×

পুরনো খবর

চট্টগ্রাম যুব বিদ্রোহ দিবসকে ‘জাতীয় যুব দিবস’ ঘোষণার দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০২৩, ১১:২৪ পিএম

চট্টগ্রাম যুব বিদ্রোহ দিবসকে ‘জাতীয় যুব দিবস’ ঘোষণার দাবি

বোধন আবৃত্তি পরিষদের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশিষ্ট সমাজবিজ্ঞানী ও শিক্ষাবিদ প্রফেসর ড. অনুপম সেন। ছবি: ভোরের কাগজ

চট্টগ্রাম যুব বিদ্রোহ দিবসকে ‘জাতীয় যুব দিবস’ ঘোষণার দাবি

নগরীর জেএম সেন হল প্রাঙ্গণে চট্টগ্রাম যুববিদ্রোহের মহানায়ক মাস্টারদা সূর্যসেনের আবক্ষ ভাস্কর্যে পুষ্পার্ঘ্য অর্পণ করেন বাসদ নেতৃবৃন্দ। ছবি: ভোরের কাগজ

ব্রিটিশদের শাসন-শোষণ-বঞ্চনা-নিপীড়নের প্রতিবাদে ১৯৩০ সালের ১৮ এপ্রিল মাস্টারদা সূর্যসেনের নেতৃত্বে বিট্রিশ শাসনের ভীত কাঁপানো যে যুব বিদ্রোহে ঝাঁপিয়ে পড়েছিলেন এদেশের অকুতোভয় যুবকরা সেই দিনকে ‘জাতীয় যুব দিবস’ হিসেবে ঘোষণার দাবি উঠেছে। চট্টগ্রাম যুব বিদ্রোহ দিবস উপলক্ষে সেসব অসীম সাহসী যুবকদের আত্মত্যাগকে শ্রদ্ধা জানাতে গিয়ে বিভিন্ন ছাত্র-যুব-সাংস্কৃতিক-রাজনৈতিক সংগঠনের আয়োজিত নানা সমাবেশ থেকে এই দাবি ওঠে। সেই সঙ্গে যুব বিদ্রোহ দিবসটিকে রাষ্ট্রীয়ভাবে পালনেরও দাবি উত্থাপিত হয়। নগরীল জেএম সেন হল প্রাঙ্গণে মাস্টারদা সূর্যসেনের আবক্ষ ভাস্কর্যে কমিউনিস্ট পার্টি, যুব ইউনিয়ন, ছাত্র ইউনিয়ন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদসহ বিভিন্ন সংগঠন পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানিয়েছে।

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘রাস্তা জুড়ে রোদ হোক’ এই শিরোনামে বোধন আবৃত্তি পরিষদের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশিষ্ট সমাজবিজ্ঞানী-শিক্ষাবিদ প্রফেসর ড. অনুপম সেন বলেন, সাম্রাজ্যবাদী ইংরেজদের সব অহংকার চূর্ণ করে দিয়েছিলেন মাস্টারদা সূর্যসেনের নেতৃত্বে কয়েকজন তরুণ যোদ্ধা। দোর্দাণ্ড প্রতাপের ব্রিটিশ শাসনের বিশাল ভারতবর্ষে চট্টগ্রামকে চারদিন স্বাধীন করে রেখেছিল কয়েকজন অকুতোভয় বিপ্লবী। যুব বিদ্রোহ বাংলাদেশে স্বাধীনতার বীজ বপন করেছিল। তাই যুব বিদ্রোহে অংশ নেয়া বিপ্লবীদের স্মরণে রাষ্ট্রকে আরো নানা উদ্যোগ নিতে হবে। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কবি-সাংবাদিক আবুল মোমেন, নাট্যকার-নির্দেশক প্রদীপ দেওয়ানজী, বোধনের সহ সভাপতি সুবর্ণা চৌধুরী। কবি-সাংবাদিক আবুল মোমেন বলেন, চট্টগ্রাম যুব বিদ্রোহে যারা নিজেকে উৎসর্গ করেছিলেন সেই মহান শহিদদের আদর্শকে তরুণদের সামনে তুলে ধরতে হবে।

