুমা উপজেলার দুর্গম এলাকাগুলোতে কুকি-চিন ন্যাশনাল আর্মি (কেএনএ) ও কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সন্ত্রাসীদের আনাগোনা বাড়ার ফলে পর্যটকদের সার্বিক নিরাপত্তায় ২০২২ সালের ১৭ অক্টোবর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে স্থানীয় প্রশাসন।

পরে কয়েক দফায় বাড়িয়ে রোয়াংছড়ি, রুমা, থানচি ও আলীকদমেও দেয়া হয়েছিল এই নিষেধাজ্ঞা। আলীকদম ভ্রমণে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলেও ক্রমান্বয়ে রোয়াংছড়ি-রুমা ও থানচিতে নিষেধাজ্ঞা বহাল ছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App