×

পুরনো খবর

নকল ছবি শনাক্ত করবে গুগল ইমেজ সার্চ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মে ২০২৩, ০৬:৪১ পিএম

নকল ছবি শনাক্ত করবে গুগল ইমেজ সার্চ

ছবি: সংগৃহীত

এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে এখন টেক্সটের মাধ্যমেই সহজে তৈরি করে ফেলা যায় যেকোনো ধরনের ছবি। এতে করে সমাজে অনেক ভুল তথ্য ছড়িয়ে যেতে পারে বলে মনে করছে গুগল। তাই এই সব ছবি শনাক্তে নতুন সুবিধা এনেছে প্রতিষ্ঠানটি। মূলত গুগলের ইমেজ সার্চের অপশনের মাধ্যমে যাচাই করা যাবে যে কোনো ছবির বিস্তারিত।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট নাইনটুফাইভ গুগলের প্রতিবেদন অনুযায়ী, যদি কোনো ভাইরাল ছবি দেখে নকল মনে হয়, তখন এই সুবিধাটি কাজে লাগানো যেতে পারে। মূলত গুগল ইমেজে সেই ছবিটি সার্চ দিলে সেই ছবির ওপরের ডান দিকে একটি মেন্যু দেখা যাবে। সেখানে ক্লিক করলে ‘অ্যাবাউট দিস পিকচার’ নামের একটি অপশন দেখা যাবে। অপশনটিতে ট্যাপ করলে ছবিটি এবং এর সঙ্গে মিল থাকা ছবিগুলো প্রথম কবে গুগলে যুক্ত হয়েছিল তা জানা যাবে। এ ছাড়া, কোন ওয়েবসাইটে প্রথমবার ছবিটি প্রকাশিত হয়েছিল সেটিও জানা যাবে।

এদিকে, নিষ্ক্রিয় জিমেইল অ্যাকাউন্টগুলো মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছে টেক জায়ান্ট গুগল। মুছে যাওয়া অ্যাকাউন্টগুলো পরবর্তীতে আবেদন করলেও ফিরিয়ে দেওয়া হবে না।

দ্য ভার্জের প্রতিবেদন অনুযায়ী, যেসব জিমেইল অ্যাকাউন্ট দুই বছর ধরে নিষ্ক্রিয় রয়েছে, সেগুলো পর্যায়ক্রমে মুছে ফেলা হবে। গুগল জানিয়েছে, ইমেইল পড়া বা পাঠানো, গুগল ড্রাইভ ব্যবহার, ইউটিউবে ভিডিও দেখা, গুগল প্লে-স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করা, গুগল সার্চ ব্যবহার করা বা তৃতীয় পক্ষের কোনো অ্যাপে সাইন ইন করতে গুগলের অ্যাকাউন্ট ব্যবহার করলে সেই অ্যাকাউন্টগুলোকে সক্রিয় হিসেবে বিবেচনা করা হবে। ফলে দুই বছর ধরে শুধু ইমেইল আদান-প্রদান না করলেও সেই অ্যাকাউন্ট মুছে ফেলবে না গুগল।

চলতি বছরের শেষ অথবা আগামী বছরের শুরুতে নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলো মুছে ফেলার কার্যক্রম শুরু করতে পারে গুগল। নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলো মুছে ফেলা হলে সেগুলোর ইউজার নেম অন্য যে কেউ সহজেই ব্যবহার করার সুযোগ পাবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App