বোধন আবৃত্তি পরিষদের সভাপতি সোহেল আনোয়ারের সভাপতিত্বে ও অনুপম শীলের সঞ্চালনায় এই আলোচনাসভা অনুষ্ঠিত হয়। পরে দলীয় সংগীত পরিবেশন করেন অভ্যুদয় ও ধ্রুপদ সংগীত নিকেতন। দলীয় নৃত্যে অংশ নেন নৃত্যরূপ একাডেমি ও নৃত্য নিকেতন। বৃন্দ আবৃত্তি পরিবেশন করে প্রমা আবৃত্তি সংগঠন ও বোধন আবৃত্তি পরিষদ। অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন হোসাইন কবির, মালেক মুস্তাকিম ও সারাফ নাওয়ার। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন অনুপম শীল।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, সিপিবি-চট্টগ্রামের সভাপতি অশোক সাহার নেতৃত্বে সিপিবিএকটি প্রতিনিধি দল সকালে জেএম সেন হল প্রাঙ্গনে মাষ্টারদা সূর্যসেনের আবক্ষ ভাস্কর্যে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নগরীর জেএম সেন হল প্রাঙ্গণে মাস্টারদা সূর্যসেনের আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে চট্টগ্রাম যুব বিদ্রোহের শহীদ ও বিপ্লবীদো প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পন করে। এই সময় উপস্থিত ছিলেন বাসদ চট্টগ্রাম জেলা শাখার ইনচার্জ কমরেড আল কাদেরী জয়, সদস্য কমরেড নাজিমউদ্দীন বাপ্পী, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট চট্টগ্রাম জেলার সদস্য সচিব কমরেড আকরাম হোসেন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি রায়হান উদ্দিন, চট্টগ্রাম নগর শাখার সভাপতি মিরাজ উদ্দিন, সাধারণ সম্পাদক প্রীতম বড়ুয়া, স্কুল বিষয়ক সম্পাদক উম্মে হাবিবা শ্রাবণী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক ইশরাত হক জেরিন, সদস্য দেবরঞ্জন দেব। এ সময় নেতৃবৃন্দ বলেন, স্বাধীন বাংলাদেশে জনগণের নানামুখী দুর্ভোগ, হয়রানি ও ভোগান্তি থেকে মুক্তির জন্য মাস্টারদা সূর্য সেন-প্রীতিলতা ওয়াদ্দেদারদের আদর্শকে ধারণ করে শোষণ মুক্তির রাজনৈতিক লড়াই চালিয়ে যেতে হবে।

[caption id="attachment_423938" align="aligncenter" width="1157"] নগরীর জেএম সেন হল প্রাঙ্গণে চট্টগ্রাম যুববিদ্রোহের মহানায়ক মাস্টারদা সূর্যসেনের আবক্ষ ভাস্কর্যে পুষ্পার্ঘ্য অর্পণ করেন বাসদ নেতৃবৃন্দ। ছবি: ভোরের কাগজ[/caption]

বাংলাদেশ যুব ইউনিয়নের পক্ষ থেকে জেএম সেন হল প্রাঙ্গনে মাস্টারদা সূর্যসেনের আবক্ষ ভাস্কর্যে শ্রদ্ধা জানানোর সময় নেতৃবৃন্দ ১৮ এপ্রিলকে জাতীয় যুব দিবস ঘোষণার দাবি জানান। তারা বলেন, ১৮ এপ্রিল মাস্টারদার নেতৃত্বে যে গুটিকয়েক যুবক মহাপরাক্রমশালী ব্রিটিশদের ভিত কাঁপিয়ে দিতে পেরেছিল শুধুমাত্র তাদের দেশপ্রেমের জন্য। আজ বর্তমানে দেশপ্রেমিক প্রজন্মের খুবই অভাব। তারা বলেন, প্রজন্ম থেকে প্রজন্মে এই যুব বিদ্রোহের চেতনা ছড়িয়ে দেয়া খুবই দরকার। তার জন্য এ দিবসকে জাতীয় যুব দিবস ঘোষণা অত্যন্ত জরুরি। তারা অবিলম্বে ১৮ এপ্রিলকে জাতীয় যুব দিবস ঘোষণার দাবি জানান। শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও সংক্ষিপ্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলার সভাপতি শাহ আলম, সহ সভাপতি প্রীতম চৌধুরী, কোষাধ্যক্ষ অভিজিৎ বড়ুয়া, শৈবাল পারিয়াল, গৌরচাঁদ ঠাকুর অপু প্রমুখ।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন,চট্টগ্রাম জেলা সংসদ নেতৃবৃন্দও মাষ্টারদা সূর্যসেনের আবক্ষ ভাষ্কর্যে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানান। এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি ইমরান চৌধুরী, সহ সভাপতি অয়ন সেন গুপ্ত, শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক তাহলিল আবসার অর্ণব, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক এসএম নাবিল, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক তানভীর ইলাহী, সদস্য অরিত্র ভট্টাচার্য্য, কোতোয়ালী থানার সাংস্কৃতিক সম্পাদক সৌম্য মল্লিক অর্ক ও রিষু দে। এ সময় নেতৃবৃন্দ বলেন, ব্রিটিশবিরোধী যুব বিদ্রোহের অনুপ্রেরণাই পরবর্তীতে মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা অর্জনকে ত্বরান্বিত করেছিল। এদেশেও সাম্রাজ্যবাদী অপশক্তির সহায়তায় স্বাধীনতা বিরোধী শক্তি জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতার মধ্য দিয়ে দেশকে পাকিস্তানি ধারায় নিয়ে যেতে ষড়যন্ত্র করছে। সেই ষড়যন্ত্রের বিরুদ্ধে আদর্শভিত্তিক, যুগোপযোগী ও কার্যকর ছাত্র আন্দোলন গড়ে তুলতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App